ছুটি

Holiday – রাজ্যে নতুন ছুটি ঘোষণা, সবার জন্য এই ছুটি। কয়টা অতিরিক্ত ছুটি বাড়ল?

এই কিছুদিন আগে আমাদের রাজ্যে দুর্গাপুজোর জন্য টানা ছুটি (Holiday) ছিল। এছাড়াও এখনো প্রাথমিক বিদ্যালয় ছাড়া মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়গুলিতে পাঠরত পড়ুয়া ও কর্মরত শিক্ষক ও শিক্ষাকর্মীরা এখনো ছুটি কাটাচ্ছেন। আর এবারে রাজ্যের বাকি সকল সরকারি অফিসের ছুটিও বাড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। পঞ্চমী থেকে শুরু করে লক্ষ্মীপুজো পর্যন্ত ছুটি ছিল সকলের। এবারে দেখা যাক এই মাসে কত গুলো অতিরিক্ত ছুটি (Holiday) পেতে চলেছে সকলে।

Holiday List In November.

উৎসবের মরশুমে চলতি নভেম্বর মাসে অতিরিক্ত ছুটি (Extra Holiday) পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মচারীরা (West Bengal Government Employees). মূলত উৎসবের দিন গুলি শনি ও রবিবার পড়ায় এই অতিরিক্ত ছুটির ঘোষণা করা হয়েছে বলে সূত্রের খবর। দীপাবলীর আগে বাড়তি ছুটির ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্য সরকারি কর্মচারীরা।

প্রচলিত কথা আছে, বাংলায় বারো মাসে তেরো পার্বণ। কথাটা সত্যিই বাস্তব। তবে, বাঙালির বারো মাসে তেরো পার্বণ থাকলেও অক্টোবর ও নভেম্বর মাসেই সবচেয়ে বেশি উৎসব পালিত হয়। এই দুই মাসে উৎসবের যেন শেষই হতে চায় না। আর এই উৎসব পর্ব চলাকালীন একটা লম্বা ছুটি (Holiday) পেয়ে থাকেন রাজ্য সরকারি কর্মী ও শিক্ষার্থীরা। সম্প্রতি বাংলায় অক্টোবর মাসের ছুটির পর্ব শেষ হয়েছে।

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা, লক্ষ্মীপুজো ইত্যাদি উৎসবও হয়েছে শেষ। তবে, চলতি নভেম্বর মাসে আর কিছু দিনের মধ্যেই শুরু হতে চলেছে আলোর উৎসব দীপাবলি, ভাইফোঁটা এবং ছট পূজা। সেই উপলক্ষ্যেই নভেম্বর মাসে বেশ কিছুদিন ছুটি (Holiday) থাকবে সমস্ত সরকারি অফিস ও শিক্ষাক্ষেত্র গুলি। উল্লেখ্য, উৎসবের দিন গুলো ছুটি থাকলেও যে বিশেষ বিশেষ উৎসবের দিন গুলো রবিবারে বা অন্যান্য সরকারি ছুটি কিম্বা দুটি ছুটি একই দিনে পড়েছে।

সেই দিন গুলিতে বাঙালির বড়ো উৎসবগুলি পালনের জন্য রবিবার অথবা সংশ্লিষ্ট বারের পরের একদিন বা দুই দিন অতিরিক্ত ছুটি (Holiday List In WB) ঘোষণা করেছে রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফে মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছেন, সকল জাতি ধর্ম বর্ণ সম্প্রদায় নির্বিশেষে সকল শ্রেণীর উৎসবকে মর্যাদা প্রদানের জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের তরফে।

উদাহরণ স্বরূপ বলা যায়, একদিকে যেমন ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিবসে ছুটি দেওয়া হয়েছে, তেমনি বিরসা মুন্ডার জন্মদিন উপলক্ষ্যেও সারা রাজ্যে অফিশিয়াল ছুটি (Holiday 2023) পালিত হয়েছে। আবার করম পূজা পালনের জন্য যেমন অর্ধদিবস ছুটিকে পূর্ণদিবস ছুটি দেওয়া হয়েছে, তেমনি শবেবরাত এর জন্যও পূর্ণদিবস ছুটি বরাদ্দ করা হয়েছে। সেরকমই নভেম্বর মাসেও বেশ কিছু দিন অতিরিক্ত ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

এবছর বাংলায় কালীপূজা ১২ নভেম্বর, রবিবার পড়ায় তারপর দুই দিন অর্থাৎ ১৩ই ও ১৪ই নভেম্বর যথাক্রমে সোমবার ও মঙ্গলবার দীপাবলির ছুটি দেওয়া হয়েছে এবং ঠিক এক সপ্তাহ পর ১৯শে নভেম্বর ছট পুজোর পড়ায় তার পরের দিন ২০শে নভেম্বর সোমবার ছট পুজোর জন্য সরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ছুটি (WB Holiday) ধার্য করেছে রাজ্য সরকার।

Blue Aadhaar Card – পশ্চিমবঙ্গে চালু হলো নীল রঙের আধার কার্ড। কি কি সুবিধা পাবেন জেনে নিন।

সব মিলিয়ে উৎসবের মরশুমে চলতি মাসে অতিরিক্ত ছুটি (Holiday) মেলায় রাজ্য সরকারি কর্মচারীরা যে অত্যন্ত খুশি হয়েছেন, সেটি বলাই বাহুল্য। এবারে এর মধ্যে কোন ধরণের ছুটি স্থান ও জায়গা হিসাবে ভিন্ন হতে পারে। আর এই কারণের জন্য আপনারা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিসে আগের থেকে এই ছুটির তালিকা সম্পর্কে জেনে নেবেন।
Written by Sampriti Bose.

WB Health Recruitment 2023 – রাজ্যের স্বাস্থ্য বিভাগে প্রচুর কর্মী নিয়োগ। চাকরি হবে নিজের

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button