পড়াশোনা

Madhyamik Exam – মাধ্যমিক পরীক্ষা নিয়ে একাধিক শর্তাবলী প্রকাশ করলো মধ্যশিক্ষা পর্ষদ।

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) নিয়ে রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য মধ্যশিক্ষা পর্ষদের তরফে জারি করা হল নয়া শর্তাবলী। মুলত মাধ্যমিক পরীক্ষা যাতে নির্বিঘ্নে এবং কোন ঝামেলা ছাড়াই নেওয়া যায় তার জন্যই পর্ষদের তরফ থেকে প্রকাশ করা হল হল শর্তাবলী। শর্তাবলী গুলি মেনে চলতে হবে সকল মাধ্যমিক পরীক্ষার্থীকেই। বিগত কয়েক বছরের সমস্যা থেকে শিক্ষা নিয়েই এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করছেন অনেকে।

Madhyamik Exam 2024 New Guidelines.

মূলত রাজ্যের পড়ু্য়াদের কাছে জীবনের সবচেয়ে বড় পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2024). পূজোর ছুটি পেরোলে সমস্ত স্কুল গুলিতে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নেওয়া হবে। টেস্ট পরীক্ষার পরেই ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা, এই পরীক্ষা চলবে আগামী ১২ ই ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ১১:৩০ থেকে দুপুর ৩টে পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা।

মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam) ক্ষেত্রে মোট সময় থাকবে ৩ ঘন্টা ১৫ মিনিট যার মধ্যে ১৫ মিনিট প্রশ্নপত্র ভালোভাবে পড়ার জন্য এবং ৩ ঘন্টা উত্তর লেখার জন্য। মাধ্যমিক পরীক্ষাকে ঘিরে পর্ষদের তরফে একাধিক শর্তাবলী জারি করা হলো। এই শর্তাবলী বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে পর্ষদের তরফে জারি করা শর্তাবলী গুলি নিম্নরূপ।

1) পর্ষদের তরফ থেকে যেটি জানানো হয়েছে, পরীক্ষা কেন্দ্র এবার ছোটো হবে না। এর আগে দেখা যেত কিছু কিছু স্কুলে ১০০ থেকে ১৫০ জন পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে কিন্তু এবার আর সেরকম হবে না। পর্ষদের ব্যবস্থাপনায় প্রতিটি পরীক্ষাকেন্দ্রে সর্বনিম্ন ৩০০ এবং সর্বোচ্চ ৮০০ পরীক্ষার্থী নিয়ে মাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। অর্থাৎ ছোট স্কুল গুলিতে মাধ্যমিকের সিট ফেলা হচ্ছে না। যে সকল স্কুল গুলিতে আশেপাশের তিন থেকে চারটে স্কুলের পরীক্ষা একসাথে নেওয়া যাবে সেই সকল স্কুল গুলিতেই মাধ্যমিকের (Madhyamik Exam) সিট ফেলা হচ্ছে এবার।

Holiday (পশ্চিমবঙ্গে নতুন ছুটি)

2) যে স্কুলে পরীক্ষা নেওয়া হবে সেই স্কুলের শিক্ষক, শিক্ষিরাই গার্ড দেবেন। যে সকল শিক্ষক শিক্ষিকা মাধ্যমিক পরীক্ষার কয়েকদিন আগে বা Madhyamik Exam চলাকালীন অবসর নিয়েছেন তারাও মাধ্যমিক পরীক্ষায় গার্ড দিতে পারবেন বলে জানা গিয়েছে।
3) যে স্কুল গুলিতে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) নেওয়া হবে সেই স্কুলের শিক্ষক শিক্ষিকারা ছুটি নিতে পারবে না। যে স্কুলে মাধ্যমিক পরীক্ষা হবে সেই স্কুলে কোন শিক্ষক বা শিক্ষিকার সন্তানের যদি মাধ্যমিক পরীক্ষা সেন্টার হয় তাহলে সেই শিক্ষক বা শিক্ষিকা গার্ড দিতে পারবে না।

SBI – ষ্টেট ব্যাংক গ্রাহকদের জন্য জরুরি আপডেট, সকলের জানা উচিত।

4) কিছু কিছু Madhyamik Exam কেন্দ্রে CCTV নজরদারি থাকবে। এছাড়াও Madhyamik Exam এর ক্ষেত্রে এর আগে যে সকল বিধি নিষেধ জারি ছিল, সেগুলোও বহাল থাকবে বলে জানা গিয়েছে। পর্ষদের তরফ থেকে জারি করা উক্ত নিয়মাবলী থেকে স্পষ্টভাবে বোঝা যায়, এ বছর মাধ্যমিক পরীক্ষা দিতে চলা পরীক্ষার্থীদের অবশ্যই ভালোভাবে পড়াশোনা করে পরীক্ষা কেন্দ্রে যেতে হবে। মূলত মাধ্যমিক পরীক্ষাকে সঠিকভাবে সম্পন্ন করার জন্যই পর্ষদের তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।
Written by Sampriti Bose.

কমপক্ষে 2 বছরের পুরনো আধার কার্ড থাকলেই, বিরাট সুবিধা দিচ্ছে মোদী সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button