সরকারি কর্মচারী

Salary Hike – এপ্রিল থেকেই কমবেশি 10% বেতন বাড়বে চাকরিজীবীদের, বাজেটে আগেই ঘোষণা হয়েছে, এবার হিসাব প্রকাশ।

করোনা মহামারীর পর থেকে ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি, এরই মধ্যে Salary Hike অর্থাৎ সকল চাকরিজীবীদের বেতন বৃদ্ধির সম্ভাবনা তৈরি হল। এই বিষয় নিয়ে অনেক দিন ধরেই আশঙ্কা ছিল, কিন্তু সেটি এখন সত্যি হওয়ার খুবই জোরালো সম্ভাবনা দেখা দিচ্ছে। এই বৃদ্ধি ডবল ডিজিটেই হতে চলেছে বলে মনে করা হচ্ছে। এক বহুজাতিক সংস্থার সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে নুন্যতম ১০.২% থেকে সর্বোচ্চ ১২.৫% পর্যন্ত হতে চলেছে। এই বৃদ্ধি সম্পূর্ণ কারা কোন ক্ষেত্রে কর্মরত এর ওপরে নির্ভর করছে।

কর্মচারীদের Salary Hike এর সম্ভাবনা বৃদ্ধি পেলো।

কিন্তু বিগত বছরের তুলনায় এই বৃদ্ধি কম হতে চলেছে। যেই সকল কর্মচারীরা উচ্চ পদে কাজ করেন তাদের বেতন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে এবং বাকিদের কম Salary Hike হতে চলেছে। এই বেতন বৃদ্ধির সম্ভাবনা মূলত যেই সকল চাকরিজীবীরা প্রযুক্তির যে কোন কাজের সঙ্গে যুক্ত তাদের এই বেতন বৃদ্ধির সম্ভাবনা সবচেয়ে বেশি থাকবে।

শুধুমাত্র এই প্রযুক্তি গত ক্ষেত্র ছাড়াও অন্য সকল ক্ষেত্রে কর্মরত কর্মীদেরও এই Salary Hike হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কিন্তু ঠিক কতো হারে এই বেতন বৃদ্ধি পেতে চলেছে সেই সম্পর্কে এখনো কোন তথ্য দেওয়া হয়নি। ই – কমার্স অর্থাৎ সকল প্রকারের অনলাইন ক্ষেত্রে কর্মরত কর্মীদের বেতন ১২.৫ শতাংশ এবং IT – Information Technology তে কর্মরতদের ১০.৮ শতাংশ হতে চলেছে।

Primary Tet 2022 – ২০২২ সালের টেট পরীক্ষার OMR শিট পুনরায় মূল্যায়ন করা হবে, জানিয়ে দিলো পর্ষদ।

Salary Hike শুধুমাত্র বেসিক পে এর ওপর নয় Variable Pay অর্থাৎ ইনসেন্টিভ, বোনাস, কমিশনের ওপরের নির্ভর করে। কিন্তু বেসিক বেতনের সঙ্গে এই Variable Pay ১৫.৬ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। Telecommunication অর্থাৎ কল সেন্টারের কর্মরতদের ১৩.৭ শতাংশ এই পে বাড়তে চলেছে বলে মত অনেকের। মূলত এই বেতন সেই সকল ক্ষেত্রের কর্মচারীদের বৃদ্ধি পাচ্ছে যারা প্রগতিশীল সেক্টরে কাজ করেন।

মূলত কাদের Salary Hike হতে চলেছে?

Salary Hike মূলত কোন ক্ষেত্রের কর্মচারীদের বেতন বৃদ্ধি পেতে চলেছে – ই – কমার্স, নবায়নযোগ্য শক্তি অর্থাৎ সৌর শক্তি, জল শক্তি, ডিজিটাল কর্মী, Artificial Intelligence, হেলথ কেয়ার, রিটেল, ফাইনান্স এই সকল ক্ষেত্রে কর্মরতদের ভবিষ্যতে বেতন বৃদ্ধির সম্ভাবনা খুবই বেশি থাকবে। এই সকল ক্ষেত্রের কর্মচারীদের বেতন ১৫ শতাংশও বৃদ্ধি পেতে পারে!!

এই Salary Hike নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Job recruitment – রাজ্যে চাকরির বিজ্ঞপ্তি 6 টি পদে, মাধ্যমিক পাশেই 5000 এর বেশি কর্মী নিয়োগ, 2 দিনে শেষ হবে আবেদন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button