অন্যান্য

Primary Tet 2022 – ২০২২ সালের টেট পরীক্ষার OMR শিট পুনরায় মূল্যায়ন করা হবে, জানিয়ে দিলো পর্ষদ।

দীর্ঘ ৫ বছরের অপেক্ষার পর বিগত ডিসেম্বর মাসে Primary Tet 2022 অনুষ্ঠিত হয়েছিল সমগ্র রাজ্য জুড়ে। যেই সকল পরীক্ষার্থীদের স্বপ্ন যে তারা একদিন শিক্ষকতা করবেন, তারা সকলেই এই পরীক্ষায় অংশ গ্রহণ করেছিলেন। ২০২২ সালের ১১ ই ডিসেম্বর এই পরীক্ষার আয়োজন করা হয় WBBPE – West Bengal Board Of Primary Education অর্থাৎ পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। এই পরীক্ষায় প্রায় ৭ লক্ষের কাছাকাছি পরীক্ষার্থীরা অংশ গ্রহণ করেছিলেন এবং ১০ ই ফেব্রুয়ারি এই পরীক্ষার ফল প্রকাশিত হয়েছিল।

Primary Tet 2022 এর OMR শিট নিয়ে কিছু তথ্য।

কিন্তু কিছু সূত্র মারফৎ এই খবর পাওয়া যাচ্ছে যে Primary Tet 2022 এর OMR – Optical Mark Recognition শিটের পুনারায় মূল্যায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। এর পেছনের কারণ সম্পর্কে জানতে চাওয়া হলে মনে করা হচ্ছে – এর আগের সকল টেট পরীক্ষা থেকে শুরু করে নিয়োগ পর্যন্ত পদে পদে দুর্নীতি হয়েছে বলে অভিযোগ অনেকের।

এই থেকে শিক্ষা নিয়ে Primary Tet 2022 এর পরীক্ষা ও নিয়োগের সকল বিষয় নিয়ে খুবই সতর্ক হয়ে এগোচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। কারণ কিছু দিন আগে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে উত্তর পত্রের রিভিউ ও স্ক্রুটিনি অর্থাৎ মূল্যায়ন ও যাচাই করার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। আর এই বিজ্ঞপ্তিতে সারা দিয়ে সমগ্র রাজ্য থেকে প্রায় কয়েক হাজার পরীক্ষার্থী নিজেদের OMR শিট পুনরায় মূল্যায়নের জন্য আর্জি প্রদান করেছিল। সকল পরীক্ষার্থীর নয় শুধুমাত্র রিভিউ এর জন্য যারা আবেদন জানিয়েছেন তাদের OMR শিট মূল্যায়ন করা হবে।

CRPF – সিআরপিএফে 9 হাজার পদে কর্মী নিয়োগ বেতন 69,000 টাকা, আবেদনের পদ্ধতি দেখুন।

এই Primary Tet 2022 এর OMR শিট এর পুনরায় মূল্যায়ন করা হবে বলে জানানো হয়েছে পর্ষদের তরফে। এই উত্তরপত্র যাচাই করে পরীক্ষার্থীদের নম্বর বৃদ্ধি পেলো কিনা সেটা জানিয়ে দেওয়া হবে। কিন্তু কবে এই প্রশ্ন করা হলে জানানো হয় – চলতি মাস বা আগামী মাসের মধ্যেই এই ফলাফল প্রকাশ করে দেওয়া হবে। কিন্তু বর্তমানে টেট পরীক্ষায় উত্তীর্ণদের ইন্টারভিউ নেওয়া শুরু হয়ে গেছে এবং অষ্টম দফার ইন্টারভিউ নেওয়ার জন্য বিজ্ঞপ্তিও প্রকাশ করে দেওয়া হয়েছে।

Primary Tet 2022 এর ইন্টারভিউ ও নিয়োগ কবে?

কিন্তু এবার প্রশ্ন উঠছে যে যারা সামান্য কিছু নম্বরের জন্য ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাননি তারা কি Primary Tet 2022 এর উত্তীর্ণ হিসাবে ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাবে? কিন্তু এই নিয়ে কোন সিদ্ধান্ত এখনো পর্যন্ত ঘোষণা করা হয়নি। এবার দেখার অপেক্ষা যে ভবিষ্যতে এই নিয়ে কি সিদ্ধান্ত ঘোষণা হতে চলেছে এবং এই সকল পরীক্ষার্থীদের ভবিষ্যৎ কি হতে চলেছে।

Primary Tet 2022 এর আগের সকল পরীক্ষা গুলি নিয়ে বিস্তর জল ঘোলা হচ্ছে। এখনো পর্যন্ত আদালতে মামলা চলছে এবং ২০১৬ সালের ৪২ হাজারের বেশি শিক্ষকের নিয়োগ কি ন্যায় সঙ্গত কিনা সেই বিষয় খতিয়ে দেখা হচ্ছে। এই সকল কিছু নিয়ে ২০২২ সালের পরীক্ষার্থীরা বেশ চিন্তিত। কিন্তু সরকার ও পর্ষদের তরফে সকলকে চিন্তা না করতে বলা হয়েছে। কিছু দিন আগে ১২ হাজার প্রাইমারী শিক্ষক নিয়োগ করা হবে বলে জানানো হয়েছিল শিক্ষা মন্ত্রীর তরফে।

এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

Fixed Deposit – এ সঞ্চয় করতে চান? আগে অবশ্যই এই 5টি বিষয়ে জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button