21-thousands-teachers-will-going-to-be-recruited-at-West-Bengal

পশ্চিমবঙ্গে নতুন করে ২১,০০০ শিক্ষক নিয়োগ হতে চলেছে। পুজোর মধ্যেই নতুন এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে। প্রাথমিক, উচ্চ প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক তিন ক্ষেত্রেই এই শিক্ষক নিয়োগ করা হবে। এর পাশাপাশি রাজ্যের বিদ্যালয়গুলোতে প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়াও সমান্তরালে চলবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। নিয়োগ নিয়ে রাজ্য ও হাইকোর্টের আইনি টানাপোড়েনের মধ্যে রাজ্যের এই পদক্ষেপ নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ (Teacher Recruitment)।

গত ১ লা আগস্ট, ২০২২ তারিখ সোমবারে রাজ্যের শিক্ষা দপ্তরের শীর্ষ আধিকারিকদের নিয়ে শিক্ষামন্ত্রী গুরুত্বপূর্ণ একটি বৈঠকে বসেন। এই বৈঠকে উপস্থিত ছিলেন SSC -এর সভাপতি, মধ্যশিক্ষা পর্ষদের নবনিযুক্ত সভাপতি সহ আরও অন্যান্য প্রমুখ ব্যক্তিত্ব। এই বৈঠকেই নতুন করে প্রায় ২১,০০০ শূন্যপদে নিয়োগ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দূর্গাপুজোর মধ্যেই যাতে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যায় সেবিষয়ে যথোপযুক্ত পদক্ষেপ নেওয়ার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। পাশাপাশি এবার যাতে নিয়োগ নিয়ে কোনোরকম দুর্নীতি করা সম্ভব না হয় সেজন্য শিক্ষক নিয়োগবিধিতেও বিরাট পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

রূপশ্রী প্রকল্পে ডাটা এন্টি অপারেটর নিয়োগ, আবেদন করুন আজই

প্রসঙ্গত এর আগে রাজ্য সরকার শিক্ষক নিয়োগ না হওয়ার কারণ হিসেবে বারবার আদালতের আইনি জটিলতার কথা জানিয়েছিল। কিন্তু এ বিষয়ে গত সপ্তাহেই মহামান্য হাইকোর্টের তরফ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে, নতুন নিয়োগ নিয়ে হাইকোর্টের কোনো নিষেধাজ্ঞা নেই। তাই আদালতের বাহানা দিলে পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেইজন্যই এদিন তড়িঘড়ি করে বৈঠক করে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। চাকরি নিয়ে ইতিমধ্যেই রাজ্যে অনেক শোরগোল পড়ে গিয়েছে। নিয়োগ দুর্নীতি নিয়ে চাকরিপ্রার্থীদের আন্দোলন ৫০০ দিন ছাড়িয়ে গিয়েছে। তবে আন্দোলনকারী সকলকেই চাকরি দেওয়া হবে কিনা এ নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্যে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি। তিনি বলেছেন, সহানুভূতির সাথে আইন মেনে কাজ করতে হবে। এই বিষয়ে পরবর্তী গুরুত্বপূর্ণ কোনো আপডেট পেলে তা দ্রুত আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।