Trending News

Gold Price Today – আজকে সোনার দাম কত? সোনা কিনতে চাইলে কবে কমে পাবেন?

সমগ্র দেশ তথা রাজ্য জুড়ে চলছে গণতন্ত্রের উৎসব। আর এরই সঙ্গে সপ্তাহের শেষে অনেকেই সোনা (Gold) কিনতে চান কিন্তু কিনব বললেই তো আর কেনা যায় না। প্রথমেই আমাদের সকলের মাথায় একটাই কথা আসে সেটা হল দাম কত? আর আমরা সম্ভাবতই জানি যে এই বিয়ের মরশুমে সোনার দাম অনেকটাই বেশি হয় কিন্তু এবারে এই দাম অনেকটাই কমে গেল। তবে কমেছে রুপোর দাম (Silver Price).

Gold Price Today in All Over West Bengal.

আজ সপ্তাহের শুরুর দিনে হালকা আবহাওয়ার মাঝে বাংলায় অব্যাহত বিয়ের মরশুম। আর এই বিয়ের মরশুমে শাড়ির পাশাপাশি মানুষ প্রচুর পরিমাণে সোনার গয়না (Gold Ornaments) কিনে থাকে। মূলত যে কোনো উৎসবে কেনাকাটায় পূর্ণতা দেয় মানান সই অলঙ্কার। আর বাঙালির অলঙ্কারে সোনার পাশাপাশি রুপোর গুরুত্বও অপরিসীম। উপহার হোক বা সঞ্চয় সোনা ও রূপো (Gold & Silver) বঙ্গ জীবনের গুরুত্বপূর্ণ অঙ্গ।

আজকের সোনার দাম পশ্চিমবঙ্গে

এছাড়াও অনেকেই রয়েছেন যারা হয়তো শখে সোনা বা রূপো কেনেন। তবে, উভয়ের দামই নানা অর্থনৈতিক ঘটনাপ্রবাহ, জোগান এবং চাহিদার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। বৈশাখ মাসে বেশ কিছু দিন ধরে সোনার দাম (Gold Price) বৃদ্ধি পাওয়ায় চিন্তায় পড়ে গিয়েছিলেন সোনা ক্রেতা ও বিক্রেতা অনেকেই। এবার জৈষ্ঠ্য মাসের শুরুতে আবার কিছুটা কমলো এই দাম।

Today Gold Price in Kolkata

  • ২৪ ক্যারেট পাকা সোনার বাটের দাম (Gold Rate Today) ১ গ্রামে ৭২৫৫ টাকা অর্থাৎ ১০ গ্রামের দাম ৭২৫৫০ টাকা।
  • ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার বাটের দাম ১ গ্রামে ৭৩২০ টাকা অর্থাৎ ১০ গ্রামের দাম ৭৩২০০ টাকা।
  • ২২ ক্যারেট হলমার্ক সোনার বাটের দাম ১ গ্রামে ৬৬৫৫ টাকা অর্থাৎ ১০ গ্রামের দাম ৬৬৫০০ টাকা। এই দাম ১লা জুন ২০২৪ অনুসারে লেখা হল।

সোনার দামে কতটা পরিবর্তন হল?

গতকাল পাকা সোনার বাটের দাম ছিল ২৪ ক্যারেট ১০ গ্রামে ৭২৬৫০ টাকা। আজ পাকা সোনার বাটের দাম ২৪ ক্যারেট ১০ গ্রামে ৭২৮৫০ টাকা অর্থাৎ গতকালের তুলনায় আজকে পাকা সোনার বাটের দাম ২০০ টাকা বেড়েছে।গতকাল খুচরো পাকা সোনার বাটের দাম ছিল ২৪ ক্যারেট ১০ গ্রামে ৭৩০০০ টাকা। আজ খুচরো পাকা সোনার (Gold) বাট ২৪ ক্যারেট ১০ গ্রামে ৭৩২০০ টাকা অর্থাৎ গতকালের তুলনায় আজকে খুচরো পাকা সোনার বাটের দাম ২০০ টাকা বেড়েছে।

হলমার্ক সোনার দাম কত?

গতকাল হলমার্ক সোনার গয়নার দাম ছিল ২২ ক্যারেট ১০ গ্রামে ৬৯৪৫০ টাকা। আজ হলমার্ক সোনার গয়নার দাম ২২ ক্যারেট ১০ গ্রামে ৬৯৬০০ টাকা অর্থাৎ গতকালের তুলনায় আজকে হলমার্ক সোনার (Hallmark Gold) বাটের দাম ১৫০ টাকা বেড়েছে। উল্লেখ্য ৩১ মে, ২৫ মে, ২৪ মে হলমার্ক সোনার দাম কমেছিল যথাক্রমে ৩০০ টাকা, ৬০০ টাকা ও ১৪০০ টাকা। তবে গত ২৯ মে ও ৩০ মে হলমার্ক সোনার দাম (Hallmark Gold Price) বেড়েছিল যথাক্রমে ১০০ টাকা ও ২৫০ টাকা।

Yesterday & Today Pure Silver Rate in Kolkata

1) রুপোর দাম প্রতি কেজি বাটে ৯৩৫০০ টাকা।
2) খুচরো রুপোর দাম প্রতি কেজি বাটে ৯২৫০০ টাকা।
3) শুক্রবার রুপোর দাম প্রতি কেজি বাটে ছিল ৯৩২০০ টাকা। আজ রুপোর দাম প্রতি কেজি বাটে ৯২৪০০ টাকা। অর্থাৎ গতকালের তুলনায় আজকে রুপোর বাটের দাম কমেছে।

Post Office PPF (পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড)

পশ্চিমবঙ্গে রুপোর দাম কমলো না বাড়ল?

শুক্রবার খুচরো রুপোর দাম প্রতি কেজি বাটে ছিল ৯৩৩০০ টাকা। আজ খুচরো রুপোর দাম প্রতি কেজি বাটে ৯২৫০০ টাকা অর্থাৎ গতকালের তুলনায় আজকে খুচরো রুপোর বাটের দাম কমেছে ৮০০ টাকা। উল্লেখ্য, ৩০ মে, ২৯ মে, ২৮ মে রুপোর বাটের দাম বেড়েছিল যথাক্রমে ১৯৫০ টাকা, ১৬৫০ টাকা ও ১৫০০ টাকা। তবে, গত ২৪ মে ও ৩১ মে রুপোর বাটের দাম কমেছিল যথাক্রমে ২৯৫০ টাকা ও ১৫৫০ টাকা।

10000 টাকা ব্যাংক একাউন্টে দেবে পশ্চিমবঙ্গ সরকার, জুন মাসের শুরুতেই ঢুকবে!

সব মিলিয়ে, জৈষ্ঠ্যে সোনা ও রুপোর দামের কমার হার যথেষ্টই বেশি। তাই সোনা কিংবা রুপোর বিক্রি ভালো হবে বলেই আশাবাদী বিক্রেতারা। পাশাপাশি ক্রেতারাও আগ্রহী স্বল্পদামে সোনা (Gold) কিংবা রুপো কিনতে। আর এই দামের সঙ্গে GST ও মজুরি যোগ হলে এই দামে অনেকটাই হেরফের হয়। সেই কারণে আপনাদের উচিত আগের থেকে এই দামের হিসাব জেনে নিয়ে সোনা বা রুপোর গয়না কিনতে যাওয়া।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button