Trending News

LPG গ্যাস নিয়ে মাসের শুরুতেই নতুন সিদ্ধান্ত! নতুন পুরনো সব গ্রাহকদের জন্য

এলপিজি সিলিন্ডার (LPG Gas Cylinder) সংক্রান্ত নয়া তথ্য উঠে এলো। এবার এলপিজি সিলিন্ডারের কালোবাজারি বন্ধ করতে নতুন পদক্ষেপ গ্রহণ করতে চলেছে সরকার। আগামী ১ জুন থেকে চালু হতে চলেছে নতুন নিয়ম। সরকারের এই নতুন নিয়ম না মানলে গ্যাস সিলিন্ডারের পাশাপাশি বন্ধ হয়ে যাবে ব্যাংক একাউন্টে (Bank Account) গ্যাসের ভর্তুকি ঢোকার মতো সুবিধা প্রদানও (Liquefied Petroleum Gas).

LPG (Liquefied Petroleum Gas) KYC Update is Mandatory.

রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বাজারে সব সময়ই ওঠা নামা করতে থাকে। নিত্য প্রয়োজনীয় জিনিস পত্র থেকে শুরু করে রান্নার গ্যাস সব কিছুর দাম দিনের পর দিন বেড়েই চলেছে। অগ্নিমূল্য বাজারের অভিশাপে নাজেহাল অবস্থা মধ্যবিত্তদের। প্রায় প্রতিনিয়ত খবরের শিরোনামে উঠে আসে এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্য বৃদ্ধির (LPG Gas Price Hike) কথা। এই উচ্চ পরিসরের কারণে এলপিজি সিলিন্ডার সাধারণ মানুষের জন্য বেশ চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছিল।

রান্নার গ্যাস নিয়ে নতুন খবর

তবে তারপরেই সাধারণ মানুষকে স্বস্তি দিতে এলপিজি সিলিন্ডারের দাম কমানো হয়েছে। বর্তমানে উজ্জ্বলা যোজনার (PM Ujjwala Yojana) আওতায় সিলিন্ডার প্রতি ৩৮০ টাকা সাবসিডি (LPG Subsidy) দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার এবং সাধারণ গ্যাস সিলিন্ডারে ৭৯ টাকা ভর্তুকি পেয়ে থাকেন সাধারণ মানুষ। বছরে ১২ টি সিলিন্ডার পর্যন্ত উজ্জ্বলা যোজনার আওতায় ভর্তুকি প্রদান করা হয়ে থাকে।

রান্নার গ্যাসে KYC আপডেট

নির্বাচনের পূর্বে গ্যাসের বর্ধিত ভর্তুকি আগামী ১ বছর পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছে সরকার। তবে গ্যাস সিলিন্ডার কানেকশনের (LPG Gas Connection) সাথে ভর্তুকি যুক্ত এলপিজি সিলিন্ডারের সুবিধা ভোগ করতে দেশ জুড়ে গ্যাস সিলিন্ডার গ্রাহকদের ই কেওয়াইসি করার আহ্বান জানিয়েছিল কেন্দ্রীয় সরকার (Government of India). চোখের মনি স্ক্যান এবং আঙুলের ছাপ এর মতো বায়োমেট্রিক তথ্য জমা নিতে গ্যাস কোম্পানি গুলোকে নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

রান্নার গ্যাসে ভর্তুকি বন্ধ হবে

কাস্টমারদের কাছ থেকে কেওয়াইসি গ্রহণের এই কাজ গত বছর শুরু হলেও অনেকেই এখনো কেওয়াইসি ডিস্ট্রিবিউটার অফিসে জমা করেননি। এবার সরকারের তরফে তেল কোম্পানি গুলোকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, গ্যাস সিলিন্ডার ডিস্ট্রিবিউটার ডিলাররা যেন তাদের কাস্টমারদের মধ্যে এই বার্তা ছড়িয়ে দেয় যে, ৩১মে এর মধ্যে গ্যাসের বায়োমেট্রিক আপডেট ও ইকেওয়াসি (LPG Gas E-KYC) না করালে গ্যাসের ভর্তুকি প্রদান বন্ধ করবে সরকার।

তাই গ্যাস অফিসে গিয়ে গ্রাহকদের ফর্ম পূরণ করে ই কেওয়াইসি জমা ও বায়োমেট্রিক আপডেট করানোর জন্য বারংবার সতর্ক করেছে সরকার। যদিও গ্রাহকেরা তার ই কেওয়াইসি বা বায়োমেট্রিক আপডেট হয়েছে কিনা তা গ্যাস সিলিন্ডার (LPG Cylinder) ডেলিভারি ম্যানদের কাছ থেকেই যাচাই করে নিতে পারবেন গ্যাস সিলিন্ডার গ্রাহকেরা। বাড়িতে ডেলিভারি বয় দ্বারা বায়োমেট্রিক যাচাইকরণের কাজ ইতি মধ্যেই শুরু করতে চলেছে কেন্দ্র সরকার।

Post Office PPF (পোস্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড)

পাশাপাশি এই প্রক্রিয়ার মাধ্যমে গ্যাসের (LPG Gas) কালোবাজারি বন্ধ হবে বলেও মনে করছে কেন্দ্রীয় সরকার। যেসকল অযোগ্য গ্রাহক উজ্জ্বলা যোজনার অধীনে ভর্তুকির সুবিধা নিচ্ছেন কিংবা যেসব ডিস্ট্রিবিউটররা অতিরিক্ত গ্যাস সিলিন্ডার ব্ল্যাকে বিক্রি করে বেশি লাভ নিচ্ছেন তারা যাতে আর সেই কাজটি করতে না পারে তার জন্য গ্যাস গ্রাহকদের ক্ষেত্রে এই আধার ই কেওয়াইসি যাচাইকরণের (LPG KYC Validation) কাজ বাধ্যতামূলক করেছে সরকার।

আপনার Aadhaar Card চালু আছে? ঠিক জানেন তো? নাহলে একবার দেখে নিন

ই কেওয়াইসি ও বায়োমেট্রিক আপডেট না করালে গ্যাসের ভর্তুকি ঢোকা বন্ধ হয়ে যেতে পারে। পাশাপাশি, গ্রাহকেরা পাবেন না গ্যাস সিলিন্ডারও। তাই আর দেরি না করে অতি দ্রুত গ্রাহকদের এলপিজি সিলিন্ডারের (LPG Gas Cylinder) ক্ষেত্রেই কেওয়াইসি ও বায়োমেট্রিক আপডেট করার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button