Trending News

LPG Cylinder Subsidy – রান্নার গ্যাস নিয়ে বিরাট খবর। গ্যাসের দাম একধাক্কায় কমবে।

এবার রান্নার গ্যাসে আবারো ভর্তুকি (LPG Cylinder Subsidy) বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার (Central Government). ২০২৪ সালের বাজেট অধিবেশনে গ্যাস সিলিন্ডার বাবদ ভর্তুকি দিতে চলেছে কেন্দ্রীয় সরকার।বর্তমানে দেশের প্রায় প্রতিটা বাড়িতেই রান্নার জন্য এলপিজি গ্যাস (LPG Cylinder) ব্যবহৃত হয়। তবে বিগত বেশ কিছু বছর ধরে রান্নার এলপিজি গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছিল দেশের অসংখ্য সাধারণ মানুষ সহ সমস্ত রাজনৈতিক দলগুলি।

LPG Cylinder Subsidy News In India.

এরপর, এই মুদ্রাস্ফীতির যুগে হত দরিদ্র পরিবারে খরচের পরিমাণ কমাতে কেন্দ্রীয় সরকার পিএম উজ্জ্বলা যোজনার (PM Ujjwala Yojana) অন্তর্ভুক্ত মানুষদের ভর্তুকির (LPG Cylinder) পরিমান বাড়িয়ে ছিল। ২০২৩ সালের অক্টোবর মাসে উজ্জ্বলা যোজনার অন্তর্ভুক্ত মানুষদের জন্য একটি দুর্দান্ত ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এলপিজি রান্নার গ্যাস (LPG Cylinder) সিলিন্ডারের ভর্তুকির পরিমাণ ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করেছিল নরেন্দ্র মোদি সরকার।

তবে, সামনেই লোকসভা ভোট (Lok Sabha Election 2024) থাকায় স্বাভাবিক ভাবেই এখন প্রশ্ন উঠছে সরকারের তরফ থেকে এই ভর্তুকির (LPG Cylinder) পরিমাণ আরো বেশী করা হবে কি না। যদি এমনটা হয় তবে মহিলাদের ভর্তুকির পরিমাণ ৩০০ টাকা থেকে ৫০০ টাকা করাও হতে পারে। বর্তমানে সাধারণ মানুষের জন্য, দিল্লিতে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম প্রায় ৯০৩ টাকা। যেখানে উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীরা এটি পাচ্ছেন মাত্র ৬০৩ টাকায়।

গ্যাস সিলিন্ডারে বাকি ৩০০ টাকা ভর্তুকি হিসাবে পাচ্ছেন তাঁরা। দেশের মোট ১০.৩৫ কোটি মানুষ উজ্জ্বলা প্রকল্পের অধীনে সস্তা গ্যাস সিলিন্ডারের (LPG Cylinder) সুবিধা নিচ্ছেন। এই প্রকল্পের আওতায় আগামী তিন বছরে দেশের প্রায় ৭৫ লক্ষ বাড়িতে এলপিজি সংযোগ দেওয়া হবে। এর ফলে, এই প্রকল্পের আওতায় থাকা মহিলাদের সংখ্যা বেড়ে ১০.৩৫ কোটি হতে চলেছে।

Ayushman Card (আয়ুষ্মান কার্ড)

এমতাবস্থায় ২০২৪ সালে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কেন্দ্রীয় সরকারের বাজেট পেশ করতে চলেছেন। এরপরই গোটা দেশ জুড়ে শুরু হবে লোকসভা নির্বাচন। ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করা হবে সরকারের তরফ থেকে। নির্বাচনের কথা মাথায় রেখেই মহিলাদের জন্য রান্নার গ্যাসে ভর্তুকি ৩০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা করতে পারে সরকার।

500 টাকার জাল নোট সহজেই চিনে নিন। RBI জানিয়ে দিলো।

আর রান্নার গ্যাস সিলিন্ডারে ৫০০ টাকা ভর্তুকি পেলে অবশ্যই মহিলারা উপকৃত হবেন বলা যায়। এখন আসন্ন বাজেট অধিবেশনে কেন্দ্রীয় সরকারের তরফে রান্নার গ্যাসের ভর্তুকি (LPG Cylinder) বাড়ানো হয় কিনা সেটিই দেখার বিষয়। এবারে দেখার অপেক্ষা যে এইবারের বাজেটে মোদী সরকার কি সিদ্ধান্ত নিতে চলেছে। বিস্তারিত জানতে সঙ্গে থাকুন।
Written by Sampriti Bose.

কলকাতায় আজ সোনা ও রূপোর দাম কত কমলো? এখনি দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button