বিনিয়োগ

Post Office FD – এককালীন 50 হাজার টাকা পোস্ট অফিসে রেখে বছরে কত টাকা সুদ পাবেন?

এখন থেকে এক বছরের জন্য পোস্ট অফিসে 50000 টাকা ফিক্সড ডিপোজিট (Post Office FD) বা টাইম ডিপোজিট হিসেবে রাখলে বেশ ভালো অংকের রিটার্ন পাবেন গ্রাহকরা। সম্প্রতি পোস্ট অফিস তার গ্রাহকদের জন্য নিয়ে এসেছে এই বিশেষ অফার। প্রায় প্রতিটা রোজগেরে মানুষেরই জীবনের প্রাথমিক লক্ষ্য হলো ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করা। তবে সেক্ষেত্রে শুধু সঞ্চয় নয়, বিনিয়োগই বেশি কার্যকরী।

Post Office FD Interest Rate In 2024.

বর্তমানে শেয়ার বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের প্রতি আগ্রহ বাড়ছে মানুষের মধ্যে। কিন্তু যাঁরা একেবারেই ঝুঁকি নিতে রাজি নন, তাঁরা এখনও ফিক্সড ডিপোজিটের (Post Office FD) উপর ভরসা করতে ভালবাসেন। আর সেক্ষেত্রে পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটের প্রতিই অধিকাংশ মানুষ ভরসা করে থাকেন। মূলত পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট (Post Office FD) বা পোস্ট অফিস টাইম ডিপোজিট (Post Office Time Deposit) ভারতে আধুনিক বিনিয়োগের প্রাচীনতম পন্থা।

দেশের বেশিরভাগ নাগরিক মনে করেন, কেন্দ্রীয় সরকারের পৃষ্ঠপোষকতা থাকার কারণে এটাই সবচেয়ে নিরাপদ। ব্যাংক ডিপোজিটের (Bank Deposit) মতোই নির্দিষ্ট মেয়াদে এবং সুদের হারে টাকা জমানো যায় এখানে। বিনিয়োগ মেয়াদের উপর ভিত্তি করে সুদের হার বাড়ে। এক, দুই, তিন, এবং পাঁচ বছরের জন্য টাকা ফিক্সড করা যায়। সুদ ত্রৈমাসিক গণনা করা হয়, তবে প্রদান করা হয় বার্ষিক হিসেবে (Post Office FD).

সুদের উপর এই টিডিএস কার্যকর হয়। তবে ৫ বছরের জন্য পিওএফডি করলে তা আয়কর আইনের ধারা 80C এর অনুসারে কর সাশ্রয় করা সম্ভব। পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিটের (Post Office FD) ক্ষেত্রে ন্যূনতম ২০০ টাকা বিনিয়োগ করতে হয় অথবা এর গুণিতকে বিনিয়োগ করা যায়। একাধিক একাউন্ট খোলা গেলেও প্রতি একাউন্টের ক্ষেত্রে একটিই ফিক্সড ডিপোজিট করা যায়৷

কোনো গ্রাহক চাইলে এক পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে তার স্থানান্তর করে নেওয়া যায়। তবে, সেক্ষেত্রে প্রথম ছয় মাসের টাকা তোলা যায় না। তারপর যদি Pre Mature Withdrawal প্রয়োজন হয়, তাহলে এক শতাংশ জরিমানা হয়ে থাকে। মেয়াদ উত্তীর্ণ হলে আবার তা একই মেয়াদের জন্য ‘রিনিউ’ করা যায়। তবে Post Office FD থাকলে বিনিয়োগকারী ঋণ নিতে পারেন।

Bank Account (ব্যাংক একাউন্ট থাকলে ট্যাক্সের নোটিশ)

বর্তমান সুদের হার অনুযায়ী, ১ বছরের জন্য টাকা ফিক্সড করলে ৬.৯০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। ১ থেকে ৩ বছরের জন্য ৭.০০ শতাংশ সুদ পাওয়া যাবে। আবার ৩ থেকে ৫ বছরের জন্য ৭.৫০ শতাংশ সুদ পাওয়া যাবে। তাই এক্ষেত্রে কোনো ব্যক্তি যদি মাত্র এক বছরের জন্য 50000 টাকা ফিক্সড করতে চান, তাহলে মেয়াদ শেষে তিনি এক বছরের জন্য Post Office FD করলে মূলধনের ওপর বার্ষিক ৬.৯০ শতাংশ হারে সুদ পাবেন।

500 টাকার জাল নোট সহজেই চিনে নিন। RBI জানিয়ে দিলো।

সেক্ষেত্রে এক বছর পর 3550 টাকা সুদ পাবেন অর্থাৎ মেয়াদ শেষে মোট পাবেন 53550 টাকা। তাই, বলা যায় এক বছর পরে 50000 টাকার থেকে বেশ ভালো অংকের রিটার্ন পাবেন গ্রাহকরা। আর আপনারা এর থেকে যত বেশি টাকা বিনিয়োগ করবেন ততই বেশি টাকা আপনারা পেয়ে যাবেন এবং এই Post Office FD স্কিমে খুবই নিরাপদভাবে বিনিয়োগ করে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button