সরকারি নথি

UIDAI Aadhaar Card – 75 কোটি আধার কার্ড গ্রাহকদের নতুন সমস্যা। সতর্ক না হলে বিপদ।

এবার দেশের (India) ৭৫ কোটি নাগরিকের ফোন ও আধার নম্বর (UIDAI Aadhaar Card) পড়তে চলেছে সংকটে। হ্যাকাররা জালিয়াতি করে ইউজারদের ফোন নম্বর এবং আধার কার্ডের নম্বরের মতো গুরুত্বপূর্ণ তথ্য গুলি চুরি করে নেওয়ার ফলে ইউজাররা ডার্ক ওয়েব জালিয়াতির (Dark Web Fraud) শিকার হতে চলেছে বলে জানা যাচ্ছে। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষই মোবাইল ফোন ব্যবহার করে থাকেন।

75 Crore UIDAI Aadhaar Card Is On Risk.

আর দেশের প্রতিটা মানুষের কাছেই আধার কার্ড (UIDAI Aadhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। আধার হলো ১২ সংখ্যার একটি অনন্য পরিচয় নাম্বার, যা ভারতের নাগরিক এবং আবাসিক বিদেশী নাগরিকদের তাদের বায়োমেট্রিক এবং ডেমোগ্রাফিক ডেটার ভিত্তিতে স্বেচ্ছায় প্রাপ্ত করা হয়। তবে, সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে আধার কার্ড (UIDAI Aadhaar Card) এবং ফোন নাম্বার সংযুক্তিকরণ (UIDAI Aadhaar Card Phone Number Link) সকলের জন্যই বাধ্যতামূলক।

তবে, এই আধার কার্ড এবং ফোন নাম্বার থেকেই অনেক মানুষ জালিয়াতির শিকার হচ্ছেন। মূলত বর্তমানে জালিয়াতকারীরা নিজেদের স্বার্থ সিদ্ধির জন্য স্মার্টফোনকে (Smartphone Fraud) নিজেদের হাতিয়ার বানাচ্ছে। আর তাদের এই শিকারের বলি হচ্ছে প্রতিদিন শত শত মানুষ। এবার তাদের নজর ৭৫ কোটি ভারতীয় টেলিকম (Indian Telecom Users) ব্যবহারকারীদের উপর। ইউজারদের ব্যক্তিগত তথ্য ডার্ক ওয়েবে বিক্রি করে দেওয়া হচ্ছে।

জালিয়াতকারীদের প্রতারণার ছক বুঝতে পেরে ভারতীয় টেলিকম সংস্থা নতুন একটি ব্যবস্থা গ্রহণ করেছে (UIDAI Aadhaar Card). টেলিকম সংস্থা গুলিকে এই বিভাগের তরফ থেকে সিস্টেমটি অডিট করার নির্দেশ দেওয়া হয়েছে। সম্প্রতি সাইবার সিকিউরিটি ফার্ম Cloud SEK জানিয়েছে যে, ভারতীয় মোবাইল নেটওয়ার্ক ব্যবহারকারীদের ডেটাবেস বিক্রি করছে এক দল হ্যাকাররা (Hacker).

এর জন্য তারা অর্থ হিসেবে ৩ হাজার ডলার অর্থাৎ প্রায় ২৫ লক্ষ টাকা দাবি করেছে। একটি সমীক্ষার মাধ্যমে জানা গেছে যে প্রায় ৮৫ শতাংশ ভারতীয় ব্যবহারকারীর ডেটা ডার্ক ওয়েবে থাকার সম্ভাবনা রয়েছে। জালিয়াতিকারিরা এখান থেকে 1.8 TB ডেটার আকারে বিবরণ চুরি করেছে। এর মধ্যে ব্যবহারকারীর নাম, মোবাইল নম্বর, ঠিকানা এবং আধার কার্ডের (UIDAI Aadhaar Card) মত গুরুত্বপূর্ণ তথ্য গুলি রয়েছে।

তবে, এর জন্য গ্রাহককে বাইরে গিয়ে কারো সাহায্য নিতে হবে না। বাড়িতে বসেই গুগল ওয়ানের সাহায্যে এই কাজটি করে নিতে পারবেন সকলে। আর এই কাজ সম্পর্কে দেশের সকল মানুষদের একবার হলেও জেনে নেওয়ার খুবই দরকার আছে। কারণ এখন এই UIDAI Aadhaar Card আমাদের সকল প্রকারের গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি কাজে লাগে। তবে এর জন্য Google One এর সাবস্ক্রিপশন প্ল্যান কিনতে হবে।

Loan From Aadhaar Card (আধার কার্ডের মাধ্যমে লোন)

How To Check UIDAI Aadhaar Card In Dark Web.

1) প্রথমে গ্রাহককে one.google.com ওয়েবসাইটে যেতে হবে।
2) সেখান থেকে ডার্ক ওয়েব রিপোর্টের নিচে থাকা Try Now অপশনে ক্লিক করতে হবে।
3) এরপর Run Scan এ ক্লিক করতে হবে।
4) এখান থেকে তার ডার্ক ওয়েবের রিপোর্ট আসবে।
5) এই রিপোর্টের মাধ্যমে তিনি জানতে পারবেন তার কোন তথ্য বা ডেটা কেও নিয়েছে কি না।

মোট 11 কোটি যুবক যুবতীরা 1 লাখ টাকা পাবে। ভোটের আগে এবারের বাজেটে নতুন প্রকল্প।

তবে Google One ছাড়াও Have I Been Pre Owned পোর্টালের মাধ্যমে আপনি এই কাজটি করতে পারবেন গ্রাহকেরা। উক্ত পদ্ধতি অবলম্বন করে দেশে প্রতিটা নাগরিককেই সতর্কতা অবলম্বন করা উচিত ডার্ক ওয়েবে তাদের তথ্য গেছে কিনা সে বিষয়ে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

আধার কার্ড গ্রাহকদের এই কাজটি না করলে, ব্যাংক একাউন্টে সমস্যা হবে। ফেব্রুয়ারির মধ্যে করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button