ব্যাংকিং

SBI E Mudra Loan – মোট 11 কোটি যুবক যুবতীরা 1 লাখ টাকা পাবে। ভোটের আগে এবারের বাজেটে নতুন প্রকল্প।

লোকসভা নির্বাচনের আগে অন্তর্বর্তীকালীন বাজেট অধিবেশনে SBI E Mudra Loan নিয়ে বড়ো ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Union Finance Minister Nirmala Sitharaman). কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার (PM Mudra Yojana) অধীনে এখন থেকে স্টেট ব্যাংকে একাউন্ট (SBI Account) থাকলেই দেশের ১১ কোটি মানুষ পাবেন ১ লক্ষ টাকা করে। দেশের অসংখ্য সাধারণ মানুষদের জন্য এটি এক দারুণ সুখবর।

SBI E Mudra Loan Online Apply.

নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী (PM Narendra Modi) হিসেবে নির্বাচিত হওয়ার পর ২০১৫ সালে ‘প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা’ নামক একটি প্রকল্পটি শুরু করেন। এর আওতায় দেশের উদ্যোক্তাদের ব্যবসা করার জন্য মোটা অংকের টাকা ঋণ দেয় সরকার। এখানে তিনভাগে যথাক্রমে ৫০০০০ পর্যন্ত, ৫০০০০ থেকে ৫০০০০০ পর্যন্ত এবং ৫০০০০০ থেকে ১০০০০০০ পর্যন্ত এমাউন্টের ঋণ (Loan) পাওয়া যায় (SBI E Mudra Loan).

এখনো পর্যন্ত দেশের অনেক মানুষই এই সুবিধা লাভ করেছেন। তবে এবার এই মুদ্রা যোজনাতেই (SBI E Mudra Loan) আসতে চলেছে নতুন সংযোজন। যার মাধ্যমে এই সুবিধা আরো বৃদ্ধি পেতে চলেছে। সম্প্রতি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) একটি ঘোষণা জারি করেছে। আর এই ঘোষণাটি মুদ্রা লোন (Mudra Loan) সম্পর্কিত। মূলত এতদিন পর্যন্ত মুদ্রা লোন নিতে গেলে গ্রাহকদের কষ্ট করে ব্যাংকে গিয়ে লাইন দিতে হতো (SBI E Mudra Loan).

কিন্তু এবার থেকে সেই ঝক্কি আর পোহাতে হবে না। কারণ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া জানিয়েছে এবার থেকে গ্রাহকরা চাইলে বাড়িতে বসেই পেয়ে যাবেন ‘ই মুদ্রা যোজনা’ র লোন। এর জন্য আপনাকে এসবিআই তে ই মুদ্রা যোজনা লোনের জন্য আবেদন জানাতে হবে। সেক্ষেত্রে এসবিআই এর অফিসিয়াল ওয়েবসাইট www.onlinesbi.in এ গিয়ে এই কাজ করা যাবে। তবে যারা মনে চাইবেন তারা ব্রাঞ্চে এসেও লোন নিতে পারবেন।

উল্লেখ্য, এই ই মুদ্রা যোজনার (SBI E Mudra Loan) অনলাইন লোন কিন্তু সব ক্ষেত্রে উপলব্ধ নয়। মূলত ই মুদ্রা যোজনায় তিন ভাগে লোন দেওয়া হয়। যে সকল গ্রাহকরা ৫০০০০ টাকা পর্যন্ত লোনের জন্য আবেদন করবেন, তারাই কেবল এই ই মুদ্রা যোজনা দ্বারা বাড়িতে বসে লোন পাবেন। যারা ৫০০০০০ কিংবা ১০০০০০০ লাখ টাকা পর্যন্ত লোন নেবেন তাদের ব্রাঞ্চে গিয়েই যোগাযোগ করতে হবে।

E Shram Card (ই শ্রম কার্ড)

এসবিআই আরো জানিয়েছে, এই ই মুদ্রা লোন (SBI E Mudra Loan) পেতে গেলে গ্রাহকদের ব্যাংক একাউন্টের সঙ্গে অবশ্যই আধার লিঙ্ক করা থাকতে হবে। এই লোনের মেয়াদ থাকবে পাঁচ বছর। পাঁচ বছরের মধ্যে গ্রাহককে অবশ্যই লোন পরিশোধ করে দিতে হবে। ই মুদ্রা লোন (E Mudra Loan) নিলে নির্দিষ্ট টাকা ভর্তুকি দেওয়া হবে গ্রাহকদের। তবে যদি কারোর জাতিগত নথি থাকে, সেক্ষেত্রে তিনি কত টাকা লোন পাবেন (SBI E Mudra Loan).

স্টেট ব্যাংকের নতুন স্কীম। মাত্র 50 হাজার টাকা জমিয়ে পান 20 লক্ষ টাকা।

তাতে কতটা ভর্তুকি দেওয়া হবে সেই সম্পর্কে আরও জানতে হলে নিকটবর্তী শাখায় (SBI Branch) গিয়ে আরও বিস্তারিত জেনে নিতে হবে তাঁকে। তাই আর দেরি না করে ইচ্ছুক ব্যক্তিদের অতি দ্রুত ই মুদ্রা যোজনার (SBI E Mudra Loan) সুবিধা গ্রহণ করতে উক্ত পদ্ধতিতে আবেদন করা উচিত। আর আপনারা এই ঋণের মাধ্যমে স্বাবলম্বী হতে পারবেন এবং বাকিদেরকেও সাহায্য করতে পারবেন।
Written by Sampriti Bose.

চাকরি না করেও প্রতিমাসে 5000 টাকা পেনশন পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button