ব্যাংকিং

Loan From Aadhaar Card – আধার কার্ড থাকলেই কয়েক মিনিটে লোন পাবেন। মোদী সরকারের নতুন স্কিম।

এবার থেকে আধার কার্ড দেখালেই গ্রাহকদের দেওয়া হবে লোন (Loan From Aadhaar Card)। সম্প্রতি এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে চালু করা হলো নতুন স্কীম। দেশের নির্দিষ্ট ব্যাংক গুলিতে এই বিশেষ সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়েছে। দেশের প্রায় প্রতিটি মানুষই চায় তার একটি নিজস্ব বাড়ি, গাড়ি কিংবা ফ্ল্যাট হোক। কেউ আবার চান নতুন করে ব্যবসা শুরু করতে। এছাড়াও, অনেকের আরো অনেক কিছু ইচ্ছে বা স্বপ্ন থাকলেও অর্থের অভাবে তারা সেটি করতে পারে না।

Loan From Aadhaar Card Online Apply.

তাদের জন্যই বিশেষ সুযোগ। সারাদিন কর্মব্যস্ত জীবন কাটানোর পরেও কখনো তাদের চাহিদা মেটাতে মাসিক আয় কম পড়ে যায় এবং এই ঘাটতি মেটাতে তাদের লোন নিতে হয়। কিন্তু ব্যাংকের থেকে এই লোন (Loan From Aadhaar Card) নিতে গেলে তাদের অনেক সময় অনেক ঝক্কি পোহাতে হয়‌। কিন্তু এখন থেকে আর তাদের এই ঝক্কি পোহাতে হবে না। এবার থেকে ৫ মিনিটেই পাওয়া যাবে যে কোনো ধরনের লোন (Loan From Aadhaar Card).

তাও আবার একদম কম সুদে এবং নির্দিষ্ট সময়ের মেয়াদে। এর জন্য প্রয়োজন কেবল মাত্র একটি আধার কার্ডের। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে এমনই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। দেশের নির্দিষ্ট ব্যাংক গুলিতে এই সুবিধা পাওয়া যাবে বলে জানানো হয়েছে। আমাদের দেশে আধার কার্ড (UIDAI Aadhaar Card) প্রতিটি নাগরিকের জন্য গুরুত্বপূর্ণ। দেশে পরিচয় পত্রের প্রথম প্রমাণ হিসেবে ব্যবহৃত হয় এটি (Loan From Aadhaar Card).

বর্তমানে আধার না থাকলে পড়াশোনা, চাকরি কিংবা যে কোনো সরকারি সাহায্য পাওয়ার পথ বন্ধ। তবে এই পরিচয় পত্র এখন থেকে লোন (Personal Loan) পাওয়ার কাজ কেউ অনেক সুবিধা জনক করবে গ্রাহকদের জন্য। দেশের কিছু কিছু নির্দিষ্ট ব্যাংকে একটি নিয়ম রয়েছে। কেন্দ্রীয় সরকারের (Central Government) তালিকা অনুযায়ী, নির্বাচিত কয়েকটি ব্যাংকই এইভাবে লোন (Loan From Aadhaar Card Loan Scheme) দিতে পারে তার গ্রাহকদের।

যার মধ্যে উল্লেখযোগ্য হল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI), কোটাক মাহিন্দ্রা ব্যাংক (Kotak Mahindra Bank), এইচডিএফসি ব্যাংক (HDFC Bank) এবং অন্যান্য কয়েকটি। এই সকল ব্যাংকে গ্রাহকদের একাউন্ট থাকলে তারা বিশেষ সুবিধা পাবেন। আর এই Loan From Aadhaar Card এর সকল তথ্য সম্পর্কে আগে আমরা আরও বিস্তারিত জেনে নিতে চলেছি।

Loan From Aadhaar Card Criteria

1) ব্যাংক থেকে আধার কার্ডের মাধ্যমে লোন নিতে গেলে প্রথমে ব্যক্তির বয়স ২১ বছরের বেশি হতে হবে।
2) ব্যক্তির ব্যাংক একাউন্টের সঙ্গে আধার নম্বর লিংক করা থাকতে হবে।
3) আধার ও প্যান কার্ড প্রমাণ হিসেবে সঙ্গে রাখতে হবে।
4) ব্যক্তির কোনো বকেয়া ঋন ব্যাংকে থাকা চলবে না।
5) লোন গ্রহীতার ক্রেডিট স্কোর (Loan From Aadhaar Card Credit Score) ৭৫০ র বেশি হতে হবে, তবেই তিনি আধার লোন পাবেন।

Loan From Aadhaar Card Apply Process

  • প্রথমে, উক্ত ব্যাংক গুলির যে কোনো একটি অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • এরপর, আবেদনকারীকে নিজের মোবাইল নম্বর ও অন্যান্য তথ্য দিয়ে একাউন্টে লগইন করুন।
  • হোম পেজের ওপর ‘Personal Loan’ অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর একটি ফর্ম আসবে। যেখানে নির্দিষ্ট কিছু তথ্য যেমন ইচ্ছুক ব্যক্তির নাম, ঠিকানা, আধার ও প্যান নম্বর সহ আরো বেশ কিছু তথ্য বসাতে হবে।
  • তারপর সাবমিট বাটনে ক্লিক করলে পরবর্তী পেজে নিয়ে আসবে। এখানে আবেদনকারীর আধার ও প্যান কার্ডের ডিটেলস যাচাই করণ হবে (Loan From Aadhaar Card).
Income Tax (ইনকাম ট্যাক্স)

যদি সমস্ত শর্ত তিনি পূরণ করে থাকেন, তবে ব্যাংক মারফত আপনার ফোনে একটি SMS পাঠানো হবে। এই SMS টি Confirmation দেবে যে তিনি ব্যাংক থেকে লোন পাচ্ছেন। এরপর সহজেই লোনের টাকা সরাসরি তার ব্যাংক একাউন্টে ট্রান্সফার হয়ে যাবে। এই লোন (Aadhaar Card Loan) পাওয়ার জন্য গ্রাহকদের এই সকল সহজ পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে তারা খুব সহজেই নিজেদের প্রয়োজনের অর্থ পেয়ে যাবেন।

বেকার, গৃহিণী, স্বনির্ভর গোষ্ঠী, ছোট ব্যবসায়ীদের জন্য বন্ধন ব্যাংক লোন নিয়ে সুখবর। কিস্তির টাকা নিয়ে ভাববেন না।

আর প্রত্যেক ব্যাংকের হিসেব অনুসারে তাদের সুদ মেটাতে হবে। তবে এই সকল হিসাব ভালো করে জেনে নিয়ে তবেই এই ঋণ (Loan From Aadhaar Card) নেওয়ার দিকে এগোনো উচিত সকলের। আর আপনারা নিজেদের জন্য এই ঋণ নিতে পারেন এবং একজন দায়িত্ববান নাগরিক হওয়ার জন্য সময় মত এই ঋণ মিটিয়ে দিতে হবে, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

আধার কার্ড গ্রাহকদের এই কাজটি না করলে, ব্যাংক একাউন্টে সমস্যা হবে। ফেব্রুয়ারির মধ্যে করে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button