সরকারি কর্মচারী

Govt Employees – সরকারি কর্মীদের জন্য আবার সুখবর জানালো সরকার। সবার মনস্কামনা পূর্ণ হল।

Govt Employees বা সরকারি কর্মচারীদের জন্য জানুয়ারি মাসের শেষ মুহূর্তে এসে আবার এক দারুণ খবর জানতে পাওয়া যাচ্ছে। এবার লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024) আগে নতুন বছরের শুরুতেই দেশের সরকারি কর্মচারী (Govt Employees) এবং পেনশনভোগীদের (Pensioneers) জন্য একাধিক সুখবর ঘোষণা করতে চলেছেন কেন্দ্রীয় সরকার। বাড়তে চলেছে কিন্তু সরকারি কর্মচারীদের বেতন।

Govt Employees Will Get Huge Money As Per 7Th Pay Commission.

পাশাপাশি বাড়তে চলেছে পেনশনভোগীদের পেনশনের মাত্রা (Pension Increase). এর ফলে, এক কোটিরও বেশি মানুষ উপকৃত হতে পারেন বলে মনে করা হচ্ছে। সামনেই লোকসভা নির্বাচন। আর তার আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের বকেয়া ডিএ (Dearness Allowance) অর্থ তাদের একাউন্টে স্থানান্তর করা হতে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, গত বছর অক্টোবর মাসে ৪% ডিএ বৃদ্ধি পেয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Govt Employees).

এর ফলে, তারা আগে যে ৪২% মহার্ঘ ভাতা পেতেন, সেই জায়গায় বর্তমানে তা বেড়ে হয়েছে ৪৬%। এরই মধ্যে নতুন বছরের শুরুর দিকে ফের (Govt Employees) একবার কেন্দ্রীয় মহার্ঘ ভাতা বাড়ার সম্ভাবনা রয়েছে বলে বিভিন্ন রিপোর্টে দাবি করা হচ্ছে। বিশেষজ্ঞ মহলের মতে, মুদ্রাস্ফীতি সূচকের (AICPI) যা গতি রয়েছে তার ওপর ভিত্তি করে ২০২৪ সালের প্রথম দিকে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হতে পারে।

এবার মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছে গেলে সেই টাকার অঙ্ক কর্মীদের মূল বেতনে যোগ হবে। অপর দিকে নতুন বছরে যদি কেন্দ্রীয় কর্মীদের (Central Govt Employees) ডিএ বেড়ে ৫০ শতাংশ বা তার বেশি হয় তাহলে তার সঙ্গে সঙ্গে বাড়ি ভাড়া ভাতা অর্থাৎ এইচআরএও সংশোধন করা হবে। সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) সুপারিশ অনুসারে, মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হলে HRA (House Rent Allowance) সংশোধন করা হবে।

Income Tax Return (ইনকাম ট্যাক্স রিটার্ন)

ফলে নয়া বছরে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Govt Employees) বেতন ব্যাপকভাবে বৃদ্ধি (Salary Hike) পাবে। যদিও সরকার আনুষ্ঠানিকভাবে এখনও মহার্ঘ ভাতা বাড়ানোর বিষয়ে কিছু না জানালেও ফেব্রুয়ারি মাসে প্রথম সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। মূলত কেন্দ্রীয় সরকার (Central Government) বছরে দুই বার ডিএ বাড়ায় (DA Hike). যার হার জানুয়ারী মাস এবং জুলাই মাস থেকে প্রযোজ্য হয়ে থাকে।

ব্যাংক গ্রাহকরা এই নিয়ম না মানলে ইনকাম ট্যাক্স নোটিশ পাঠাবে। বাঁচতে চাইলে কি করবেন?

তাই এবার লোকসভা নির্বাচনের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ফের বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। আর এই ভাতা বৃদ্ধি পেলে একধাক্কায় মোটা টাকা সরকারি কর্মচারীদের (Govt Employees) ব্যাংকের একাউন্টে (Bank Account) ঢুকে যাবে বলে মনে করছেন অনেকে। কিন্তু সঠিক কত টাকা ঢুকবে সেই সম্পর্কে এখনো জানতে পাওয়া যায়নি। এই জন্য সকলকে অপেক্ষা করতে হবে।
Written by Sampriti Bose.

শিক্ষক শিক্ষিকাদের উপর ‘বাড়তি দায়িত্ব’ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button