ব্যাংকিং

Income Tax Return – ITR ফর্মে বড় পরিবতন। ট্যাক্স দেওয়ার নিয়ম বদল? বাজেটের আগে জেনে নিন।

প্রতি বারের মতো এবারও আয়কর রিটার্ন ফর্মের (Income Tax Return) ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন করা হলো। এখন থেকে গ্রাহকেরা যখন ট্যাক্স রিটার্ন ফাইল করতে যাবেন, তিনি আইটিআর ফর্মে বেশ কিছু পরিবর্তন দেখতে পাবেন। এবার নতুন বছরে একটি বড় ধাক্কার সম্মুখীন হতে পারেন দেশের ট্যাক্স প্রদানকারী ব্যক্তিরা। মূলত এখন থেকে সরকার নগদ লেনদেনের প্রতি পর্যবেক্ষণ করার সিদ্ধান্ত নিয়েছে।

Table of Contents

Income Tax Return Form Details.

সেই মোতাবেক সম্প্রতি আয়কর বিভাগের তরফে নতুন আইটিআর ফর্ম (Income Tax Return Form) প্রকাশ করা হয়েছে। এই ফর্মে ট্যাক্স প্রদানকারী ব্যক্তিকে তার নগদ লেনদেনের বিবরণ দিতে হবে। শুধু তাই নয়, দেশে বিদ্যমান যে সমস্ত ব্যাংকে তার একাউন্ট রয়েছে সেই সমস্ত একাউন্টের বিষদ বিবরণ দিয়ে ফর্মটি পূরণ করা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। মূলত ডিসেম্বর মাসে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি।

আইটিআর ১ এবং আইটিআর ৪ ফর্মের বিজ্ঞপ্তি জারি করেছিল। সাধারণত এই ফর্মগুলি (Income Tax Return) ফেব্রুয়ারি মাস থেকে মার্চ মাসের মধ্যে আসে। এর ফলে করদাতা ফর্মটি আগে থেকেই বুঝতে পারেন এবং তাদের পক্ষে সেটি পূরণ করার সহজ হয়ে যায়। প্রতিবারই করদাতাদের জন্য আয়কর রিটার্ন ফর্মে কিছু পরিবর্তন করা হয়। এবারও আয়কর রিটার্ন ফর্মে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে, সেই পরিবর্তনগুলি নিম্নরূপ –

ITR Form 1

যে সকল ভারতীয় নাগরিকদের বার্ষিক আয় ৫০ লাখ টাকা পর্যন্ত তাদের এই আইটিআর ফর্ম (Income Tax Return) ওয়ানটি পূরণ করতে হবে। এই ৫০ লক্ষ টাকা পর্যন্ত আয়ের মধ্যেই গ্রাহকের পেনশন বা অন্য সকল উৎসও অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে ৫০০০ টাকা পর্যন্ত কৃষি আয়ও অন্তর্ভুক্ত। কিন্তু কেউ যদি একটি কোম্পানি ডিরেক্টর হন, একটি আনলিস্টেড কোম্পানিতে বিনিয়োগ করেন, কিংবা ক্যাপিটাল গেইন থেকে আয় করেন বা একাধিক বাড়ি বা সম্পত্তি থেকে উপার্জন করেন, ব্যবসা থেকে উপার্জন করেন তবে তিনি এই ফর্মটি (Income Tax Return) পূরণ করতে পারবেন না।

ITR Form 2

কারোর আয় যদি ৫০ লাখ টাকার বেশি হয় তাহলে এই ফর্মটি তার জন্য। এর অধীনে, একাধিক আবাসিক সম্পত্তি, বিনিয়োগে ক্যাপিটাল গেইন বা ক্ষতি ১০ লাখ টাকার বেশি লাভ্যাংশ আয় এবং ৫০০০ টাকার বেশি চাষ থেকে আয় সম্পর্কে বিবরণ দিতে হবে। তা ছাড়া পিএফ (PF) থেকে সুদ পাওয়া গেলেও এই ফর্মটি পূরণ করতে হয় (Income Tax Return).

ITR Form 3

কেউ যদি একজন ব্যবসায়ী হন, ইক্যুইটি তালিকাবিহীন শেয়ারে বিনিয়োগ (Income Tax Return) করেন বা কোনো কোম্পানিতে অংশীদার হিসেবে উপার্জন করেন তাহলে তিনি আইটিআর ফর্ম ৩ পূরণ করতে পারেন। এছাড়া তার যদি সুদ বা বেতন থেকে আয় থাকে তবে তিনি এই ফর্মটি পূরণ করতে পারেন। এছাড়া সুদ ,বেতন, বোনাস, ক্যাপিটাল গেইন, ঘোড়দৌড়, লটারি, একাধিক সম্পত্তি থেকে ভাড়া আয় করলেও এই ফরম পূরণ করতে হবে।

ITR Form 4

কারোর আয় যদি তার ব্যবসা বা যেকোনো পেশা থেকে আসে যেমন ডাক্তার, আইনজীবীর আয় যারা পার্টনারশিপ ফার্ম চালাচ্ছেন (LLP ছাড়া), যারা 44AD এবং 44AE এ ই ধারার অধীনে আয় করছেন এবং যারা বেতন বা পেনশন থেকে ৫০ লাখ টাকার বেশি আয় করছেন তারা এই ফর্মটি পূরণ করেন। তিনি যদি একজন ফ্রিল্যান্সার হন কিন্তু তার বার্ষিক আয় ৫০ লাখ টাকার বেশি হয় তাহলে তিনি এই ফর্মটি (Income Tax Return) পূরণ করতে পারেন।

ITR Form 5

আইটিআর ৫ সেই সংস্থাগুলির জন্য যারা ফর্ম এলএলপি, এওপি, বি ও আই হিসাবে নিজেদের নিবর্ধিত করেছে একই ফর্ম অ্যাসোসিয়েশন অফ পার্সন এবং বডি অফ ইন্ডিভিজুয়ালের জন্যও ব্যবহৃত হয়। আর এই ফর্ম মূলত দেশের বেশি মানুষ ব্যবহার করে না।

Bank Account (ব্যাংক একাউন্ট থাকলে ট্যাক্সের নোটিশ)

ITR Form 6&7

মূলত আইটিআর ১ ফাইল করা করদাতাকে আয়ের রিটার্ন (Income Tax Return) দাখিল করার সময় শুধুমাত্র তার কর ব্যবস্থা ঘোষিত করতে হবে। অন্যদিকে, ধারা ফর্ম ৪ পূরণ করেছেন তাদের নতুন করের ব্যবস্থা বেছে নিতে আলাদা ফর্ম 10 – IEA পূরণ করতে হবে। ধারা 80 CCH এর অধীনে ছাড় দাবি করার জন্য উভয় ফর্মে একটি নতুন কলাম যুক্ত করা হয়েছে। এর আয়তায়, অগ্নিপথ প্রকল্পে অংশগ্রহণকারী ব্যক্তি এবং ২০২২ সালের ১ নভেম্বরের পরে অগ্নিবীর কর্পাস ফান্ডে সাবস্ক্রাইব করা ব্যক্তিরা তহবিলের মোট আমানতের পরিমাণের উপর কর ছাড় পাবেন (Income Tax Return).

ইনকাম ট্যাক্সের নতুন হিসাব সবার জন্য। বাজেটের আগেই জেনে নিন।

আইটিআর ৪ এ বর্ধিত টার্ন ওভার সীমা দাবি করতে রেসিপিটস ইন ক্যাশ কলাম যোগ করা হয়েছে। গত বছর ফাইনান্স অ্যাক্ট, ২০২৩ এ ধারা 44 AD এর অধীনে অনুমানমূলক কর স্কিম বেছে নেওয়ার জন্য টার্ন ওভারের সীমা ২ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩ কোটি টাকা করা হয়েছিল। শর্ত ছিল যে, নগদ প্রাপ্তি আগের বছরের মোট টার্নওভার বা মোট প্রাপ্তির ৫ শতাংশের বেশি হবে না। এমতাবস্থায়, দেশের প্রতিটা মানুষকে Income Tax Return এর পরিবর্তনগুলিকে দেখে নিয়েই ট্যাক্স রিটার্ন আরটিআর ফর্ম ফিল আপ করার জন্য আবেদন করা উচিত।
Written by Sampriti Bose.

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button