সরকারি কর্মচারী

Pay Commission – সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে সরকারের বড় ঘোষণা, সঙ্গে আরও সুবিধা।

প্রত্যেক সরকারি কর্মীদের Pay Commission এর ওপরে ভিত্তি করে বেতন ও বোনাস দেওয়া হয়ে থাকে। আর সময়ে সময়ে বাজারে মূল্যবৃদ্ধির ওপরে নির্ভর করে এই পে কমিশনের পরিবর্তন করা হয়ে থাকে। এখন ভারতের সকল কর্মীরা 7Th Pay Commission এর আওতায় বেতন পেয়ে থাকেন। সপ্তম বেতন কমিশনের পর এবার আসতে চলেছে অষ্টম বেতন কমিশন। আর এই অষ্টম বেতন কমিশনের অধীনে বৃদ্ধি হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন।

New Pay Commission Impliment In India.

ইতিমধ্যেই NFIR এর তরফে অষ্টম বেতন কমিশনের (8 Th Pay Commission) অধীনে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন বাড়ানোর বিষয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি দেওয়া হয়েছে। উৎসবের মরশুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees) জন্য এটি এক দারুণ সুখবর। সম্প্রতি এননএফআইআর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন কাঠামো সংশোধনের দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) একটি চিঠি লিখেছে বলে জানা গিয়েছে।

সেই চিঠিতে বলা হয়েছে সপ্তম বেতন কমিশনের (7 Th Pay Commission) সুপারিশ গুলি ১ জানুয়ারি, ২০১৬ থেকে কার্যকর করা হয়েছিল। সেখানে সর্বনিম্ন বেতন প্রতি মাসে ১৮০০০ টাকা নির্ধারণ করা হয়েছিল। সংশোধিত বেতন কাঠামো বাস্তবায়নের পর প্রায় ৮ বছর পেরিয়ে গেছে। এমতাবস্থায় সরকার এখনও বেতন কাঠামো বা অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশন প্রতিষ্ঠার কথা বিবেচনা করেনি।

উল্লেখ্য, দেশের প্রথম বেতন কমিশন (Pay Commission) ১৯৪৬ সালের জানুয়ারিতে এবং সপ্তম বেতন কমিশন ২০১৪ সালে গঠিত হয়েছিল। সপ্তম বেতন কমিশনের সুপারিশ ২০১৬ সালে বাস্তবায়িত হয়েছিল। এখন প্রায় ৮ বছর পর কেন্দ্রীয় সরকারি কর্মীরা অষ্টম বেতন কমিশনের জন্য অপেক্ষা করছেন। এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের তরফে এখনো আশানুরূপ কোনো তথ্য জানানো হয়নি।

Govt Subsidy (সরকারের ভর্তুকি)

বরং কেন্দ্রীয় সরকার স্পষ্ট করে দিয়েছে যে, অষ্টম বেতন কমিশন (Pay Commission) গঠনের কোনো প্রস্তাব বর্তমানে বিবেচনাধীন নয়। অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী এর আগে সংসদে বলেছিলেন যে, সরকার এমন একটি ব্যবস্থা নিয়ে কাজ করছে যার মাধ্যমে কর্মচারীদের বেতন তাদের কর্মক্ষমতা অর্থাৎ পারফরমেন্স লিঙ্কড ইনক্রিমেন্ট এর ভিত্তিতে বাড়বে। তিনি বলেন, কর্মক্ষমতার ভিত্তিতে সব ভাতা ও বেতন পর্যালোচনা করা যেতে পারে।

Mobile Recharge – দীপাবলির আগে রিচার্জ করলে পাবেন 3 মাসের বৈধতা সম্পূর্ণ বিনামূল্যে। সীমিত সময়ের অফার।

কিন্তু এই মুহূর্তে অষ্টম বেতন কমিশনের (Pay Commission) অধীনে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ব্যাপক হারে বেতন বাড়ানো তাদের পক্ষে সম্ভব নয়। তবে, আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুতেই রয়েছে লোকসভা ভোট। তাই তার আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের খুশি করতে তাদের অষ্টম বেতন কমিশনের অধীনে বেতন বাড়ানো হতে পারে বলে আশাবাদী কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।
Written by Sampriti Bose.

Dhanteras Horoscope – দীপাবলি ও ধনতেরাসে এই 5 রাশির ভাগ্য খুলবে। কেরিয়ার, ব্যবসা ও

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button