সরকারি প্রকল্প

Govt Subsidy – ডাল ও আটা কেনার জন্য ভর্তুকি দেবে সরকার, আপনি কিভাবে পাবেন জানুন।

এবার দেশের প্রতিটি নাগরিকদের সস্তায় আটা এবং ডাল দেওয়ার জন্য Govt Subsidy বা ভর্তুকি ঘোষণা করে বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার। সূচনা করা হলো নতুন দুটি প্রকল্পের। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে ভারত আটা এবং ভারত ডাল নামক দুটি প্রকল্পের শুভ উদ্বোধন করা হলো। মূলত উৎসবের মরসুমে দেশের সাধারণ নাগরিকদের জন্যই কেন্দ্রীয় সরকারের তরফে এই দুই প্রকল্পের শুভ সূচনা করা হয়েছে।

Govt Subsidy For Bharat Atta And Bharat Dal Scheme.

বর্তমানে দেশের সমস্ত জনগণকে দুই বেলা অন্নের যোগান দিতে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের তরফে রেশন কার্ডের মাধ্যমে বিনামূল্যে চাল দেওয়া হয়ে থাকে। তবে, এবার শুধু চাল ডাল ও আটা পাওয়া যাবে। কিন্তু, সেটি বিনামূল্যে (Govt Subsidy) নয়। এর জন্য খরচ করতে হবে সামান্য কিছু টাকা। মূলত কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সম্প্রতি ভারত আটা (Bharat Atta) এবং ভারত ডাল (Bharat Dal) প্রকল্পের উদ্বোধন করা হলো।

কেন্দ্র সরকারের উপভোক্তা বিষয়ক, খাদ্য ও জনবন্টন মন্ত্রী পীযুষ গোয়েল এদিন এই প্রকল্পের (Govt Subsidy) উদ্বোধন করেন। এই প্রকল্পের মাধ্যমেই দেশের কোনায় কোনায় সস্তায় আটা এবং ডাল পৌঁছে দেওয়া হবে বলে জানা গিয়েছে। এখন বাজারে যে সকল আটা পাওয়া যায় সেই সকল আটা যদি ব্র্যান্ডেড কোম্পানির নেওয়া হয় তাহলে প্রতি কিলো ৩৫ থেকে ৪০ টাকা খরচ হয়।

আর এর থেকে সস্তায় আটা খুঁজলে সেটি সর্বনিম্ন ৩২ টাকায় পাওয়া যেতে পারে। কিন্তু কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যে ভারত আটা প্রকল্পের উদ্বোধন করা হল তাতে দেশের যে কোনো নাগরিক ২৭.৫০ টাকায় প্রতি কিলো আটা পেতে পারবেন। একই ভাবে ডালের ক্ষেত্রেও ভারত ডাল প্রকল্পের (Govt Subsidy) মধ্য দিয়ে অনেক সস্তায় ডাল বিক্রি করা হবে। উদাহরণ স্বরূপ বলা যায়, যদি কেউ খুচরো দরে ভারত ডাল নিয়ে থাকেন তাহলে তাকে প্রতি কিলোর জন্য ৬০ টাকা খরচ করতে হবে।

Mobile Recharge (মোবাইল রিচার্জ)

আবার যদি কেউ ৩০ কিলো নিয়ে থাকেন তাহলে তাকে প্রতি কিলো ৫৫ টাকা খরচ করতে হবে অর্থাৎ বাজারের তুলনায় ২০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে ভারত ডালে। দেশের কোনায় কোনায় ভারত আটা পৌঁছে দেওয়ার জন্য আজ থেকে ৮০০টি ভ্যান ঘুরে বেড়াবে বলে কেন্দ্রীয় সরকারের (Govt Subsidy) তরফে জানানো হয়েছে। এছাড়াও সরকার কেন্দ্রীয় ভান্ডার, ন্যাশনাল এগ্রিকালচারাল কো অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া অর্থাৎ NAFED এবং ন্যাশনাল কো অপারেটিভ কনজ্যুমারস ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড (NCCF).

Lottery Winning Tips – লটারির টিকিট কেনার সঠিক পদ্ধতি, দীপাবলির আগে এই নিয়মে টিকিট কিনেই দেখুন।

এনসিসিএফ সারাদেশে সস্তায় আটা এবং ডাল সরবরাহ করবে বলেও জানা গিয়েছে। সব মিলিয়ে, উৎসবের মরশুমে কেন্দ্রীয় সরকারের তরফে সূচনা করা নতুন এই দুই প্রকল্পের (Govt Subsidy) দ্বারা দেশের সকল সাধারণ মানুষদের অত্যন্ত উপকার হবে বলেই মনে করছেন কেন্দ্রীয় খাদ্য দপ্তরের আধিকারিকরা। এর ফলে সকলের অনেক ধরণের উপকার হতে চলেছে এবং সকল রাজ্যবাসী এই সুবিধা পাবে।
Written by Sampriti Bose.

DA Announcement – ডিএ মামলার মাঝেই সুখবর। পশ্চিমবঙ্গের কর্মীদের DA ঘোষণা। কত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button