চাকরির খবর

Teacher Recruitment – 80 হাজার নতুন শিক্ষক নিয়োগ হবে রাজ্যে, বড় সিদ্ধান্ত সরকারের।

রাজ্যে ৮০ হাজার স্পেশাল শিক্ষক নিয়োগের (Teacher Recruitment) কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) যা চাকরিপ্রার্থীদের জন্য এক বড়ো সুখবর। মূলত, রাজ্যের বিভিন্ন স্থানে যে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল রয়েছে সেখানে অন্তত একজন করে শিক্ষক নিয়োগের পরিকল্পনা করেছে রাজ্য সরকার (Government Of West Bengal) আগামী ৫ বছরের মধ্যে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে বলেও জানানো হয়েছে।

Teacher Recruitment News In West Bengal.

আর, এতে সমগ্র রাজ্য জুড়ে কম বেশি ৮০ হাজার স্পেশাল এডুকেটর বা শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) করতে পারবেন। বিগত ২৩ সেপ্টেম্বর, শনিবারে রাজ্যের যে শিক্ষানীতি (Education Policy) প্রকাশিত হয় সেখানে এই স্পেশাল এডুকেটর নিয়োগের কথা বলা হয়েছে। এছাড়া সম্প্রতি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে (Education Minister Bratya Basu) স্পেশাল এডুকেটরদের তরফ থেকে স্মারকলিপি দেওয়া হয়েছিল।

আর সেখানেও তিনি শিক্ষক নিয়োগের (Teacher Recruitment) বিষয়ে সকলকে আশ্বস্ত করেছিলেন। এবার মূলত সেই কথাতেই শিলমোহর দিতে চলা হচ্ছে সরকারিভাবে। তাছাড়া সুপ্রিম কোর্টও রাজ্যকে এসব ব্যাপারে উন্নত পরিকল্পনা গ্রহণ করার কথা বলেছেন। তাই বলায় যায় পাঁচ বছরের মধ্যেই পরিকল্পনা বাস্তবায়িত হতে চলেছে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা বৃদ্ধি)

তবে এই শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কারা আবেদন করতে পারবে সেই বিষয়ে রাজ্য সরকারের তরফে কিছু নির্দেশ দেওয়া হয়েছে। সেই নির্দেশিকার বলা হয়েছে। যে সমস্ত প্রার্থীদের Rehabilitation Council Of India বা রিহ্যাবিলিটেশন কাউন্সিল অফ ইন্ডিয়া (আরসিআই) এর অনুমোদিত স্পেশাল বিএড (B.Ed) বা স্পেশাল ডিএলএড (D.El.Ed) কোর্স করা হয়েছে তারাই এই কাজের ক্ষেত্রে (Teacher Recruitment) আবেদনের যোগ্য।

PAN Card – প্যান কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ সরকারের, শীঘ্রই এই কাজ সম্পন্ন করুন।

মূলত রাজ্যের এই ধরনের শিশুদের শিক্ষার পরিকাঠামো যাতে আরো উন্নত হয় সেই বিষয়ে চিন্তা করেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যের এই নতুন করে শিক্ষক নিয়োগের ঘটনায় চাকরি প্রার্থীরা অনেকাংশেই খুশি হয়েছেন বলা যায়। কিন্তু এখনো পর্যন্ত কবে, কিভাবে এই নিয়োগ হবে বা বেতন সম্পর্কে কিছু স্পষ্ট করে জানানো হয়নি।

মাধ্যমিক পরীক্ষা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের জরুরী নির্দেশ। পরীক্ষার্থী ও শিক্ষকদের এই নিয়ম মানতেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button