সরকারি নথি

PAN Card – প্যান কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ সরকারের, শীঘ্রই এই কাজ সম্পন্ন করুন।

ভারত সরকারের তরফে প্যান কার্ড (PAN Card) নিয়ে ফের একবারের জন্য দেশবাসীর উদ্দেশ্যে এক জরুরি তথ্য জানিয়ে দেওয়া হল। এবার নিষ্ক্রিয় প্যান কার্ডকে সক্রিয়করণে ১০০০ টাকা জরিমানা ধার্য করল কেন্দ্রীয় সরকারের আয়কর বিভাগ। বর্তমানে একজন ভারতীয় নাগরিককে যে কোনও কাজ করতে গেলে কাছে আধার কার্ড থাকতেই হবে। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা থেকে শেয়ার বাজারে বিনিয়োগ, মেডিক্লেম থেকে হাসপাতালে ভর্তি, সন্তানের পড়াশোনা থেকে তার বার্থ সার্টিফিকেট বের করা এমনকি মৃত্যুর পর শ্মশান বা কবরস্থানেও আধার কার্ড দেখাতে হয়।

Latest News On PAN Card In India.

আধার কার্ডের মতোই প্যান কার্ড (PAN Card) হল অন্যতম গুরুত্বপূর্ণ একটি নথি। এর আগে কেন্দ্রীয় সরকার সকলকে নির্দেশ দিয়েছিল যে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্ক করানো বাধ্যতামূলক। আর এই সংযুক্তিকরণের জন্য কেন্দ্রীয় সরকারের তরফে সাধারণ মানুষকে দীর্ঘদিন সময় দেওয়া হয়েছিল। প্যান ও আধার কার্ড লিঙ্ক করার জন্য সরকার নির্ধারিত শেষ সময় ছিল ৩০ জুন।

এই সময় উত্তীর্ণ হয়ে যাওয়ার পর সরকারের নির্দেশ মতোই যারা প্যান আধার লিঙ্ক (PAN Card Aadhaar Link) করেননি তাদের প্যান কার্ড ১ জুলাই থেকে নিষ্ক্রিয় হয়ে গিয়েছে। এই অবস্থায় যাদের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গিয়েছে তারা নিজেদের বিভিন্ন রকম গুরুত্বপূর্ণ কাজ গুলি করতে পারছেন না। এর ফলে সকলে বিরাট একটি সমস্যায় পড়েছে। অনেকে প্যান কার্ড নিষ্ক্রিয় থেকে সক্রিয় করতে চান।

নিষ্ক্রিয় হয়ে যাওয়া প্যান কার্ডকে (PAN Card) পুনরায় সক্রিয় করতে সরকারকে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। নিষ্ক্রিয় প্যান কার্ডটি ঠিক করতে হলে ১০০০ টাকা জরিমানা সহ আয়কর বিভাগের কাছে আবেদন জানাতে হবে। বিশ্বের অন্যতম বহুল ব্যবহৃত পরিচয়পত্র বা কার্ডের তালিকায় জায়গা করে নিয়েছে আধার। ভারত সরকারের তথ্য বলছে, এখনও পর্যন্ত ১১২ কোটি দেশবাসী আধার কার্ড (Aadhaar Card) তৈরি করেছেন যা এদেশের মোট জনসংখ্যার ৮৮.২%।

এখনও ভারতের প্রায় ১৮% মানুষের কাছে আধার কার্ড নেই। সেই ২৫-২৬ কোটি জনগণকে যে কোন কাজ করতে গিয়ে যে বিপুল সমস্যার মুখে পড়তে হয় তা আর বলার অপেক্ষায় রাখে না। কারণ আধার কার্ডের সঙ্গে অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি নথি গুলো (PAN Card) লিঙ্ক করার বিষয়টি বাধ্যতামূলক হয়ে গিয়েছে অর্থাৎ সব কিছুই এমন তথ্য প্রযুক্তির জালে একে অপরের সঙ্গে সম্পৃক্ত যে আধার কার্ড না থাকলে বাকি কাজ করা খুব কঠিন হয়ে উঠবে।

এমতাবস্থায় ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে প্যান কার্ডের (PAN Card) লিংক করা ভীষণ জরুরী, কারণ এটি না থাকলে ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। তবে ব্যাংক একাউন্টের সঙ্গে প্যান কার্ডের লিংক রয়েছে কিনা সে বিষয়ে নিশ্চিত না হলে ব্যাংক একাউন্টের কেওয়াইসি করাতে হবে। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড (PAN Card) লিঙ্ক করানোর বেশ কিছু পদ্ধতি রয়েছে।

Diesel Petrol Price (ডিজেল পেট্রোল এর দাম)
  1. প্রথমে আয়কর বিভাগের ই – ফাইলিং ওয়েবসাইটে যেতে হবে।
  2. সেখানে লগইন করার পর আধারের সাথে প্যান লিঙ্ক করার বিকল্পটিতে ক্লিক করতে হবে।
  3. এরপর গ্রাহকের ব্যক্তিগত তথ্য দিয়ে সে গুলি পূরণ করতে হবে।
  4. সবশেষে ১০০০ টাকা জরিমানা পূরণ করতে হবে। তবে, গ্রাহক চাইলে ই পে ট্যাক্সের মাধ্যমে খুব সহজেই জরিমানা পরিশোধ করতে পারেন। এরপর গ্রাহকের সমস্ত তথ্য গুলি আয়কর বিভাগে প্রদান করতে হবে।

TET Recruitment – 12 হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে সুপ্রিম কোর্টের বড় নির্দেশ।

উপরের কাজ গুলি সঠিক ভাবে সম্পন্ন করলে আয়কর বিভাগ এক মাসের মধ্যে গ্রাহকের প্যান কার্ড (PAN Card) পুনরায় সক্রিয় করে দেবে। জন সাধারণের কথা ভেবে সরকার কয়েক মাস আগে এই প্রক্রিয়াটি পুনরায় চালু করেছে। তাই, যে সকল জনগণের প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেছে তাদের এখনই প্যান কার্ড সক্রিয়করণের জন্য আয়কর বিভাগের কাছে আবেদন করা উচিত।

ICDS Anganwadi Recruitment – 5 টি জেলায় প্রচুর অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ। যেকোনো জেলার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button