সরকারি কর্মচারী

Dearness Allowance – অক্টোবরেই DA বাড়বে। কত শতাংশ? জানিয়ে দিলো সরকার।

অবশেষে সরকারি কর্মীদের কাঙ্খিত বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধি নিয়ে আগামী মাসে অর্থাৎ অক্টোবর মাসে সরকারের তরফে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে বলে অনেকেই নিশ্চিত হয়ে বসে আছেন। অক্টোবর মাসেই ৪ শতাংশ ডিএ বৃদ্ধি পেতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীসহ পেনশনভোগীদের, এমনই সিদ্ধান্ত জানানো হল কেন্দ্রীয় সরকারের তরফে। বিগত বেশ কিছুদিন ধরেই কেন্দ্রীয় সরকার সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বাড়ানো এবং কর্মীদের সঙ্গে পেনশনভোগীদেরও ডিএ বাড়ানোকে কেন্দ্র করে আলোচনা করছিল।

Dearness Allowance Increase Maybe In October By Government.

এবার সব আলোচনা পর্ব মিটিয়ে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে জোরকদমে কাজ শুরু হল কেন্দ্রের অন্দরে। মূলত লোকসভা ভোটের আগেই উৎসবের মরশুমে অক্টোবর মাসেই সরকারি কর্মীদের মুখে হাসি ফোটাতে ৪ শতাংশ হারে ডিএ বাড়াবে কেন্দ্র। ৪ শতাংশ ডিএ (Dearness Allowance) বৃদ্ধি হলে সরকারি কর্মচারীদের বেতনও বেশ কয়েক হাজার টাকা বৃদ্ধি পাবে।

শুধুমাত্র কর্মীদের ডিএ (Dearness Allowance) নয় বরং পেনশনভোগীদের ডিআর (Dearness Relief) ও বাড়াবে কেন্দ্রীয় সরকার। ১ জুলাইয়ের সাপেক্ষে বাড়বে মহার্ঘ ভাতা। বর্তমানে দেশের লক্ষ লক্ষ সরকারি কর্মী ৪২ শতাংশ হারে ডি.এ পাচ্ছেন। বছরের প্রথম ডিএ সংশোধনীতে এই হার নির্দিষ্ট করা হয়েছিল। জুলাই সংশোধনীতে আরও চার শতাংশ ডিএ বাড়লে মোট ৪৬ শতাংশে পৌছবে মহার্ঘ ভাতার হার। সব মিলিয়ে, দীপাবলির (Diwali) আগেই সুখবর পেতে চলেছেন সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।

অল ইন্ডিয়া রেলওয়েম্যানস ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্রের মতে, এবার ডিএ বাড়ানো (Dearness Allowance Hike) হলে ৪ শতাংশ বাড়তে পারে কেন্দ্রীয় সরকার। তাঁর কথায়, ডি.এ চার শতাংশ বৃদ্ধির দাবি করেছেন তাঁরা। সরকার এটা মেনে নিলে কেন্দ্রীয় কর্মীদের ডিএ বেড়ে ৪৬ শতাংশ হবে। ফলে যদি একজন কর্মচারী প্রতি মাসে ৩৬,৫০০ টাকা মূল বেতন পান, তাঁর বর্তমানে ডিএ ১৫,৩৩০ টাকা।

যদি ২০২৩ সালের জুলাই থেকে ডিএ (Dearness Allowance) ৪ শতাংশ বৃদ্ধি করা হয়, তাহলে তাঁদের ডিএ ১,০৯৫ টাকা বেড়ে ১৬,৪২৫ টাকা হবে। সেই সঙ্গে জুলাই থেকে বকেয়াও পাওয়া যাবে। মূলত কেন্দ্রীয় সরকার করোনার সময়কালে ১৮ মাস অর্থাৎ ১ জানুয়ারি, ২০২০ থেকে ৩০ জুন, ২০২১ পর্যন্ত কর্মচারীদের ডিএ দেয়নি। একইভাবে এই সময়ের মধ্যে পেনশনভোগীদের ডিআর (DR) দেওয়া হয়নি।

TET Recruitment (টেট নিয়োগ নিয়ে কোর্টের নির্দেশ)

এর কারণ ছিল, সরকারের উপর আর্থিক বোঝা কমানো। ফলে সেটাও বকেয়া রয়েছে। এবার ডিএ কিংবা ডিআর উভয়ই বৃদ্ধি পেলে বকেয়া টাকাও মিটে যাবে বলে আশাবাদী সরকারি চাকরিজীবী সহ পেনশনভোগীরা। ইতিমধ্যে জোর তোড়জোড় শুরু হয়েছে কেন্দ্রের অন্দরে। চূড়ান্ত সিদ্ধান্ত যত দ্রুত সম্ভব গ্রহণ করবে সরকার। মন্ত্রীসভার বৈঠক সেরেই ঘোষণা করা হবে ডিএ (Dearness Allowance) বৃদ্ধির হার।

Ration Card – রেশন গ্রাহকদের জন্য বিরাট ঘোষণা সরকারের, আরও কি কি সুবিধা পাবেন দেখুন।

অতএব সরকারি কর্মীদের (Government Employees) মুখে শীঘ্রই হাসি ফুটতে চলেছে। আর কিছুদিনের অপেক্ষা। তার পরেই মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে ঘোষণা শুনতে পাবেন দেশের সরকারি কর্মীরা।‌ মূলত সামনের বছর রয়েছে লোকসভা ভোট। এই সময় ডিএ এবং ডিআর উভয় বৃদ্ধি করেই নিজেদের কর্মী এবং পেনশন ভোগীদের মুখে হাসি ফুটিয়ে বাস্তবে নিজেদের ভোটব্যাঙ্ক আরো কিছুটা বাড়াতেই এই মুহূর্তে তৎপর কেন্দ্রীয় সরকার (Government Of India).

Gold Price Today – মোদীর ঘোষণায় আবার কমলো সোনার দাম। পশ্চিমবঙ্গে আজ সোনার রূপার

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button