সরকারি কর্মচারী

Pay Commission – সরকারি কর্মীদের জন্য অবশেষে বড় সিদ্ধান্ত, বেতন বৃদ্ধির প্রবল সম্ভাবনা।

নতুন বছরে দেশের সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য বেতন কমিশন (Pay Commission) সংক্রান্ত এক দারুণ সুখবর আসতে চলেছে। সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) পর এবার অষ্টম বেতন কমিশনের সূচনা হতে চলেছে বলে সূত্রের খবর। আর এই অষ্টম বেতন কমিশনের অধীনে বেতন বাড়বে সরকারী কর্মচারীদের। পাশাপাশি, বাড়বে পেনশনভোগীদের পেনশনও। বর্ষশেষে এই সুখবরে দারুন খুশি দেশের সরকারি কর্মচারী (Government Employees) এবং পেনশনভোগীরা (Pensioneers).

New Pay Commission In India Very Soon.

বর্তমানে দেশের প্রায় ৪৮.৬৭ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী (Central Government Employees) এবং ৬৭.৯৫ লক্ষ পেনশনভোগীদের জন্য সপ্তম বেতন কমিশনের (7Th Pay Commission) অধীনে বেতন ও পেনশন পেয়ে থাকেন। এর আগে, ২০১৩ সালের সাধারণ নির্বাচনের আগে, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার (UPA Government) সপ্তম বেতন কমিশন গঠন করেছিল। সপ্তম বেতন কমিশনের অধীনে, কর্মীদের ন্যূনতম বেসিক বেতন ১৮০০০ টাকা।

সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশন (Pay Commission) অনুসারে, কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ ৪২% থেকে বাড়িয়ে ৪৬% করা হয়েছে। এই সংশোধিত হার ১ জুলাই, ২০২৩ থেকে প্রযোজ্য হয়েছে। মূলত দেশে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন কাঠামো পরিবর্তন করতে প্রতি ১০ বছরে একটি বেতন কমিশন গঠন করা হয়। দেশে প্রথম বেতন কমিশন ১৯৪৬ সালের জানুয়ারিতে গঠিত হয়েছিল।

১৯৪৭ সাল থেকে ৭টি বেতন কমিশন (Pay Commission) গঠন করা হয়েছে। একই সময়ে, সর্বশেষ অর্থাৎ সপ্তম বেতন কমিশন গঠিত হয়েছিল ২৮ ফেব্রুয়ারি ২০১৪ তে। এমতাবস্থায় আগামী বছর ২০২৪ সালে ১০ বছর পূর্ণ হচ্ছে সপ্তম বেতন কমিশনের পাশাপাশি ২০২৪ সালে লোকসভা নির্বাচনও হওয়ার কথা। তাই অষ্টম বেতন কমিশন বাস্তবায়নের বিষয়টি আর মাত্র কিছু সময়ের অপেক্ষাই বলা যায়।

সরকারি কর্মচারী (Government Employees)

উল্লেখ্য, চলতি বছরে বর্ষাকালীন অধিবেশন চলাকালীন, সরকার স্পষ্ট করে দিয়েছে যে বর্তমানে অষ্টম বেতন কমিশন গঠনের কোনও প্রস্তাব বিবেচনাধীন নেই। এ বিষয়ে অর্থ সচিব টিভি সোমানাথনকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন যে সরকার কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য অষ্টম কেন্দ্রীয় বেতন কমিশনের (Pay Commission) সময়মত গঠন নিশ্চিত করার প্রস্তাব করেছে যাতে এটি ১ জানুয়ারী,২০২৬ সালে কার্যকর করা যায়।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা করলো নবান্ন।

অর্থসচিব সংসদে আরও বলেছিলেন যে, আপাতত অষ্টম বেতন কমিশনের কোনও বিবেচনা তাদের নেই। তবে দীর্ঘদিন ধরেই অষ্টম বেতন কমিশনের দাবি জানাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা। এমতাবস্থায় ২০২৪ সালে লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকারের তরফে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের দাবি মেনে নেওয়া হবে বলে অনেকটাই আশাবাদী কেন্দ্রীয় সরকারী কর্মচারী ও পেনশনভোগীদের একাংশ।
Written by Sampriti Bose.

অবশেষে পশ্চিমবঙ্গে DA ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। কত টাকা বেতন বাড়লো? কবে থেকে চালু?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button