সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড গ্রাহকরা সতর্ক হন, জালিয়াতির শিকার হলেন অনেকে।

আধার কার্ড বা Aadhaar Card এখন আমাদের সকলের খুবই দরকারি নথিপত্র হয়ে উঠেছে। আর এই প্রয়োজনীয় নথিপত্র নিয়ে সময়ে সময়ে অনেক ধরণের নিয়মের পরিবর্তন করা হয়েছে মানুষের সুবিধার জন্য। কিন্তু এবারে অনলাইন প্রতারকেরা এক নতুন পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে সাধারণ মানুষদের কষ্টের উপার্জনের টাকা ব্যাংক থেকে আত্মসাৎ করে নিচ্ছে।

Aadhaar Card Holders Will Know This.

ব্যাংকের থেকে হাতের ছাপ ব্যবহার করে টাকা চুরি যাওয়া রুখতে এসে গেল ‘বায়োমেট্রিক লক’ নামক এক নতুন পদ্ধতি। বাড়িতে বসেই করা যাবে এই বায়োমেট্রিক লক। সারা দেশ জুড়ে হাতের ছাপ বা আঙুলের ছাপ ব্যবহার করে ব্যাংক থেকে টাকা চুরি যাবার একাধিক ঘটনা সামনে আসার পরেই দেশের মানুষের সুরক্ষার্থে এই নতুন বায়োমেট্রিক লক (Aadhaar Card Biometric Lock) পদ্ধতির বিষয়ে জানালেন সাইবার বিশেষজ্ঞরা।

বর্তমানে দেশে বেড়েই চলেছে চলেছে সাইবার প্রতারণা। এমতাস্থায় গ্রাহকদের উচিত তার আধার কার্ডটিকে সর্বক্ষণ নিরাপদে রাখা। গ্রাহকের আধার কার্ডটি (Aadhaar Card) যদি নিরাপদ থাকে তবে আরও বেশি নিরাপদ থাকবে তার ব্যাংক একাউন্ট। কারণ বর্তমানে আধার নাম্বার (Aadhaar Card Number) থেকে আঙ্গুলের ছাপ নিয়ে অনেক জালিয়াতি কাজকর্ম চলছে। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে একাধিক রাজ্যে এমন প্রতারণার ঘটনা প্রায়শই ঘটছে।

পুলিশ বিভাগের তরফ থেকে এই সকল বিষয় গুলি নিয়ে বর্তমানে তদন্ত চলছে। বর্তমানে সাইবার প্রতারকদের জন্য Aadhaar Card যেন একটি মাধ্যম হয়ে উঠেছে। তাই, গ্রাহকেরা যদি কখনো ফটো কপির দোকানে যায় তবে সেখানে তার আধার কার্ডের কপি সকলের সামনে আনা উঠিত নয় কারণ তার সেই ফটোকপি থেকে সেখানে উপস্থিত অনেকেই তার UIDAI Aadhaar Card সমস্ত তথ্য জেনে যেতে পারে

তারপরই একজন প্রতারক একটি কৃত্রিম বা নকল আঙ্গুলের ছাপ তৈরি করে তার নাম করে কোনো এটিএম থেকে টাকা তুলতে পারে। তবে এই ঘটনা গুলিকে রোধ করতে এবার পুলিশের পক্ষ থেকে একটি সতর্কবার্তা জারি করে সমস্ত আধার গ্রাহকদের (Aadhaar Card Holders) সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছে। তাই এখন থেকে যদি কারো আপনার ব্যাংক একাউন্ট থেকে টাকা কেটে যায় তবে তাকে তৎক্ষণাৎ।

১৯৩০ নাম্বারে কল করে তার সমস্যা সংক্রান্ত সমস্ত কথা বলতে হবে। পাশাপাশি, থানায় গিয়ে একটি অভিযোগ জানিয়ে একটি ডায়েরিও করতে পারেন গ্রাহকেরা। উল্লেখ্য, উক্ত পদক্ষেপ গুলির পাশাপাশি ফিঙ্গারপ্রিন্ট চোরেদের থেকে ফিঙ্গার প্রিন্ট সুরক্ষিত রাখার জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। Aadhaar Card গ্রাহকরা এখনই সতর্ক হন যার মাধ্যমে আপনারা নিজেদের ভালো করতে পারবেন, সেই পদক্ষেপ গুলি হল।

আধার কার্ড নিয়ে বড় সতর্কতা

1) ফিঙ্গারপ্রিন্ট চোরেদের থেকে নিজেদের সুরক্ষিত রাখতে হলে যেখানে সেখানে নিজের হাতের ছাপ ব্যবহার করা যাবে না।
2) খুব প্রয়োজন না হলে Aadhaar Card বায়োমেট্রিক ছাপ ব্যবহার না করা উচিত। একই সঙ্গে যদি খুবই প্রয়োজনে আঙুলের ছাপ ব্যবহার করতে হয়, তাহলে সাবধানতা অবলম্বন করতে হবে।

3) বিশ্বস্ত এবং সুরক্ষিত সাইবার ক্যাফে ছাড়া বায়োমেট্রিক ব্যবহার করা যাবে না।
4) যে সমস্ত জায়গায় ফিঙ্গারপ্রিন্ট বেশি ব্যবহার করতে হয়, সেই সমস্ত কাজ গুলি যদি আপাতত বন্ধ রাখা যায়, তাহলে এই ডিজিটাল চোরেদের হাত থেকে কিছুটা সুরক্ষিত থাকবেন মানুষ।
5) অচেনা কোনও ব্যক্তি বা অচেনা কোনও ওয়েবসাইট বা অন্য কোথাও বায়োমেট্রিক ব্যবহার করা যাবে না।

আধার কার্ডে বায়োমেট্রিক করার উপায়

LPG Gas KYC (রান্নার গ্যাসে লিঙ্ক)
  • বায়োমেট্রিক লক করার জন্য play store স্টোর থেকে এম আধার অ্যাপটি ডাউনলোড করতে হবে।
  • তারপর নিজের আধার নম্বর এবং ওটিপি দিয়ে লগ ইন করতে হবে।
  • এরপর সেখান থেকে বায়োমেট্রিক লক করার অপশন খুঁজে পাওয়ার পর কোন বিলম্ব না করে বায়োমেট্রিকটিকে লক করতে হবে।

একাধিক ব্যাংকে একাউন্ট থাকলেই সমস্যায় পড়তে চলেছেন অধিকাংশ গ্রাহক। 1 জানুয়ারী থেকে চালু নতুন নিয়ম।

তবে কখনো প্রয়োজন হলে এই বায়োমেট্রিক লকটিকে ওপেন করে প্রয়োজনীয় কাজটি সম্পন্ন করে সেটিকে আবারো লক করে দেওয়া যেতে পারে। তাই আর দেরি না করে, সাইবার অপরাধীদের হাত থেকে নিজের ব্যাংকের একাউন্ট এবং Aadhaar Card কে সুরক্ষিত রাখতে সকলের বায়োমেট্রিক লক করে নেওয়া জরুরি বলেই মনে করছেন সাইবার বিশেষজ্ঞরা। আর এখনো পর্যন্ত কয়েক কোটি টাকা আত্মসাৎ করে নিয়েছে প্রতারকেরা।
Written by Sampriti Bose.

বড় জরিমানার শাস্তি পেল LIC ! কোটি কোটি টাকা জরিমানা। মাথায় হাত সকল পলিসি গ্রাহকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button