Trending News

LPG Gas KYC – রান্নার গ্যাসে KYC করুন মোবাইল থেকে, আর লাইনে দাঁড়াতে হবে না।

LPG Gas KYC এখন থেকে বাড়িতে বসেই স্মার্টফোন বা কম্পিউটারের সাহায্যে এইচপি গ্যাসের (HP Gas) একাউন্টের সাথে ব্যাংকের একাউন্ট সংযুক্তিকরণ করা যাবে। আর এইচপি গ্যাসের একাউন্টের সাথে ব্যাংকের একাউন্টের সংযুক্তিকরণ (LPG Gas KYC) না করানো হলে এইচপি গ্যাস ব্যবহারের সুবিধা গ্রাহকরা আর পাবেন না বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে।

LPG Gas KYC Update Using Mobile.

বর্তমানে দেশের প্রায় সকল নাগরিকেরই ব্যাংকের একাউন্ট থাকে। তবে এখন থেকে এইচপি গ্যাসের একাউন্টের সাথে ব্যাংকের একাউন্টের সংযুক্তিকরণ (LPG Gas KYC) বাধ্যতামূলক‌। তাই গ্রাহকদের এইচপি গ্যাস ব্যবহারের সুবিধা নিতে হলে অবিলম্বে তাদের নিজের গুরুত্বপূর্ণ নথি তথা ব্যাংকের একাউন্টের সাথে এইচপি একাউন্ট লিংক করতে হবে।

আর এই কাজটি বাড়িতে বসেই স্মার্টফোন কিংবা কম্পিউটারের সাহায্যে অনলাইনের মাধ্যমে করা যাবে। বাড়িতে বসে স্মার্টফোন কিংবা কম্পিউটারের সাহায্যে অনলাইনের মাধ্যমে এইচপি গ্যাসের একাউন্টের (LPG Gas KYC) সাথে ব্যাংকের একাউন্টের সংযুক্তিকরণ করার জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে। সেই পদ্ধতি গুলি নিম্নরূপ। এই পদ্ধতির মাধ্যমে আপনারা এই লিঙ্ক সম্পন্ন করে নিতে পারবেন।

1) প্রথমে আবেদনকারীকে মাই এলপিজি নামক একটি কমন পোর্টালে যেতে হবে। সরাসরি এইচপি গ্যাস ইকেওয়াইসি (HP Gas eKYC) করার জন্য ওয়েবসাইটে গিয়ে এখানেই ক্লিক করতে হবে।
2) এরপর একটি পেজ খুলবে, সেই পেজের ওপরে ডানদিকে থাকা ৩টি সিলিন্ডারের মধ্যে থাকা এইচপি গ্যাসের সিলিন্ডারের অপশনে ক্লিক করতে হবে। এছাড়াও এই কাজটি আবেদনকারী তার নিজের মোবাইলে একটি অ্যাপ ডাউনলোড করেও সেরে ফেলতে পারে। সে ক্ষেত্রে এইচপি গ্যাস (LPG Gas KYC) এর অফিসিয়াল অ্যাপ ডাউনলোড করতে হবে আবেদনকারীকে।

3) এরপর আবেদনকারীকে নিজের প্রোফাইল তৈরি করতে হবে। সে ক্ষেত্রে নিউ ইউসার অপশনে ক্লিক করে মোবাইল নাম্বার, কনজিউমার আইডি, ক্যাপচা, ক্রিয়েট পাসওয়ার্ড বা এম পিন ইত্যাদি দিয়ে প্রোফাইল তৈরি করে নিতে হবে। এরপর, সেখানে লগইন করে নিতে হবে। এক্ষেত্রে আবেদনকারী স্ক্রিনে দেওয়া অপশন গুলিতে তার সমস্ত স্ট্যাটাস (LPG Gas KYC Status) দেখে নিতে পারবেন।

4) সেক্ষেত্রে আবেদনকারী তার ব্যাংকের একাউন্ট লিংক করা আছে কিনা, থাকলে কোন একাউন্ট দেওয়া রয়েছে, তার কেওয়াইসি করা আছে কিনা ইত্যাদি দেখে নিতে পারবেন। যদি করা না থাকে, সেক্ষেত্রে ব্যাংকের নাম, একাউন্ট (LPG Gas KYC) নাম্বার ইত্যাদি বসিয়ে দ্রুত সেই কাজটি সম্পন্ন করতে হবে আবেদনকারীকে। এছাড়া, কেওয়াইসি করা না থাকলে সেটিও করে ফেলতে হবে।

Bank Accounts (ব্যাংক একাউন্ট)

5) এরপর, প্রোফাইলে ঢুকে কাস্টমার কনসোল অপশনে ক্লিক করতে হবে এবং নীচে থাকা আধার অথেন্টিকেশন অপশনে ক্লিক করতে হবে। সেখানে আবেদনকারীর আধার নম্বর যুক্ত থাকলে একটি কন্সটেন্ট টু এইচপিসিএল আসবে, যা ভালো করে পড়ে টিক বক্সে ক্লিক করে ক্যাপচা বসিয়ে জেনারেট ওটিপি অপশনে ক্লিক করতে হবে।এরপর ওটিপি চলে যাবে আবেদনকারীর আধার লিঙ্কড মোবাইল নাম্বারে।

উচ্চমাধ্যমিক পাশে সরাসরি অ্যাক্সিস ব্যাংকে চাকরির সুযোগ। কোনও রকম ডোনেশন লাগবে না।

সেই ওটিপি বসিয়ে অথিন্টিকেট অপশনে ক্লিক করে দিতে হবে। এরপরেই আবেদনকারী দেখতে পাবেন অথেনটিকেশন সাকসেসফুল এর মেসেজ। আর এভাবেই আবেদনকারী তার এইচপি গ্যাসের (LPG Gas KYC) একাউন্টটিতে কেওয়াইসি আপডেট করে নিতে পারবে। তাই আর দেরি না করে উক্ত পদ্ধতি অবলম্বন করে গ্রাহকদের অতি দ্রুত তাদের এইচপি গ্যাসের একাউন্টের কেওয়াইসি আপডেট করে নেওয়া জরুরি।
Written by Sampriti Bose.

LPG Subsidy Check : রান্নার গ্যাসের ভর্তুকি কোন মাসে কত টাকা পাচ্ছেন? আদৌ পাচ্ছেন তো? এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button