ব্যাংকিং

Bank Accounts – একাধিক ব্যাংকে একাউন্ট থাকলেই সমস্যায় পড়তে চলেছেন অধিকাংশ গ্রাহক। 1 জানুয়ারী থেকে চালু নতুন নিয়ম।

এখন থেকে একাধিক ব্যাংকে একাউন্ট (Bank Accounts) থাকার কারণে সমস্যার সম্মুখীন হতে চলেছেন গ্রাহকেরা। সম্প্রতি এই বিষয়ে একাধিক নতুন নিয়ম জারি করল আরবিআই। মূলত একাধিক ব্যাংকে একাউন্ট থাকার ফলে তৈরি হওয়া সমস্যার বিষয়ে মানুষকে অবগত করতেই আরবিআই এর তরফে নতুন বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে বলে জানা গিয়েছে।

Bank Accounts Holders Will Alert Aftet 1st January.

বর্তমানে দেশের অধিকাংশ বেতনভোগী মানুষই ব্যাংকে তাদের টাকা সঞ্চয় করে থাকেন। আর্থিক লেনদেনের ক্ষেত্রে দেশের ব্যাংক গুলি মানুষকে বিশেষভাবে সহায়তা করে। কিন্তু অনেক ক্ষেত্রেই বেতনভোগী মানুষেরা একাধিক ব্যাংকে তাদের একাউন্ট (Bank Accounts) খুলে থাকেন, কিন্তু একাধিক ব্যাংকে একাউন্ট রাখলে যে আর্থিক ক্ষতি হতে পারে,সে বিষয়ে অনেকেই অবগত নন।

নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে যদি তিন মাস ধরে কোনো গ্রাহকের বেতন একাউন্টে বেতন না পাওয়া যায়, তাহলে গ্রাহকের ওই একাউন্টটি একটি সেভিংস একাউন্টে (Savings Account) রূপান্তরিত হয়ে যাবে এবং এটিকে সেভিংস একাউন্টে রূপান্তর করার মাধ্যমে একাউন্টের ক্ষেত্রে ব্যাংকের বিভিন্ন নিয়মও পরিবর্তিত হয়। মূলত সেভিংস একাউন্টে ন্যূনতম একটা টাকার পরিমাণ বজায় রাখা প্রয়োজন।

কিন্তু কোনো গ্রাহক যদি তা বজায় না রাখেন, তাহলে তাকে জরিমানা দিতে হতে পারে এবং ব্যাংকে তার একাউন্টে জমা থাকা টাকার পরিমাণ থেকে টাকা কেটে নেওয়া হতে পারে। উল্লেখ্য, টাকা কেটে নেওয়ার পাশাপাশি একাধিক ব্যাংকে একাউন্ট (Bank Accounts) থাকলে আরো নানাবিধ সমস্যার সম্মুখীন হতে পারেন গ্রাহকেরা। সেই সমস্যা গুলি হলো।

সুদের হার কমে যাওয়া

একাধিক Bank Accounts থাকলে গ্রাহকের বড় ক্ষতি হতে পারে। গ্রাহকের প্রতিটি একাউন্ট রক্ষণাবেক্ষণ করার জন্য, তাকে একাউন্টে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ রাখতে হয়। এর অর্থ হল তার যদি একাধিক একাউন্ট থাকে তবে তার বিপুল পরিমাণ টাকা ব্যাংকে আটকে যাবে। তিনি সেই পরিমাণে সর্বাধিক ৪ থেকে ৫ শতাংশ বার্ষিক রিটার্ন পাবেন। একই সময়ে, তিনি যদি সেভিংস একাউন্টে টাকা রাখার পরিবর্তে অন্য স্কিমে বিনিয়োগ করেন, তাহলে তিনি বার্ষিক রিটার্নের আকারে আরও বেশি সুদ পাবেন।

ক্রেডিট স্কোর খারাপ হয়ে যাওয়া

Income Tax (আয়কর বাঁচানোর উপায়)

একাধিক নিষ্ক্রিয় একাউন্ট (Bank Accounts) থাকার বিষয়টি গ্রাহকের ক্রেডিট স্কোরের উপর নেতিবাচক প্রভাব ফেলে। গ্রাহকের একাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় না রাখা হলে তার ক্রেডিট স্কোর নষ্ট হয়ে যায়। অতএব, একটি নিষ্ক্রিয় একাউন্টকে কখনই হালকাভাবে নেওয়া উচিত নয় এবং চাকরি ছাড়ার সাথে সাথেই সেই একাউন্টটি বন্ধ করা উচিত।

আয়কর জমা দেওয়ার অসুবিধা

সরকারি কর্মীদের জন্য বড় সিদ্ধান্ত নিল সরকার।

বেশি Bank Accounts থাকার কারণে কর জমা দিতে গিয়ে অনেক সমস্যায় পড়তে হয় গ্রাহকদের। কাগজপত্রেও অনেক সমস্যা হয়। এছাড়াও, আয়কর দাখিল করার সময়, সমস্ত ব্যাংক একাউন্ট সম্পর্কিত তথ্য বজায় রাখতে হবে। প্রায়শই তাদের কারণে নথি সংগ্রহ করা খুবই জটিল কাজ হয়ে দাঁড়ায়। তাই উক্ত ঘটনা গুলি থেকে সতর্ক হয়ে গ্রাহকদের একাধিক ব্যাংকে সেভিংস একাউন্টের (Bank Accounts) বদলে একটি ব্যাঙ্কেই সেভিংস একাউন্ট খোলা উচিত বলেই মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button