সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড নিয়ে খুশির খবর শোনালো সরকার, নতুন সুবিধা পাবে সকলে।

আধার কার্ড (Aadhaar Card) হল আমাদের সকল ভারতীয় নাগরিকদের সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিপত্র। এখনকার দিনে এই আধার কার ছাড়া আমরা কোন ধরনেরই সরকারি বা বেসরকারি কাজ করতে সক্ষম হব না। কিন্তু সময়ে সময়ে এই আধার কার্ড নিয়ে অনেক ধরণের দুর্নীতি সামনে এসেছিল। আর এই দুর্নীতি ঠেকানোর জন্য সরকারের তরফে অনেক ধরণের নতুন নতুন নিয়ম ঘোষণা করা হয়েছে। আর এখন বর্তমানে এক নিয়মের ফলে সকল নাগরিকদের অনেক সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে।

UIDAI Aadhaar Card Latest Update.

এখন থেকে বিনামূল্যেই করা যাবে আধার কার্ড আপডেট (Aadhaar Card Update), বাড়ালো হলো সময়সীমা। সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে দেশের মানুষের সুবিধার্থেই আধার কার্ড আপডেট সংক্রান্ত এই বিশেষ ঘোষণাটি করা হয়েছে। বর্তমানে দেশের সকল মানুষদের জন্য আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। মূলত আধার হল একটি ১২ সংখ্যার অনন্য নম্বর যা সনাক্তকরণের উদ্দেশ্যে ভারত সরকার দ্বারা চালু করা হয়েছে।

এটি ভারতের প্রতিটি নাগরিকের দ্বারা প্রাপ্ত করা যেতে পারে। একটি আধার নম্বর প্রতিটি নাগরিকের জন্যই অনন্য। আধার কার্ডে (Aadhaar Card) বায়োমেট্রিক ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে। তবে, কেবল পরিচয় পত্রের নথি ছাড়াও এখন প্রায় সব ধরনের অফিসিয়াল কাজের ক্ষেত্রেও আধার কার্ডকে বাধ্যতামূলক করা হয়েছে।

দেশের কোনো নাগরিকের কাছে যদি আধার কার্ড (Aadhaar Card) না থাকে তাহলে তিনি কোনো প্রকার সরকারি অনুদান গ্রহণ করতে পারবেন না। তাই এই আধার কার্ড সুরক্ষিত ও নির্ভুল রাখা অত্যন্ত প্রয়োজন। সম্প্রতি কেন্দ্রীয় সরকার এই আধার কার্ডের বিষয়ে একটি বড়ো ঘোষণা করেছিল। যেখানে বলা হয়েছিল, যাদের আধার কার্ড ১০ বছর বা তার বেশি পুরনো হয়ে গেছে তাদের সকলকে আধার কার্ড আপডেট করতে হবে।

সরকারি কর্মী (WB Government Employees)

এই ঘোষণার পর, ইতিমধ্যেই দেশের অধিকাংশ মানুষ আধার কার্ড (Aadhaar Card) আপডেট করে নিলেও এখনো অনেক অনেকে রয়েছেন যারা নিজেদের আধার কার্ড আপডেট করেনি। উল্লেখ্য, আগে এই আধার কার্ড আপডেট করতে লাগতো ২৫ টাকা। কিন্তু, এখন থেকে আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত আধার কার্ড আপডেট করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে। দেশের কোনো নাগরিকের কাছে যদি ১০ বছরের পুরনো আধার কার্ড (UIDAI Aadhaar Card) থাকে তাহলে সেটি দ্রুত আপডেট করতে হবে।

Interest Rate – সুদের হার পরিবর্তন করলো SBI ও PNB. গ্রাহকদের জন্য বড় খবর।

এই আপডেট প্রক্রিয়া প্রথম শুরু হয়েছিল ১৫ মার্চ ২০২৩ সালে। তবে এখন ইউআইডিএআই এর নতুন নিয়ম অনুসারে, এই আধার কার্ডগুলি বিনামূল্যে আপডেট করা যাচ্ছে, কিন্তু একটি নির্দিষ্ট সময় পেরিয়ে গেলে সেটি আর বিনামূল্যে আপডেট করার সুযোগ থাকবে না। তাই দেশের যে সকল নাগরিকরা এখনো আধার কার্ড আপডেট করেনি, তাদের নির্ধারিত সময়সীমার মধ্যে যত শীঘ্র সম্ভব আধার কার্ড (Aadhaar Card) আপডেট করে নেওয়াই উচিত বলে মনে করছেন কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা‌।
Written by Sampriti Bose.

DA Announcement – ডিএ মামলার মাঝেই সুখবর। পশ্চিমবঙ্গের কর্মীদের DA ঘোষণা। কত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button