ব্যাংকিং

Interest Rate – সুদের হার পরিবর্তন করলো SBI ও PNB. গ্রাহকদের জন্য বড় খবর।

উৎসবের মরশুমে গৃহঋণের ক্ষেত্রে চড়া হারে সুদ (Interest Rate) দেবার কথা ঘোষণা করল স্টেট ব্যাংক (SBI), পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB), বরোদা ব্যাংক (BOB). সম্প্রতি ব্যাংক গুলির তরফে এই বড়ো ঘোষণাটি করা হয়েছে। আর এতেই অত্যন্ত খুশি হয়েছেন গাড়ি, বাড়ি কিনতে আগ্রহী মানুষেরা। দুর্গাপুজো, লক্ষ্মীপুজো পেরিয়ে সামনেই আসতে চলেছে আলোর উৎসব দীপাবলি, ভাইফোঁটা। এই উৎসবের সময় সকলে যেমন নতুন জামা কাপড় কিনে থাকেন তেমনি অনেকেই রয়েছে যারা নতুন বাড়ি কিংবা গাড়ি কিনতে চান।

Interest Rate Change In SBI PNB And BOB.

কিন্তু আর্থিক সামর্থ্য না থাকায় গাড়ি বা বাড়ি কেনা থেকে তাদেরকে বিরতই থাকতে হয়। তাই যাদের আর্থিক সামর্থ্য (Interest Rate) নেই তাদের কথা মাথায় রেখে এই উৎসবের মরশুমে একাধিক আকর্ষনীয় অফার নিয়ে এল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, পঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং ব্যাংক অফ বরোদার মতো ব্যাংক গুলি। উল্লেখ্য, সব ব্যাঙ্কের ক্ষেত্রে এই অফার সমান নয়। দেশের বিভিন্ন ব্যাংক ক্ষেত্রে উৎসবের মরশুমে দেওয়া অফার গুলি নিম্নরূপ।

State Bank Of India
দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক হলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই ব্যাঙ্কটি ২০২৩ সালের ১ সেপ্টেম্বর থেকে বিশেষ অফার ক্যাম্পেইন শুরু হয়েছে, যা চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই ক্যাম্পেইনের আওতায় স্টেট ব্যাঙ্কের গ্রাহকরা টার্ম লোনের সুদের হারে অনেক বেশি মাএায় ছাড় পাবেন। তবে এই ডিসকাউন্টের (Interest Rate) হার কতো হবে তা নির্ভর করবে গ্রাহকের ক্রেডিট স্কোর কতো রয়েছে তার উপর। গ্রাহকের ক্রেডিট স্কোর যত ভালো হবে, সুদের হারের উপর ছাড়ের মাএাও তত বেশি হবে। মূলত সুদের হারে ৬৫ বেসিস পয়েন্ট অর্থাৎ ০.৬৫ শতাংশ পর্যন্ত ছাড় দেবে এসবিআই।

Punjab National Bank
পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকরা ৮.৭ শতাংশ হারে গাড়ি ঋণ নিতে পারবেন। এই উৎসবের মরসুমে গাড়ি ঋণ গ্রহীতাদের প্রসেসিং ফি এবং ডকুমেন্টেশন চার্জ থেকে অব্যাহতি দিচ্ছে এই ব্যাংক। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক থেকে হোম লোন নিতে আগ্রহী ব্যক্তিরা প্রাথমিকভাবে ৮.৪ শতাংশ হারে গৃহঋণ নিতে পারেন। এর ওপর কোনো প্রসেসিং ফি বা ডকুমেন্টেশন চার্জ (Interest Rate) দিতে হবে না ব্যাংককে। এক্ষেত্রে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ওয়েবসাইটে গিয়েও হোম লোনের জন্য আবেদন করতে পারেন ইচ্ছুক গ্রাহকরা।

New Trai Rules (ট্রাইয়ের নতুন নিয়ম)

Bank Of Baroda
বিশেষ ফেস্টিভ্যাল ক্যাম্পেইন ফিলিং অফ ফেস্টিভ্যাল উইথ বিওবি এটির আওতায় গ্রাহকদের বিশেষ ছাড় দেওয়া হচ্ছে। ক্যাম্পেইনটি চলবে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই ক্যাম্পেইনের আওতায় গৃহ ঋণের সুদের হার (Interest Rate) ৮.৪ শতাংশ থেকে শুরু হচ্ছে। উল্লেখ্য, বরোদা ব্যাঙ্ক এটির উপর কোনও প্রসেসিং ফি নিচ্ছে না। শুধু তাই নয়, গ্রাহকরা প্রাথমিকভাবে ৮.৭ শতাংশ হারে গাড়ি ঋণ নিতে পারবেন।

Ration Card – লক্ষাধিক রেশন কার্ড বাতিল করলো সরকার, শেষ মুহূর্তের আপডেট দেখুন।

ব্যাংক অফ বরোদার গ্রাহকদেরও এই বিষয়ে কোনও প্রসেসিং ফি দিতে হবে না। উৎসবের মরশুমে গ্রাহকদের জন্য ব্যাংক গুলির পক্ষ থেকে আনা এই বিশেষ ছাড়ে গ্রাহকরা অনেক বেশি উপকৃত হবেন বলেই মনে করছেন ব্যাংক গুলির আধিকারিকরা। শুধুমাত্র হোম লোণের ক্ষেত্রে Interest Rate এর পরিবর্তন করা হয়েছে, বাকি সকল প্রকারের সুদের হারে কোন পরিবর্তন করা হয়নি।
Written by Sampriti Bose.

WBBPE TET – প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার উপর স্থগিতাদেশ দিলো আদালত। কারো পৌষ মাস

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button