সরকারি কর্মচারী

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের জন্য বিরাট ঘোষণা, কালীপুজোর আগে সুসংবাদ। খুশি হলেন সকলে।

রাজ্য সরকারি কর্মীদের জন্য অবশেষে কিছু একটা সুসংবাদ পাওয়া গেল রাজ্য সরকারের তরফ থেকে। বিগত কয়েক বছর ধরে সকল সরকারি কর্মচারী ও রাজ্য সরকারের (Government Of West Bengal) মধ্যে বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে জোর তরজা চলছে। নবান্ন অভিযান থেকে শুরু করে কলকাতা হাইকোর্ট এবং এখন এই মামলা সুপ্রিমকোর্টে গিয়ে পৌঁছিয়েছে। কিন্তু এখনো কোন ধরণের সমাধান সূত্র পাওয়া যায়নি।

সরকারি কর্মীদের জন্য সরকারের বড় ঘোষণা।

দুর্গাপুজো, লক্ষ্মীপুজো পেরিয়ে এবার সামনেই আসছে আলোর উৎসব দীপাবলি। আর এই আলোর উৎসবে মুখে হাসি নেই পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের। কারণ একটাই দীর্ঘদিন ধরে ডিএ নিয়ে নিরন্তর আন্দোলন চালিয়েও কোনো সুফল মেলেনি। দীর্ঘ কয়েক মাস ধরেই রাজ্য সরকারি কর্মীরা (WB Government Employees) রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন। ঝড়, জল, রোদ, ঠান্ডা উপেক্ষা করে বিক্ষোভ করে গিয়েছেন কর্মীরা।

তারপরও রাজ্য সরকারি কর্মীদের ডিএ নিয়ে সরকারের তরফে কোনো উদ্যোগ নেওয়া হয়নি। তাই শেষ পর্যন্ত দ্রুত ডিএ বাড়ানোর দাবিতে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন তারা। এরপর সেখানে মামলার নিষ্পত্তি না হলে মামলা গড়ায় সুপ্রিমকোর্ট পর্যন্ত। তবে, এবার সুপ্রিমকোর্টে দ্রুত মামলার নিষ্পত্তি হোক চাইছেন রাজ্য সরকারি কর্মীরা। কিন্তু সেখানেও তাদের নিরাশ হতে হয়েছে।

উল্লেখ্য, গত ৩ নভেম্বর সুপ্রিমকোর্টে ডিএ আন্দোলন সংক্রান্ত মামলার শুনানি ছিল। কিন্তু, এদিন এই মামলার শুনানি আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের ফেব্রুয়ারি মাস অবধি পিছিয়ে দেওয়া হয়েছে। ফলে, দীপাবলির আগে আরো একবার ধাক্কা খান ডিএ আন্দোলন করা কর্মীরা। কিন্তু, এবার তাদের জন্য রাজ্য সরকারের তরফে করা হল বিরাট ঘোষণা। ইতিমধ্যেই রাজ্য সরকার কিছু রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

Interest Rate (সুদের হার)

চলতি নভেম্বর মাস থেকে তারা ভাতা পেতে শুরু করবেন বলেও সুত্রের খবর। মূলত রাজ্য সরকারের দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের আধিকারিকরা এই মহার্ঘ ভাতা পাবেন। আসলে চলতি বছরের জুলাই মাসে পর্ষদের নতুন বোর্ড গঠন করা হয়। এরপর সেই বোর্ডই সেপ্টেম্বর মাসে তাদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আর এই প্রস্তাব অনুযায়ী, চেয়ারম্যানের ভাতা বাড়বে। আর এই সকল খরচ রাজ্য সরকার বহন করবে বলেও জানা গিয়েছে।

New Trai Rules – SIM কার্ড নিয়ে বড় আপডেট TRAI এর তরফে, নতুন ও পুরনো গ্রাহকদের জন্য।

দীপাবলীর আগে কিছু সংখ্যক রাজ্য সরকারি কর্মীদের দিয়ে বাড়ানোর ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু এখনো পর্যন্ত এমন অনেক কর্মচারী রয়েছে যারা এই সুবিধা পাবে না। আর এই জন্যই তাদের এবারের দীপাবলিও খুব একটা ভালো কাটবে না বলেই মনে করছেন অনেকে। এবারে দেখার অপেক্ষা যে সকলের ভাতা কবে বৃদ্ধি করা হবে।
Written by Sampriti Bose.

DA Announcement – ডিএ মামলার মাঝেই সুখবর। পশ্চিমবঙ্গের কর্মীদের DA ঘোষণা। কত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button