সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড নিয়ে অত্যন্ত জরুরি খবর। গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল সরকার।

আধার কার্ড (Aadhaar Card) নিয়ে খুবই এক সুবিধার কথা জানানো হল সরকারের তরফে। আমাদের দেশের সকল মানুষদের জন্য আধার কার্ড করা বাধ্যতামূলক না হলেও এই নথিপত্র ছাড়া কোন ধরণের কাজই করা সম্ভব হবে না কারোর পক্ষে। এখন থেকে বাড়িতে বসেই বিনামূল্যে ৫ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন গ্রাহকরা।

Aadhaar Card New Rule.

প্রয়োজনে পোস্ট অফিসের বিশেষ টিম বাড়িতে এসে এই Aadhaar Card জন্য আবেদন করতে গ্রাহকদের সহায়তা করবে বলেও জানা গিয়েছে। বর্তমানে দেশের প্রতিটা মানুষের জন্য আধার কার্ড (UIDAI Aadhaar Card) একটি গুরুত্বপূর্ণ নথি। মূলত আধার হল একটি ১২ সংখ্যার অনন্য নম্বর যা সনাক্তকরণের উদ্দেশ্যে ভারত সরকার দ্বারা চালু করা হয়েছে। এটি ভারতের প্রতিটি নাগরিকের দ্বারা প্রাপ্ত করা যেতে পারে।

একটি আধার নম্বর প্রতিটি নাগরিকের জন্যই অনন্য। Aadhaar Card বায়োমেট্রিক ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে। তবে, কেবল পরিচয় পত্রের নথি ছাড়াও এখন প্রায় সব ধরনের অফিসিয়াল কাজেও আধার কার্ড প্রয়োজনীয়। সদ্যোজাত শিশু থেকে প্রাপ্তবয়স্ক, বয়স্ক ব্যক্তি, সবার জন্যই আধার কার্ড অত্যন্ত জরুরি।

কিছুদিন আগেই আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) সংক্রান্ত জরুরি তথ্য জানানো হয়েছিল কেন্দ্রের তরফে। তবে এবার ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য আধার কার্ড সংক্রান্ত জরুরী তথ্য জারি করা হলো। এখন থেকে ৫ বছরের কম বয়সী শিশুদের আধার কার্ড খুব সহজেই ঘরে বসে পাওয়া যেতে পারে। মূলত পোস্ট অফিসের উদ্যোগে এবার থেকে খুব সহজেই বাড়িতে বসে আধার কার্ড তৈরি করে ফেলা যাবে।

পোস্ট অফিসের (Post Office) বিশেষ টিম গ্রাহকের প্রদান করা তথ্যের ভিত্তিতে সেই গ্রাহকের বাড়িতে পৌঁছে আধার সম্পর্কিত পুরো প্রক্রিয়াটি বিনামূল্যে সম্পন্ন করবে। তাই, যারা বর্তমানে ৫ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য আধার কার্ড বানানোর কথা ভাবছেন তারা ঘরে বসেই, সম্পূর্ণ বিনামূল্যে এই সুবিধাটি নিতে পারবেন। ভারতীয় ডাক বিভাগের ডিরেক্টর অনুসুয়া প্রসাদ চামোলা জানিয়েছেন, দেশের অপ্রাপ্তবয়স্ক অর্থাৎ ৫ বছরের কম বয়সী শিশুদের বাড়িতে বসেই বিনামূল্যে আধার কার্ড (Aadhaar Card) তৈরির উদ্যোগ নিয়েছে ডাক দফতর।

বাড়িতে বসে Aadhaar Card তৈরি করতে হলে ওই ব্যক্তিকে সর্ব প্রথম তার মোবাইলে পোস্ট অফিস ডিপার্টমেন্টের নিজস্ব অ্যাপ ‘পোস্ট ইনফো’ ডাউনলোড করে নিতে হবে। পরবর্তী পর্যায়ে গ্রাহককে অনলাইনে জিজ্ঞাসা করা সমস্ত তথ্য যেমন নাম, ঠিকানা ইত্যাদি দিতে হবে। এই প্রক্রিয়া শেষ হওয়ার পরে, পোস্ট অফিস থেকে একটি দল, শিশুর Aadhaar Card জন্য বাড়িতে যাবে এবং প্রয়োজনীয় সমস্ত ধাপ সম্পন্ন করবে।

Summer Vacation 2024 (পশ্চিমবঙ্গে গরমের ছুটি ২০২৪)

অনুসুয়া প্রসাদ চামোলা আরও জানিয়েছেন, প্রায় ৪০ জন পোস্ট মাস্টারকে বাড়িতে Aadhaar Card তৈরির যাবতীয় নিয়মাবলীর উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা প্রতিদিন তৈরি হওয়া আধার কার্ড সংক্রান্ত বিষয়ে নজর রাখবেন। শিশুদের আধার কার্ডের জন্য কোনও টাকা নেওয়া হবে না। প্রসঙ্গত উল্লেখ্য, প্রাপ্ত বয়স্ক কোনও ব্যক্তি যদি মোবাইল নম্বরের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে চান।

রেশন কার্ড থাকলেই এই নতুন সুবিধা পাবে সব গ্রাহকেরা।

সেক্ষেত্রে তাকে ৫০ টাকা ফি বাবদ দিতে হবে। তবে, আধারে কোনো তথ্য আপডেট করার জন্য গ্রাহকদের কোনো রকম টাকা পয়সা দিতে হবে না। এমতাবস্থায়, যে সকল গ্রাহকেরা ৫ বছরের থেকে কম বয়সী শিশুদের জন্য Aadhaar Card করতে চাইছেন, তাদের অতি দ্রুত উক্ত পদ্ধতি অবলম্বন করে আধার কার্ডের জন্য আবেদন করা উচিত।
Written by Sampriti Bose.

ট্যাক্স বাঁচানোর বিরাট সুযোগ এই 3 টি কাজের মাধ্যমে! ক্লেম না করলেই লোকসান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button