ছুটি

Summer Vacation 2024 – পশ্চিমবঙ্গে গরমের ছুটি এবারেও এগিয়ে আসবে! এপ্রিল থেকে শুরু হবে?

নতুন বছরের শুরুতেই রাজ্যের পড়ুয়াদের গ্রীষ্মকালীন ছুটির (Summer Vacation 2024) বিষয়ে জরুরি আপডেট সামনে এলো। জানা গিয়েছে, এবছরও এগিয়ে আসতে চলেছে রাজ্যে গরমের ছুটি। তাই রাজ্যের বেসরকারি স্কুল গুলি তাদের পঠন পাঠন ব্যবস্থায় যাতে কোনো রকম বিঘ্ন না ঘটে সেই উদ্দেশ্যে শিক্ষাবর্ষ আরো কিছুটা এগিয়ে নিয়ে আসতে চলেছে। ২০২৪ সাল শুরু হয়ে গিয়েছে।

West Bengal Summer Vacation 2024.

আর নতুন বছর মানেই পড়ুয়ারাও একটি নতুন শ্রেণীতে ওঠে। ইতিমধ্যেই রাজ্যের প্রায় প্রতিটা সরকারি স্কুলেই নতুন শিক্ষাবর্ষ শুরু হয়ে গিয়েছে। তবে রাজ্যের অধিকাংশ বেসরকারি স্কুল গুলিতে শিক্ষাবর্ষ শুরু হয় মার্চ, এপ্রিল মাস থেকে। বিগত বেশ কিছু বছর ধরে এপ্রিল মাসে পশ্চিমবঙ্গে গ্রীষ্মের তীব্র দাবদাহের কারণে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা চিন্তা করে রাজ্য সরকারের তরফে সমস্ত স্কুল গুলিতে Summer Vacation 2024 দিয়ে দেওয়া হয়।

আর এই ছুটির (Summer Vacation 2024) কারণে রাজ্যের সরকারি স্কুল গুলি খুব বেশি সমস্যার সম্মুখীন হয় না কারণ সরকারি স্কুলগুলি শিক্ষাবর্ষ জানুয়ারি মাসে শুরু হওয়ায় তাদের সিলেবাস অনেকটাই এগিয়ে থাকে। কিন্তু, সিলেবাসের বিষয়ে সমস্যার সম্মুখীন হতে হয় রাজ্যের ইংলিশ মিডিয়াম বেসরকারি স্কুল গুলিকে (Private Schools) এমতাবস্থায়, রাজ্যের বেসরকারি স্কুল গুলি চাইছে তাদের নতুন শিক্ষাবর্ষ শুরুর দিনটিকে আরো কিছুটা সময় এগিয়ে নিয়ে আসতে।

বার্ষিক পরীক্ষার পরে পড়ুয়াদের অতিরিক্ত ছুটির (Summer Vacation 2024) সময় কমিয়ে আনতে যাতে গ্রীষ্মকালীন ছুটির সময় পড়ুয়াদের সিলেবাস অনেকটাই শেষ হয়ে গিয়ে থাকে। অন্যান্য বছরে ন্যায় এবছরও গ্রীষ্মের তীব্র দাবদাহ থাকবে বলেই মনে করা হচ্ছে। এখনো পর্যন্ত আইসিএসসি বোর্ডের অধীনস্থ স্কুল গুলি তাদের শিক্ষাবর্ষ এগিয়ে আনার সিদ্ধান্ত নিলেও ঠিক কবে থেকে এটি কার্যকর হবে সে বিষয়ে কিছু জানা যায়নি।

WB School (পশ্চিমবঙ্গের স্কুল)

ঠিক কবে থেকে তাদের ক্লাস শুরু হবে সে বিষয়েও এখনো কিছু স্পষ্ট হয়নি। ICSE বার্ষিক পরীক্ষা শেষ হচ্ছে ২৮ মার্চ এবং আইএসসির বার্ষিক পরীক্ষা শেষ হচ্ছে ৩ এপ্রিল। আর এই বার্ষিক পরীক্ষার সাথে যেহেতু নতুন শিক্ষাবর্ষ শুরুর বিষয়টি জড়িত তাই অতি দ্রুত এই বিষয়ে তথ্য জানানো হবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই ফিউচার ফাউন্ডেশন স্কুল তাদের শিক্ষাবর্ষ কিছুটা এগিয়ে এনেছে।

ছুটি কমে গেল জানুয়ারি মাসে? কারা কারা ছুটি পাবে না।

এই স্কুলের অধ্যক্ষ রঞ্জন মিত্র জানিয়েছেন, এক্ষেত্রে তারা বার্ষিক পরীক্ষার পর পড়ুয়াদের যে ছুটিটা (Summer Vacation 2024) দিতেন সেই ছুটিটা তারা কমিয়ে এনেছেন। সাউথ পয়েন্ট স্কুলের নতুন শিক্ষাবর্ষ শুরু হচ্ছে এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে। এমতাবস্থায়, রাজ্যের অন্যান্য আইসিএসসি, আইএসসি কিংবা সিবিএসসি বোর্ডের স্কুল গুলি তাদের শিক্ষাবর্ষ এগিয়ে আনার বিষয়ে কোনো নির্দেশিকা জারি করে কিনা সেটিই এখন দেখার।
Written by Sampriti Bose.

মাধ্যমিক পরীক্ষার নয়া সিদ্ধান্ত জারি! কী নির্দেশ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button