Trending News

Aadhaar Pan Link – করার আগে ব্যাংক গ্রাহকদের জানতে হবে এই নিয়ম, নইলে জালিয়াতির শিকার হতে পারেন।

ভারত সরকারের নিয়ম অনুসারে আগামী ৩১ শে মার্চ ২০২৩ এর মধ্যে Aadhaar Pan Link অর্থাৎ আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করানো বাধ্যতামূলক। এই নির্দেশকে হাতিয়ার বানিয়ে সকল ব্যাংক গ্রাহকদের কে ঠকানোর নতুন কৌশল রপ্ত করেছে প্রতারকেরা। সম্প্রতি অনেক জায়গা থেকে একটি খবর সামনে আসছে, প্রতারকেরা ব্যাংক গ্রাহকদের SMS পাঠানোর মাধ্যমে জালিয়াতি করছে। এই মেসেজে বলা হচ্ছে কিছু ঘণ্টার মধ্যে লিঙ্ক না করানো হলে ব্যাংক অ্যাকাউণ্ট বন্ধ করে দেওয়া হবে, এই ধরণের বিভ্রান্তি মূলক কথা বলে সকলকে জালিয়াতির শিকার বানানো হচ্ছে।

Aadhaar Pan Link জালিয়াতি নিয়ে ব্যাংকের সতর্কবার্তা।

অনেক মানুষই এই ধরণের মেসেজ উপেক্ষা করেন কিন্তু কিছু মানুষ এই পাতা ফাদে পা দিয়ে দেন। এর আগেও নানা পদ্ধতিতে এই জালিয়াতি করা হত। যেমন – লটারি জেতা, অনলাইনে ছাড় এছাড়াও আরও অনেক কিছু। কিন্তু বর্তমানে Aadhaar Pan Link করানো নিয়ে প্রতারণা করা হচ্ছে। এই বিষয় সামনে আসতেই দেশের সকল সরকারি ও বেসরকারি ব্যাংক এর পক্ষ থেকে তাদের গ্রাহকদের জন্য সতর্ক বার্তা প্রকাশ করা হয়েছে।

Aadhaar Pan Link শুধু নয় প্রতিদিন অন্তর ক্রমেই বেড়ে চলেছে এই অনলাইন প্রতারণা চক্র, এর মূল কারণ হিসাবে সাইবার বিশেষজ্ঞরা প্রতিদিন ইন্টারনেট ব্যবহার কারির সংখ্যা বৃদ্ধি কেই দোষারোপ করছে। এক সরকারি পরিসংখ্যান অনুসারে ২০২২ সালে সমগ্র দেশে ১০ হাজারের কাছাকাছি অনলাইন প্রতারণা হয়েছিল এর মধ্যে ব্যাংকিং প্রতারণা সবচেয়ে বেশি।

New Voter Card – পঞ্চায়েত ভোটের আগে ভোটার লিস্টে নাম তোলা শুরু হল, কিভাবে আবেদন করবেন দেখে নিন।

Aadhaar Pan Link নিয়ে কিভাবে জালিয়াতি করে প্রতারকেরা?

Aadhaar Pan Link এর নাম করে কিভাবে প্রতারণা করা হচ্ছে জানুন – প্রতারকেরা একদম ব্যাংকের পদ্ধতিতে সকলকে মেসেজ পাঠাচ্ছে এবং সেই মেসেজে লেখা থাকছে, “আধার ও প্যান কার্ড লিঙ্ক আগামী ১ ঘণ্টার মধ্যে না করানো হলে আপনার অ্যাকাউণ্ট বন্ধ করে দেওয়া হবে”। এরই সঙ্গে একটি লিঙ্ক দিয়ে লেখা থাকে “এই লিঙ্কে ক্লিক করে আধার ও প্যান লিঙ্ক করান”। যখনই গ্রাহকেরা এই লিঙ্কে ক্লিক করেন তখনই ব্যাংকের সকল তথ্য প্রতারকেদের কাছে চলে যায়।

এই লিঙ্কে ক্লিক করলে Aadhaar Pan Link তো হয়না উপরন্তু ব্যাংক থেকে টাকা খোয়া যায় গ্রাহকদের। এই জালিয়াতি থেকে কি করে বাঁচবেন? দেশের সকল ব্যাংকের তরফে তাদের গ্রাহকদের জানানো হয়েছে – এই মেসেজ পাঠিয়ে জালিয়াতি কে ফিশিং লিঙ্ক জালিয়াতি বলা হয়। ব্যাংকের তরফে এই ধরনে কোন মেসেজ পাঠানো হয়না এবং কোন লিঙ্কে ক্লিক করতেও বলা হয়না।

এই ধরণের সকল কাজ শুধুমাত্র ব্যাংকের ব্রাঞ্চেই এসে করতে হবে। Aadhaar Pan Link ব্যাংকের বিষয় নয়, এই কাজ আপনাদের ইনকাম ট্যাক্সের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে করতে হবে। এই ধরণের মেসেজে বিশ্বাস করবেন না ও কোন লিঙ্কে ক্লিক করবেন না। সতর্ক থাকুন ও কোন সমস্যায় পরলে সঙ্গে সঙ্গে ব্যাংকে খবর দিন।

এই Aadhaar Pan Link নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

West Bengal DA – বকেয়া ডিএ এর দাবিতে নয়া পন্থা নিল ডাক কর্মীদের, কতটা চাপের মুখে সরকার?

Related Articles

One Comment

  1. আমার টাইটেল শুধুমাত্র কালেকশনের দরখাস্ত করল। আমার পিতার টাইটেল কালেকশনের দরখাস্ত নাকি একসঙ্গে হবে না। আপনাদের মতামত।দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button