জব কার্ড বর্তমানে খুবই গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে। দেশের নিম্ন মধ্যবিত্ত ও দরিদ্র পরিবারগুলোর অধিকাংশই এই জব কার্ডের মাধ্যমেই বিভিন্ন কাজ করে জীবিকা নির্বাহ করে থাকেন। কিন্তু এখনও অনেক মানুষের জব কার্ড নেই। কীভাবে জব কার্ডের জন্য আবেদন করতে হয়, সেবিষয়ে বহু মানুষ অবগত নন। তাই এই প্রতিবেদনে জব কার্ডের জন্য আবেদন পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হলো।

• জব কার্ডে আবেদনের জন্য কী কী লাগবে?
(১) আপনার দু’কপি পাসপোর্ট সাইজ ছবি
(২) ভোটার কার্ডের জেরক্স
(৩) রেশন কার্ডের জেরক্স
(৪) আধার কার্ডের জেরক্স
(৫) আপনার ব্যাংক অ্যাকাউন্টের পাসবুকের প্রথম পেজের জেরক্স

• আবেদন করার কতো দিনের মধ্যে জব কার্ড পাবেন?
আপনি যদি জব কার্ডের জন্য আবেদন করেন তাহলে ১৫ দিনের মধ্যেই কার্ডটি পেয়ে যাবেন এবং কার্ড পেয়ে গেলে যদি আপনি কাজের আবেদন করেন তাহলে আবার ১৫ দিনের মধ্যেই আপনি জব কার্ডের অধীনে থাকা বিভিন্ন কাজ পেয়ে যাবেন। অর্থাৎ জব কার্ড না থাকলে আবেদনের এক মাসের মধ্যেই কার্ড ও মাটি খোঁড়া, জল সংরক্ষণ, সেচের কাজ ইত্যাদি বিভিন্ন সরকারি প্রকল্পের কাজও পেয়ে যাবেন।


• কীভাবে জব কার্ডের জন্য আবেদন করবেন?
(১) প্রথমে নিজের নিকটবর্তী দুয়ারে সরকার ক্যাম্পে বা পঞ্চায়েত অফিসে গিয়ে জব কার্ডের জন্য আবেদন ফর্ম সংগ্রহ করুন।

(২) ওয়েস্ট বেঙ্গল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমের অধীনে নিবন্ধীকরণের আবেদন পত্র নামের ফর্মটিতে পরপর প্রয়োজনীয় তথ্যগুলো ফিল আপ করুন।

° যেমন- নিজের জেলার নাম,পরিবার প্রধানের নাম, পরিবারের প্রাপ্তবয়স্ক সদস্যদের বিবরণ, গ্রাম, পোস্ট অফিস, পঞ্চায়েত, মৌজা, থানা ইত্যাদি সমস্ত তথ্য পূরণ করুন।

(৩) তারপরে ফর্মটির নীচের দিকে থাকা অপশনে কাজ করতে ইচ্ছুক সদস্যের স্বাক্ষর বা টিপসই ও পরিবারের প্রধানের স্বাক্ষর বা টিপসই উভয়ই করিয়ে নিন।

(৪) ফর্মটি ফিল আপ করা হয়ে গেলে উপরোক্ত প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো অ্যাটাচ করে আপনার পঞ্চায়েত অফিসে জমা দিন।

ফর্মটি জমা দেওয়ার এক-দু সপ্তাহের মধ্যেই আপনাকে পঞ্চায়েত থেকে জব কার্ড দিয়ে দেওয়া হবে। জব কার্ড পেয়ে গেলে আপনি আপনার এলাকায় ১০০ দিনের কাজসহ ও আরও অন্যান্য সরকারি প্রকল্পগুলোতে কাজ করার জন্য আবেদন করতে পারবেন।

• আপনার পরিবারের জবকার্ডে আরও সদস্যের নাম কীভাবে যোগ করতে চান?
যদি আপনার জব কার্ড থেকে থাকে এবং সেখানে আরও নতুন সদস্যের নাম নথিভুক্ত করাতে চান তাহলে পঞ্চায়েত থেকে জব কার্ডের ফর্ম ১(ক) টি নিয়ে সেটি ফিল আপ করে প্রয়োজনীয় ডকুমেন্টসগুলোর সাথে অ্যাটাচ করে জমা করুন। কয়েকদিনের মধ্যে আপনার পরিবারের জব কার্ডের মধ্যে বাকি সদস্যদের নাম যুক্ত হয়ে যাবে।