সরকারি নথি

E Shram Card – ব্যাংক একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। ভোটের আগে বড় ঘোষণা।

লোকসভা নির্বাচনের আগে দেশের বেকার এবং অস্থায়ী শ্রমিকদের জন্য E Shram Card নিয়ে বড় ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। এখন থেকে ‘ই শ্রম কার্ড’ নামক নতুন এক জনকল্যাণমূলক পরিষেবার অধীনে প্রতি মাসে ৩০০০ টাকা করে পাবেন দেশের অসংখ্য বেকার যুবক যুবতী ও অস্থায়ী শ্রমিকরা‌। আবেদন করলেই তাদের একাউন্টে টাকা ঢুকতে চলেছে টাকা। বর্তমানে দেশে বেকার যুবক যুবতীর সংখ্যা নিতান্তই কম নয়।

E Shram Card Online Apply Process.

পাশাপাশি রয়েছে দরিদ্র মানুষও। এমনকি দৈনিক পারিশ্রমিকের বিনিময়ে কাজ করা বেশ কিছু মানুষরা একদিন কাজে অনুপস্থিত থাকলেই তাদের সংসারে আর্থিক অনটন দেখা দেয়। তবে এবার দেশের এসব নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর জনগণের সহায় মোদী সরকার (Modi Government). কর্মসংস্থান সৃষ্টি ও বেকার সমস্যার সমাধানে ই শ্রম কার্ডের (E Shram Card) মাধ্যমে দেশের খেটে খাওয়া নিম্নবিত্ত শ্রেণীর মানুষদের জন্য চালু করা হলো দুর্দান্ত এক প্রকল্প।

সাধারণত এই সকল মানুষদের ভবিষ্যৎ নিয়ে একটা অনিশ্চয়তার চিন্তা সব সময় থাকে। কারণ তাদের কোন স্থায়ী রোজগার নেই। কিন্তু এবার তাদের ভবিষ্যৎ সুরক্ষিত করবে স্বয়ং কেন্দ্রীয় সরকার। মূলত এই E Shram Card প্রকল্পের মাধ্যমে আবেদনকারীর ৬০ বছর বয়স পার হলেই প্রতিমাসে নগদ ৩০০০ টাকা করে পেনশন (E Shram Card Pension) পাবেন। এমনই এক প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

যে কেউ পেতে পারবেন এই পেনশনের সুবিধা। এর জন্য করতে হবে না আগে থেকে কোনো বিনিয়োগও। মূলত ২০২১ সালে প্রথম কেন্দ্রীয় সরকার দ্বারা চালু করা হয় এই ই শ্রম কার্ড প্রকল্পটি (E Shram Card Scheme). যারা এখানে আবেদন করে থাকেন তাদেরকে দেওয়া হয়ে থাকে ই শ্রম কার্ড। এই কার্ড থাকলে যে কোনো অসংগঠিত ক্ষেত্রের কর্মী যেমন দিন মজুর, শ্রমিক, ছোট ব্যবসায়ী ইত্যাদি মানুষেরা উপকৃত হয়ে থাকেন।

E Shram Card Online Apply Criteria

1) অসংগঠিত ক্ষেত্রে যারা কাজ করেন, তারা ই শ্রম কার্ডে নাম লেখাতে পারবেন।
2) আবেদনকারীর বয়স হতে হবে ১৬ থেকে ৫৯ বছরের মধ্যে।
3) ইপিএফ ও ইএসআই এর সুবিধা পাচ্ছেন এমন ব্যক্তিরা এই কার্ডে নাম নথিভুক্ত করতে পারবেন না।

E Shram Card Apply Documents

1) আবেদনকারীর নিজস্ব আধার কার্ড (Aadhaar Card).
2) আবেদনকারীর নিজস্ব নামে থাকা ব্যাংক একাউন্টের কপি (Bank Account).
3) আবেদনকারীর নিজস্ব মোবাইল নম্বর (Mobile Number).

E Shram Card Benefits Details

1) অসংগঠিত ক্ষেত্রে কাজ করা E Shram Card থাকা কর্মীরা, ষাট বছর বয়সের পর প্রতি মাসে ৩০০০, টাকা করে পেনশন পেতে পারেন।
2) কর্মরত অবস্থায় কোনো অ্যাক্সিডেন্টের ফলে যদি ব্যক্তিটির অঙ্গহানি হয় বা পঙ্গু হয়ে যান, সেক্ষেত্রে তার পরিবার এক লক্ষ টাকার আর্থিক অনুদান পেতে পারবেন।
3) যদি ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত থাকা ব্যক্তিটি হঠাৎ মারা যান তবে তার পরিবার দু লক্ষ টাকার বীমার সাহায্য পাবেন।

উল্লেখ্য E Shram Card নাম নথিভুক্ত থাকলে তবেই PMAY (Pradhan Mantri Awas Yojana) PMJAY (Pradhan Mantri Jan Aushadhi Yojana), PM Kisan সহ একাধিক কেন্দ্রীয় সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবে ওই কর্মীরা। এছাড়াও বিভিন্ন ধরনের বিমা, আয়ুষ্মান ভারত (Ayushman Bharat Yojana 2024), কৃষকদের সাহায্য ইত্যাদি পেতে গেলেও ই শ্রম কার্ডে নাম নথিভুক্ত করতে হবে।

E Shram Card Online Apply Process

1) আবেদনকারীকে প্রথমে ই শ্রম পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটে www.eshram.gov.in যেতে হবে।
2) এর হোম পেজে গিয়ে বিকল্পে ক্লিক করলে রেজিষ্ট্রেশন ফর্ম খুলে যাবে। এই পেজে আবেদনকারীর আধার লিঙ্কড মোবাইল নাম্বার, ক্যাপচা কোড, ইপিএফও এবং ইএসআইসি মেম্বার স্ট্যাটাস নির্বাচন করুন।
3) এখন আবেদনকারী মোবাইল নাম্বারে ওটিপি পাঠানোর জন্য সেন্ড ওটিপি বিকল্পে ক্লিক করতে হবে। এরপর, আবেদনকারীকে তার মোবাইল নাম্বারে পাঠানো ওটিপিটি লিখতে হবে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

4) এখন আবেদন ফর্মটিকে সম্পূর্ন পূরণ করতে হবে যেখানে আবেদনকারীকে নাম, ঠিকানা, বয়স, স্যালারি লিখতে হবে।
5) ফর্ম সম্পূর্ন পূরণ করার পর আপনাকে এর সাথে প্রয়োজনীয় ডকুমেন্টসও আপলোড করতে হবে।
6) এরপর সাবমিট বিকল্পে ক্লিক করলে E Shram Card রেজিস্ট্রেশন প্রক্রিয়া সফলভাবে পাঠানো হয়ে গেছে বলে দেখানো হবে।

টাকা চাইলেই 5 মিনিটে টাকা পাবেন। আধার কার্ড ব্যাংক একাউন্ট থাকলে আর কিছু লাগবে না।

তাই আর দেরি না করে উক্ত পদ্ধতি অবলম্বন করে অতি দ্রুত E Shram Card জন্য আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা উচিত দেশের বেকার যুবক যুবতী ও অসংগঠিত শ্রমিকদের। ভোটের আগে কেন্দ্র সরকার এই প্রকল্পের মাধ্যমে দেশের কয়েক কোটি মানুষদের ভবিষ্যৎ সুরক্ষিত করার মাধ্যমে নিজেদের ভোটের দৌড়ে এগিয়ে রাখাকেই প্রাধান্য দেওয়া হচ্ছে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের সমস্ত কৃষক বন্ধুদের একাউন্টে টাকা দিচ্ছে মমতা। এই ফর্ম জমা করলেই টাকা পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button