সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবার টাকা বাড়ল। কবে এই টাকা ঢুকবে?

রাজ্যের মহিলাদের জন্য এসে গেল এক বড়ো সুখবর। এবার আরো দ্রুত পৌঁছে যাবে লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) টাকা। সম্প্রতি অর্থ দফতরের তরফে জারি করা হলো নয়া নির্দেশিকা। ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে মানবিক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বাসিন্দাদের জন্য একগুচ্ছ প্রকল্প চালু করেছেন। রাজ্য সরকারের তরফ থেকে চালু করা এই সকল প্রকল্পের মধ্যে রয়েছে কন্যাশ্রী (Kanyashree Prakalpa), যুবশ্রী (Yuvashree Prakalpa), বার্ধক্য ভাতা (Old Age Pension), লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar), স্বাস্থ্য সাথী (Swasthya Sathi) ইত্যাদি।

Lakshmir Bhandar Scheme Latest News.

তবে এই সকল প্রকল্পের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে Lakshmir Bhandar. লক্ষ্মীর ভান্ডার প্রকল্প এত বেশি জনপ্রিয় হয়ে ওঠার মূল কারণ হলো এই প্রকল্পের মধ্য দিয়ে প্রতি মাসে মাসে রাজ্যের মহিলাদের নগদ টাকা দেওয়া হয়। সাধারণ শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা করে দেওয়া হয়। কিন্তু এবারে ১২০০ এবং ১০০০ টাকা করে দেওয়ার ঘোষণা করা হয়েছে এবং এই টাকা এপ্রিল মাস থেকে ঢুকতে শুরু করবে।

তবে ২০২৪ থেকে ২০২৫ অর্থবর্ষের বাজেটে লক্ষ্মীর ভাণ্ডারের বরাদ্দ (Lakshmir Bhandar Allowance) টাকার পরিমাণ বাড়ানো হয়েছে। এবার লক্ষ্মীর ভাণ্ডার সহ আরও তিনটি সামাজিক প্রকল্পে টাকার জোগান যাতে আরও সুসংগতভাবে হয় সেই জন্য উদ্যোগ নিল রাজ্য অর্থ দফতর। সম্প্রতি ‘জাগো বাংলা’ র প্রতিবেদন অনুযায়ী, এবার থেকে এই তিনটি সামাজিক প্রকল্পের অর্থ উপভোক্তাদের ব্যাংক একাউন্টে পাঠানোর জন্য আর অর্থ দফতরের (WB Finance Department) অনুমতির জন্য অপেক্ষা করতে হবে না।

প্রাথমিকভাবে জানা যাচ্ছে, Lakshmir Bhandar, কৃষক বন্ধু (Krishak Bandhu) ও জয় বাংলা পেনশন (Jay Bangla Pension) এই তিনটি সামাজিক প্রকল্পের জন্য নতুন এই নিয়ম চালু হতে চলেছে। এই তিনটি প্রকল্পের উপভোক্তাদের ক্ষেত্রে স্বাভাবিকভাবেই খুশির খবর এই নয়া সিদ্ধান্ত। সূত্রের খবর অনুযায়ী, অর্থ দফতরের অনুমোদন পেতে যদি দেরি হত সেক্ষেত্রে কিছু কিছু ক্ষেত্রে উপভোক্তাদের একাউন্টে টাকা ঢোকার ক্ষেত্রে সামান্য বিলম্ব হচ্ছিল (Lakshmir Bhandar).

তাৎপর্যপূর্ণভাবে এই ধরনের সামাজিক প্রকল্প গুলির ক্ষেত্রে টাকা পাঠানোর জন্য অর্থ দফতরের অনুমতির প্রয়োজন পড়ত। উল্লেখ্য, সংশ্লিষ্ট দফতর গুলি থেকে অর্থ দফতরে ফাইল আসতে কিছুটা দেরি হয়। কিন্তু, যাতে সময়ে টাকা দেওয়ার ক্ষেত্রে কোনও সমস্যা না হয় সেই জন্য এবার বড় পদক্ষেপ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee).

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

মূলত সাধারণ নিয়ম অনুযায়ী, এই প্রকল্প গুলির জন্য যে ট্যাক্স বরাদ্দ করা হয় তা অর্থ দফতরের একটি বিশেষ শাখার অনুমোদন সাপেক্ষে প্রকল্প গুলির সংশ্লিষ্ট দফতরে ব্যাংক একাউন্টে পাঠানো হয়। এরপর সেখান থেকে উপভোক্তাদের একাউন্টে পৌঁছয় সেই অর্থ। এবার থেকে অনুমোদন ছাড়াই সংশ্লিষ্ট দফতরের ব্যাংকের একাউন্টে ঢুকে যাবে। এরপর যাঁরা ওই প্রকল্প গুলির গ্রাহক তাঁরা সেই টাকা পাবেন (Lakshmir Bhandar Scheme).

দেশ জুড়ে কেন্দ্রের নতুন প্রকল্প, প্রতিমাসে 5000 টাকা সারাজীবন একাউন্টে ঢুকবে। অনলাইনে আবেদন করুন।

আর মুখ্যমন্ত্রীর তরফে Lakshmir Bhandar প্রকল্পে ১০০০ এর বদলে ১২০০ এবং ৫০০ এর বদলে ১০০০ টাকা দেওয়ার ঘোষণার পরে মহিলাদের একাউন্টে এপ্রিল মাস থেকে ঢুকতে চলেছে লক্ষ্মীর ভান্ডারের টাকা। আর লোকসভা নির্বাচনের আগে এই ঘোষণার ফলে দারুণ খুশি হয়েছে পশ্চিমবঙ্গে সকল মহিলারা। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের সমস্ত কৃষক বন্ধুদের একাউন্টে টাকা দিচ্ছে মমতা। এই ফর্ম জমা করলেই টাকা পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button