Are-you-using-Google-Pay-PhonePe-Paytm-or-any-digital-money-transfer-app-Be-aware-while-using-these

আপনি কী Google Pay, PhonePe, Paytm সহ বিভিন্ন অনলাইন পেমেন্টস অ্যাপ ব্যবহার করছেন? তাহলে এখনই সতর্ক হয়ে যান। আজকাল প্রতারকরা টাকা হাতানোর জন্য নিত্যনতুন ফন্দি এঁটেছে। এখনই এই বিষয়ে সতর্ক না হলে ভবিষ্যতে আপনি আর্থিক প্রতারণার শিকার হতে পারেন।

প্রতারকদের হাত থেকে বাঁচতে নিম্নলিখিত সাবধানতাগুলো অবলম্বন করুন —

(১) মনে রাখবেন কারোর কাছ থেকে টাকা নেওয়ার সময় কখনই UPI পিনের দরকার পড়ে না। যিনি আপনাকে টাকা পাঠাবেন তিনি নিজের মোবাইলের পেমেন্টস অ্যাপে তার নিজের UPI পিন দিয়ে আপনাকে টাকা পাঠাতে পারবে। এরজন্য আপনাকে টাকা নেওয়ার জন্য কখনই UPI পিন দেওয়ার প্রয়োজন হয় না। তাই যদি কোনো প্রতারক আপনার অ্যাকাউন্টে টাকা দেওয়ার নামে UPI পিন চায় তাহলে কখনই তা শেয়ার করবেন না।

৫০০০ টাকার মেশিন কিনে শুরু করুন এই ব্যাবসা, মাসে আয় ৩০ হাজার

(২) টাকা পাঠানোর ক্ষেত্রেও সতর্ক থাকবেন। কোনো Virtual Payment Address (VPA) এ যখন টাকা পাঠাবেন তখন সেই VPA এর সাথে যেই ব্যাংক অ্যাকাউন্ট লিংক করা আছে তার নাম আপনাকে দেখাবে। উক্ত নাম আপনার পরিচিত হলে তবেই টাকা পাঠাবেন।

অনেক অসাধু ব্যক্তি ভুয়ো VPA দিয়ে আপনাকে টাকা পাঠাতে বলবে সেইসময় আপনি তার VPA চেক করে নামের সাথে ভার্চুয়াল পেমেন্ট অ্যাড্রেসের মিল না পেলে টাকা দেওয়া থেকে বিরত থাকবেন।

৩) আজকাল আরও সহজে অনলাইন পেমেন্টের জন্য QR কোড পদ্ধতি আনা হয়েছে। প্রায় সকলেই কোনো না কোনো সময় QR কোডের মাধ্যমে পেমেন্ট করেছেন। মাথায় রাখবেন যে, QR কোডের মাধ্যমে শুধুমাত্র পেমেন্ট করা যায়, টাকা নেওয়ার জন্য QR Code ব্যবহার করার কোনো পদ্ধতি নেই।

সেজন্য অনেক প্রতারক ফোনে চালাকি করা QR code দিয়ে অনলাইনে টাকা নেওয়ার কথা বলে থাকে। আপনি যখনই ওই QR কোড স্ক্যান করবেন তখনই আপনার কাছ থেকে UPI পিন চাওয়া হবে। কিন্তু UPI পিন কখনই টাকা নেওয়ার জন্য দিতে হয়না। তাই আগেভাগেই সতর্ক হয়ে যান।

প্রাইভেট টিউশন পড়াতে পারবেন না কোনো শিক্ষক, ধরা পড়লে কঠিন শাস্তি

৪) আপনার ওটিপি কখনই আপনার UPI পিন নয়। তাই কেউ যদি আপনাকে নিজের ওটিপি শেয়ার করতে বলে কিংবা আপনার মোবাইলে পাঠানো OTP কেই নিজের UPI পিন হিসেবে সেট করতে বলে তাহলে কখনই তার কথা বিশ্বাস করবেন না।

৫) পরিশেষে এটা বলা জরুরি যে, যেকোনো বিশ্বস্ত অ্যাপ থেকেই অনলাইনে আর্থিক লেনদেন করবেন। আজকের এই প্রযুক্তির যুগে প্রচুর পেমেন্ট অ্যাপ বেরিয়েছে। এর মধ্যে যে অ্যাপগুলো বেশি জনপ্রিয়, যেমন:- Google Pay, PhonePe, Paytm ইত্যাদি এবং ব্যাংকগুলোর নিজস্ব মোবাইল অ্যাপ থেকেই অনলাইনে টাকা ট্রান্সফার করবেন। কোনোরকম থার্ড পার্টি অ্যাপ থেকে টাকা লেনদেন করলে হ্যাকাররা অনেকসময় আপনার ব্যক্তিগত ব্যাঙ্কিং তথ্য হাতিয়ে নিতে পারে।

সেজন্য ডিজিটাল পেমেন্ট করার সময় সবসময় সতর্ক ও সচেতন থাকুন। আপনার সামান্য অসতর্কতার ফায়দা তুলে সাইবার জালিয়াতরা আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব করে দিতে পারে। যদি আপনি কোনোরকম অনলাইন ফ্রডের শিকার হয়ে থাকেন তাহলে দেরী না করে ৪৮ ঘন্টার মধ্যে আপনার নিকটবর্তী সাইবার পুলিশ সেলে অভিযোগ জানান। যতো দ্রুত অভিযোগ জানাবেন ততোই আপনার টাকা ফেরত পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল।

হোয়াটস‌অ্যাপে এলো নতুন পরিবর্তন, লুকিয়ে অন্যের স্ট্যাটাস দেখতে পারবেন এবার সহজেই

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে