সরকারি প্রকল্প

Atal Pension Yojana – দেশ জুড়ে কেন্দ্রের নতুন প্রকল্প, প্রতিমাসে 5000 টাকা সারাজীবন একাউন্টে ঢুকবে। অনলাইনে আবেদন করুন।

এবার থেকে প্রতি মাসে ৫০০০ টাকা করে দিতে চলেছে সরকার (Atal Pension Yojana). নিশ্চয়ই কথাটা শুনে চমকে উঠেছেন। আসলে এটি চমকে যাওয়ার মতই কথা। যদিও এই কথা একেবারেই সত্যি। তবে এটি রাজ্য সরকারের কোনো প্রকল্প নয়। প্রতিমাসে ৫০০০ টাকা করে পাওয়ার এই বিশেষ প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে দেশে সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন না এরকম মানুষদের সংখ্যা নিতান্তই কম নয়।

Atal Pension Yojana Benefits.

অনেকেই রয়েছেন যারা সারা জীবন মুদিখানা দোকান চালিয়ে, কৃষিকাজ করে বা কোনো ছোট কাজ করে জীবিকা নির্বাহ করেন। তবে ৬০ বছর বয়স পেরিয়ে গেলে সেই সকল মানুষদের কাজ করার ক্ষেত্রে নানাবিধ সমস্যারই সম্মুখীন হতে হয়। অনেক সময় আর্থিক অভাবও ঘিরে ধরে তাদের। তবে এবার সেই সমস্যা সমাধানে এগিয়ে এলো কেন্দ্রীয় সরকার Atal Pension Yojana বা অটল পেনশন যোজনার মাধ্যমে।

তাদের জন্য কেন্দ্রীয় সরকার অটল পেনশন যোজনা প্রকল্প চালু করা হয়েছে। নতুন এই প্রকল্পের অধীনে এখন থেকে ৬০ বছর বয়স হলেই প্রতি মাসে ৫০০০ টাকা করে পেনশন পেতে পারেন গ্রাহকেরা। মূলত সমাজের দরিদ্র ছোট ব্যবসায়ী, শিল্পী, শ্রমিক এদের কথা মাথায় রেখে ২০১৫ সালে এই প্রকল্প চালু করা হয়েছিল। Atal Pension Yojana মাধ্যমে ৬০ বছর বয়সের পর প্রতি মাসে এক হাজার থেকে ৫ হাজার টাকা পেনশন পেতে পারেন।

Atal Pension Yojana এর মাধ্যমে এমন দুর্দান্ত সুযোগ দিচ্ছে কেন্দ্রীয় সরকার। ফলে অবসরের পর জীবনের আর্থিক সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে। আর দেশের সকল গরীব ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের এর মাধ্যমে অনেক সুবিধা হতে চলেছে। তবে এই Atal Pension Yojana প্রকল্প থেকে টাকা পেতে গেলে কিছু শর্ত এবং নিয়ম মেনে চলতে হবে।

Atal Pension Yojana Apply Criteria

1) এই অটল পেনশন যোজনার জন্য ১৮ থেকে ৪০ বছর বয়সী ভারতীয় নাগরিক হতে হবে।
2) এরপর প্রত্যেক মাসে গ্রাহককে নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে।
3) এক্ষেত্রে বয়স যত কম হবে তত তাড়াতাড়ি অর্থ বিনিয়োগ করবেন। তাহলে তার পরিমাণ কম হবে আর বয়স যত বাড়বে প্রিমিয়াম তত বাড়বে।

Antyodaya Shramik Suraksha Yojana (অন্ত্যোদয় শ্রমিক সুরক্ষা যোজনা প্রকল্প)

এক্ষেত্রে উদাহরণস্বরূপ বলা যায়, ৩৫ বছর বয়সে যদি কোনো ব্যক্তি এই Atal Pension Yojana নিজের নাম নথিভুক্ত করেন। সেক্ষেত্রে পরবর্তী ২৫ বছর অর্থাৎ নিজের ৬০ বছর বয়স পর্যন্ত প্রত্যেক ৬ মাস অন্তর যদি ৫৩২০ টাকা করে বিনিয়োগ করেন। তাহলে ৬০ বছর বয়সের পর থেকে প্রত্যেক মাসে ৫০০০ টাকা করে সরকারের এই যোজনা থেকে তিনি পেনশন পাবেন।

টাকার দরকার হলেই পাবেন। আধার কার্ড থাকতে চিন্তা কিসের? আর হাত পাতবেন না।

আর তিনি যদি ১৮ বছর বয়সে এই প্রকল্পে নাম লেখান তাহলে প্রত্যেক ৬ মাস অন্তর মাত্র ১২৩৯ টাকা করে জমা করলে ৫ হাজার টাকা করে পেনশন ৬০ বছরের পরে পাবেন অর্থাৎ এই Atal Pension Yojana প্রকল্পের দ্বারা দেশের অসংখ্য সাধারণ মানুষ উপকৃত হতে চলেছেন। এই প্রকল্প সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

বড় বিপদের মুখে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকেরা। টাকা তোলা যাচ্ছে না। টেনশন আরো বাড়লো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button