ব্যাংকিং

ATM Card – ATM কার্ড গ্রাহকেরা 5 লক্ষ টাকার সুবিধা পাবেন, জেনে নিয়ে আবেদন করুন।

আমাদের দেশে প্রায় কয়েক কোটি মানুষের কাছে ATM Card আছে। এক পরিসংখ্যান অনুসারে ২০২৩ সাল পর্যন্ত আমাদের দেশে সরকারি ব্যাংক (Public Sector Bank) ও বেসরকারি ব্যাংক (Private Sector Bank) মিলিয়ে প্রায় ৯৫ কোটির কাছাকাছি মানুষের ATM Card আছে। আর এই কার্ডের মাধ্যমে শুধুমাত্র যে টাকা তোলা যায় সেটা নয়, এর মাধ্যমে আরও অনেক ধরণের সুবিধাও আপনারা পাবেন। আজকে সেই ধরণের একটি সুবিধা সম্পর্কে জেনে নিতে চলেছি।

ATM Card Holders Get 5 Lakh Rupees Insurance.

এখন থেকে ATM Card থাকলেই বিনামূল্যে মিলবে ৫ লাখ টাকা পর্যন্ত বীমার সুবিধা। দেশের সকলে এটিএম কার্ড ব্যবহার করলেও এই বিশেষ তথ্যটি অনেকেরই ছিল অজানা। বর্তমানে ভারতবর্ষের অধিকাংশ মানুষেরই ব্যাংক একাউন্ট থাকে। কেবল ব্যাংক একাউন্টই নয় সঙ্গে থাকে এটিএম কার্ডও। খুব জরুরী প্রয়োজনে চটজলদি ব্যাংক থেকে টাকা তুলতে ATM Card বিশেষ ভাবে সহায়তা করে থাকে।

তবে এবার থেকে শুধু ATM Card থাকলেই বিনামূল্যে মিলবে ৫ লাখ টাকা পর্যন্ত বীমার সুবিধা। কোনো গ্রাহক যদি প্রধানমন্ত্রী জন ধন যোজনার (PMJDY) সুবিধাভোগী হন এবং তিনি যদি Mastercard ব্যাবহারকারী হন তাহলে তিনি বিনামূল্যে ৫ লাখ টাকা পর্যন্ত বীমা পেতে পারেন। তিনি যদি কখনো কোনো দুর্ঘটনার শিকার হন তাহলে এই বীমাটির সুবিধা তিনি পাবেন। এছাড়াও কোনো বড়ো দুর্ঘটনার কারণে তার মৃত্যু হলে তিনি যাকে নমিনি হিসেবে নির্বাচন করে যাবেন।

তিনি তার এই বীমার টাকাটি তুলতে করতে পারবেন ব্যাংক থেকে। মূলত যে কোনো ATM Card আবেদন করার সঙ্গেই গ্রাহককে বিনামূল্যে বীমা প্রদান করা হয়। এমনকি গ্রাহক যদি সর্বনিম্ন ৪৫ দিনের জন্যে হলেও কোনো ব্যাংকের এটিএম কার্ড ব্যাবহার করে থাকেন, তাহলেও তিনি এই পরিষেবা নেওয়ার অধিকারী হন। গ্রাহক এখানে সর্বনিম্ন ৫০ হাজার টাকা থেকে ৫ লক্ষ টাকা পেতে পারেন। উল্লেখ্য ATM Card ধারণ অনুযায়ী, বীমার কভারেজ আলাদা আলাদা হয়ে থাকে। ভিন্ন ধরনের বীমা কভারেজ গুলি নিম্নরূপ।

1) কোনো গ্রাহক যদি কোনো ব্যাংকের ক্লাসিক কার্ড (Classic ATM Card) ব্যাবহার করে থাকেন তাহলে তিনি ১ লাখ টাকা এবং প্লাটিনাম কার্ড (Platinum Card) ব্যাবহার করলে ২ লাখ টাকা পর্যন্ত বীমা কভারেজ পাবেন।
2) সাধারণ মাস্টার কার্ডে ১ লক্ষ টাকা এবং প্লাটিনাম মাস্টার কার্ড ও ভিসা থাকলে ৫ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভারেজ পাবেন গ্রাহকেরা।
3) ভিসা কার্ড (VISA ATM Card) ১.৫ লক্ষ থেকে ২ লক্ষ টাকা এবং প্রধানমন্ত্রী জন ধন যোজনায় নতিভূক্ত ব্যাক্তিরা তাদের মাস্টার কার্ডের মাধ্যমে ১ লক্ষ থেকে ২ লক্ষ টাকার বীমা কভারেজ পাবেন।

Petrol Diesel Price (পেট্রোল ডিজেলের দাম)

উক্ত বীমা কভারেজ গুলির সাথে কোনো এটিএম কার্ড ধারকের যদি কোনো দুর্ঘটনার কারণে একটি হাত বা একটি পা অক্ষম হয়ে যায়, তাহলে তিনি ৫০ হাজার টাকার কভারেজ দাবি করতে পারবেন। আর তার যদি দুটি হাত বা দুটি পা অক্ষম হয়ে যায়, সেক্ষেত্রে তিনি ১ লক্ষ টাকা কভারেজ দাবি করতে পারবেন। তবে এটিএম কার্ড ধারকের মৃত্যু হলে নমিনি ১ থেকে ৫ লক্ষ্য টাকা পাবেন। তবে ATM Card বীমা দাবি করার জন্য নমিনিকে সংশ্লিষ্ট ব্যাংকে গিয়ে বীমা দাবি করতে হবে।

Ayush Dispensary – পশ্চিমবঙ্গে আয়ুশ ডিসপেনসারি খুলছে সরকার, বিনামূল্যে ওষুধ ও অন্য সুবিধা পাবে রাজ্যবাসী।

এর জন্য তাকে এফআইআর এর কপি, হাসপাতালের শংসদপত্র , মৃত্যুর কাভারেজ এর ক্ষেত্রে মৃত্যুর প্রমাণপত্র, নির্ভরশীলের শংসাপত্র, মৃত ব্যক্তির শংসাপত্রের মূল কপি ইত্যাদি বেশ কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র ব্যাংকে জমা করতে হবে।বর্তমানে প্রায় সকলেই ATM Card ব্যাবহার করলেও এর থেকে ধরন অনুযায়ী বীমা কভারেজ পাওয়া যেতে পারে তা অনেকেরই অজানা ছিল। তাই, এখন থেকে এটিএম কার্ড ব্যবহারের সাথে সাথে বীমা কভারেজের সুবিধাও গ্রাহকরা গ্রহণ করতে পারবেন বলে আশাবাদী সকলেই।
Written by Sampriti Bose.

Nabanna Scholarship – রাজ্যে আবার শুরু হলো নবান্ন স্কলারশিপে আবেদন প্রক্রিয়া। 10,000 টাকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button