সরকারি প্রকল্প

Ayush Dispensary – পশ্চিমবঙ্গে আয়ুশ ডিসপেনসারি খুলছে সরকার, বিনামূল্যে ওষুধ ও অন্য সুবিধা পাবে রাজ্যবাসী।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে Ayush Dispensary বা আয়ুশ ডিসপেনসারির মাধ্যমে সকল রাজ্যবাসীর জন্য এক নতুন সুবিধা নিয়ে এসেছে। এবার থেকে রাজ্যের গরিব ও সাধারণ মানুষদের বিনামূল্যে রোগের চিকিৎসার পাশাপাশি প্রায় বিনামূল্যে রোগের ওষুধও দেবার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). স্বাস্থ্যসাথী কার্ডের (Swasthya Sathi Card) পর এবার সারা রাজ্য জুড়ে খোলা হতে চলেছে আয়ুষ ডিসপেনসারি। যেখানেই মিলবে প্রায় বিনামূল্যে রোগের ওষুধ।

Ayush Dispensary Gives You Free Treatment And Medicine.

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির এই ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য গরিব ও সাধারণ মানুষেরা। বর্তমানে বাংলার গরিব ও সাধারণ মানুষের চিকিৎসায় (Ayush Dispensary) ব্যাপক পরিবর্তন এনে দিয়েছে স্বাস্থ্যসাথী কার্ড। তবে, বাংলার গরিব মানুষ যারা বিশেষত গ্রামাঞ্চলে বসবাস করেন তাঁদের পক্ষে উন্নত চিকিৎসা পাওয়াটা আজও বেশ কঠিন। কারণ ভালো ডাক্তার দেখানোর জন্য জেলার সদর শহর বা কলকাতায় আসতে হলে গ্রামের ওই গরিব মানুষদের একটা গোটা দিন চলে যায়।

কাজকর্ম বন্ধ রেখে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে ডাক্তার দেখাতে হয় তাদের। অনেক সময় দীর্ঘক্ষণ অপেক্ষা করেও সময়ের মধ্যেই মারা যান রোগী। তাই এবার এই সকল সমস্যার সমাধান করতে রাজ্যের প্রায় প্রতিটি জেলায় Ayush Dispensary খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এই ডিসপেনসারি থেকে বিনামূল্যে চিকিৎসার সাথে প্রায় বিনামূল্যে ওষুধও পাবেন রাজ্যের গরিব মানুষেরা।

আয়ুষ ডিসপেনসারির (Ayush Dispensary) মাধ্যমে মূলত হোমিওপ্যাথি, আয়ুর্বেদিক ও ইউনানি পদ্ধতিতে চিকিৎসা করা হবে। তবে এক্ষেত্রে উল্লেখ্য, কোন‌ও জটিল রোগের চিকিৎসা আয়ুষ ডিসপেনসারিতে করা হবে না সে ক্ষেত্রে বড়ো হাসপাতালেই চিকিৎসা করাতে হবে। কিন্তু জনস্বাস্থ্য পর্যায়ের চিকিৎসা, প্রাথমিক জটিলতা গুলো এই আয়ুষ ডিসপেনসারিতে ভালোভাবেই চিকিৎসা করা যাবে।

বিশেষত দীর্ঘদিন ধরে শরীরে ছোটখাটো কোনো সমস্যা অনেকেরই চলতে থাকে। তবে তা সময় মতো চিকিৎসা না করানোয় পরবর্তীতে বড় আকার ধারণ করে অনেকের ক্ষেত্রেই। কিন্তু এবার থেকে বাড়ির কাছাকাছি আয়ুষ ডিসপেনসারির (Ayush Dispensary) মতো ব্যবস্থা থাকায় গোড়াতেই রোগের চিকিৎসা করার প্রবণতা বাড়বে গ্রামাঞ্চলের গরিব মানুষদের মধ্যে। এখন শুরুতেই রাজ্যে ১২০ টি আয়ুষ ডিসপেনসারি খোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

যার মধ্যে ৭০ টি হোমিওপ্যাথি, ৪০ টি আয়ুর্বেদিক ও ১০ টি ইউনানি পদ্ধতিতে চিকিৎসার আয়ুষ ডিসপেনসারি খোলা হবে। এর মধ্যে ১৭ টি খোলা হবে উত্তর ২৪ পরগনা জেলায়। সেখানে ৯ টি হোমিওপ্যাথি, ৭ টি আয়ুর্বেদিক ও একটি ইউনানি চিকিৎসার আয়ুষ ডিসপেনসারি (Ayush Dispensary) খোলা হবে। সূত্রের খবর অনুযায়ী, এই আয়ুষ ডিসপেনসারি গুলিতে প্রাথমিক চিকিৎসা, ফার্স্ট এইড দেওয়ার পাশাপাশি ন্যায্য মূল্যের ওষুধ দোকানের থেকেও কম দামে যাবতীয় ওষুধ পাওয়া যাবে।

Debit Card (ডেবিট কার্ড)

সমস্ত রকমের অ্যালোপ্যাথি ওষুধ পাওয়া যাবে এই আয়ুষ ডিসপেনসারি গুলি থেকে। ইতিমধ্যেই রাজ্যের স্বাস্থ্য দফতর থেকে প্রতিটি জেলার স্বাস্থ্যের প্রধান অফিসারদের কাছে নির্দেশিকা পৌঁছে গিয়েছে। তাঁদের বলা হয়েছে দ্রুত আয়ুষ ডিসপেনসারির (Ayush Dispensary) জায়গা খুঁজে বের করতে। উল্লেখ্য, রাজ্য সরকারের এই পদক্ষেপের ফলে শুধু যে গ্রামাঞ্চলের গরিব মানুষের চিকিৎসার একটা সঠিক বন্দোবস্ত হল তা নয়।

LPG Gas Connection – রান্নার গ্যাস কানেকশান নিয়ে সরকারের বড় আপডেট, সকল গ্রাহকদের জন্য।

এর জন্য কর্মসংস্থানেরও একটা ব্যবস্থা হবে। তাই উৎসব শেষে মুখ্যমন্ত্রীর এই বিরাট ঘোষণায় রাজ্যের গরিব মানুষদের সাথে বেকার যুবক যুবতীরাও অত্যন্ত খুশি হয়েছেন। এখন শুধুমাত্র স্বাস্থ্যসাথী কার্ড ছাড়াও এই Ayush Dispensary এর মাধ্যমে আপনারা নিজেদের চিকিৎসা করে নিতে পারবেন। এই নতুন সুবিধা নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।
Written by Sampriti Bose.

PMKVY Scheme – ভোটের আগে, বেকার ছেলেমেয়েদের চাকরি ও মাসে 8000 টাকা দিচ্ছে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button