ব্যাংকিং

ATM Card – ATM কার্ডের অনেক নিয়ম পরিবর্তন করলো RBI, টাকা তোলার আগে জেনে নিন।

অক্টোবর মাস থেকে এটিএম কার্ড (ATM Card) ব্যবহারের ক্ষেত্রে নতুন নিয়ম জারি করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India). আরবিআই এর নতুন নিয়ম অনুযায়ী, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড গ্রাহকেরা এখন থেকে কোন নেটওয়ার্কের কার্ড নিতে চান, তা নিজেরাই ঠিক করে নিতে পারবেন গ্রাহকেরা। ফলে, ক্রেডিট কার্ড (Credit Card) এবং ডেবিট কার্ড (Debit Card) ব্যবহারের ক্ষেত্রে আর কোনো সীমাবদ্ধতা না থাকায় উপকৃত হতে চলেছেন দেশের কয়েক কোটি সাধারণ মানুষ।

ATM Card Rules Change In October.

বর্তমান সময়ে আর্থিক লেনদেনের ক্ষেত্রে অনলাইন পেমেন্ট (Online Payment) বা ইউপিআই (UPI) লেনদেন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার পাশাপাশি আরও বড় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড। এই ধরনের কার্ড (ATM Card) থাকার ফলে এখন আর গ্রাহকদের ব্যাংকের শাখায় (Bank) গিয়ে লাইনে দাঁড়াতে হয় না। তারা এটিএম কাউন্টার থেকেই নগদ পেয়ে যান অথবা টাকা জমা করার সুবিধা উপভোগ করেন।

ডেবিট কার্ড (ATM Card) দিয়ে এটিএম কাউন্টার থেকে নগদ তোলার পাশাপাশি ডেবিট কার্ড দিয়ে বিভিন্ন ধরনের ডিজিটাল পেমেন্টও করা যায়। অন্যদিকে ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা না থাকলেও গ্রাহকরা পেমেন্ট করার সুযোগ পান এবং বিভিন্ন জিনিসপত্র ক্রয় করতে পারেন। এবার এই ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের নিয়মে বদল আনা হয়েছে।

অক্টোবর থেকে নতুন নিয়ম জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আরবিআই (RBI) এর জারি করা নতুন নিয়মে গ্রাহকদের ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড (ATM Card) ব্যবহারের ক্ষেত্রে সুবিধা আরো বেশ কিছুটা বাড়বে বলেই মনে করছেন আরবিআই এর আধিকারিকরা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন নিয়ম অনুসারে, এখন থেকে গ্রাহকরা তাদের পছন্দমত নেটওয়ার্কের ক্রেডিট কার্ড অথবা ডেবিট কার্ড নিতে পারবেন।

আগে ব্যাংকের তরফ থেকে গ্রাহকদের যে নেটওয়ার্কের কার্ড দেওয়া হত সেই নেটওয়ার্কের কার্ডই নিতে হতো গ্রাহককে। কিন্তু এক্ষেত্রে সুবিধায় ছিল অনেক সীমাবদ্ধতা। তবে এখন থেকে পছন্দমত নেটওয়ার্কের কার্ড নেওয়ার সুযোগ করে দেওয়ার ফলে এই সকল সুবিধার তফাৎ মিটে যেতে চলেছে।বর্তমানে ভারতে পাঁচটি নেটওয়ার্কের ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড (ATM Card) চালু রয়েছে।

Ration Items List (রেশনে অতিরিক্ত সামগ্রী)

সেই সকল নেটওয়ার্ক গুলি হল – মাস্টারকার্ড (Mastercard), ভিসা (VISA), রুপে (Rupay), আমেরিকান এক্সপ্রেস (American Express), ডিনার ক্লাব (Diners Club International). বিভিন্ন সংস্থার কার্ডের খরচ আলাদা আলাদা হওয়ার পাশাপাশি কেনাকাটা অথবা অন্যান্য ক্ষেত্রে লেনদেনেও অফারে হেরফের লক্ষ্য করা যায়। ফলে কারো কাছে ভিসা কার্ড থাকলে তিনি রুপে কার্ডের (ATM Card) সুবিধা পেতেন না। রুপে কার্ডের ক্ষেত্রে যেমন ক্রেডিট কার্ডের মাধ্যমে ইউপিআই এর সুবিধা পাওয়া যায়।

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে 2 বার টাকা পাবেন অক্টোবর মাসে, কবে কবে টাকা ঢুকবে?

তবে, এখন ব্যাংক কর্তৃপক্ষকে গ্রাহকদের কার্ড দেওয়ার সময় একাধিক নেটওয়ার্কের কার্ড দিতে হবে এবং গ্রাহকরা সে গুলির মধ্যে যেটি পছন্দ সেটি বেছে নিতে পারবেন। তাই বলা যায়, রিজার্ভ ব্যাংকের নতুন নিয়মে ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড (ATM Card) ব্যবহারের ক্ষেত্রে দেশের সাধারণ জনগণের সুবিধা আরো অনেক বেশি বেড়ে গেল।

Toto Service – রাজ্যে এবার পাকাপাকিভাবে টোটো চালানো নিয়ে নিষেধাজ্ঞা জারি। এই নিয়ম না মানলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button