সরকারি নথি

Ration Items List – রেশনে অতিরিক্ত সামগ্রী পাবেন অক্টোবর মাসে, কত কিলো বেশি পাবেন জেনে নিন।

উৎসবের মরশুমে রেশন সামগ্রী (Ration Items List) অক্টোবর মাসে স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড, প্রায়োরিটি হাউসহোল্ড, অন্ত্যোদয় অন্য যোজনা, খাদ্য সুরক্ষা যোজনা এরকম বেশ কিছু রেশন কার্ড থাকা ব্যক্তিদের মাথাপিছু অতিরিক্ত রেশন দেবার কথা ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার। পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গলমহল ও অন্যান্য বেশ কিছু এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী প্রদান করার কথাও ঘোষণা করল পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তর (WB Food Department).

Ration Items List New Update In West Bengal.

পুজোর আগে অক্টোবর মাসে রেশন সামগ্রীর (Ration Items List) বিষয়ে রাজ্য সরকারের এই বড়ো ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষেরা। বর্তমানে আধার কার্ড, প্যান কার্ড এর মতো নথির পাশাপাশি অন্যতম একটি গুরুত্বপূর্ণ নথি হল রেশন কার্ড। এখন জীবনে চলার ক্ষেত্রে রেশন কার্ডের গুরুত্ব অপরিসীম। বিশেষ করে যারা দরিদ্র শ্রেণীর মানুষ তাঁদের জন্য এই রেশন কার্ড অত্যন্ত জরুরি।

সারা ভারতবর্ষে অনেকেই আছেন যারা এই রেশন কার্ডের মাধ্যমে বিনামূল্যে রেশন পান (Ration Items List) আবার অনেকেই আছেন যারা রেশন কার্ডের মাধ্যমে কেজি কেজি চাল, গম, চিনি পেয়ে থাকেন। প্রত্যেক মাসেই বিভিন্ন প্রকারের রেশন কার্ডের মধ্যে কোন কার্ডে কতটা রেশন সামগ্রী বরাদ্দ করেছে সরকার, তা খাদ্য দপ্তরের তরফে নোটিশ দিয়ে জানিয়ে দেয়া হয়ে থাকে।

সরকারের তরফে যে ক্যাটেগরির কার্ডে যতটা রেশন দ্রব্য বরাদ্দ হয়েছে, সেই তালিকা বোর্ডে বা কাগজের প্রিন্ট আউটে দোকানের সামনে টাঙিয়ে দেওয়া থাকে এবং তাতে সব সরকারি নিয়ম। যাতে বিভিন্ন রকম কার্ড হোল্ডাররা তাদের প্রাপ্য সরকার কর্তৃক বরাদ্দকৃত রেশনের পরিমাণ (Ration Items List) সম্পর্কে বিভ্রান্ত না হয়। কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার, সাধারণ মানুষকে স্বস্তি দিতে রেশন কার্ড এর ভূমিকা অপরিসীম।

তবে, পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্য উৎসবের মরসুমে বেশ কিছু বিশেষ রেশন কার্ড ব্যবহারকারীদের অতিরিক্ত হারে রেশন দেওয়ার ঘোষণা করা হয়েছে, যার ফলে উপকৃত হতে চলেছেন পশ্চিমবঙ্গের অসংখ্য সাধারণ মানুষ। চলতি অক্টোবর মাসে রাজ্যের বিভিন্ন রেশন দোকানে কার্ড অনুযায়ী যে পরিমাণ বিনামূল্যে রেশন দ্রব্য বন্টন (Ration Items List) করা হবে রেশন ডিলারের তরফে দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp).

1) SPHH And PHH Ration Card – রাজ্যে স্পেশাল প্রায়োরিটি হাউসহোল্ড (State Priority House Hold) ও প্রায়োরিটি হাউসহোল্ড (Priority House Hold) এই দুই প্রকার রেশন কার্ড (Ration Card) যাদের রয়েছে সেই সকল পরিবারের সদস্যরা মাথাপিছু তিন কেজি চাল, মাথাপিছু দুই কেজি গম অথবা তিন প্যাকেট করে আটা পাবেন একদম বিনামূল্যে (Ration Items List).

2) অন্ত্যোদয় অন্ন যোজনা – রাজ্যের অন্ত্যোদয় অন্ন যোজনার (Antyodaya Anna Yojana) রেশন কার্ড হোল্ডাররা পরিবার প্রতি একুশ কেজি করে চাল, চৌদ্দ কেজি গম বা তেরো কেজি তিনশো গ্রাম আটা একদম বিনামূল্যে পাবেন। আটা না থাকলে আটার পরিবর্তে গম পাবেন সংশ্লিষ্ট পরিবার গুলি। এছাড়াও আপনারা স্বল্প মূল্যে আরও কিছু সামগ্রী (Ration Items List) কিনে নিতে পারবেন।

3) রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা – ১ – রাজ্যের খাদ্য সুরক্ষা যোজনা ১ (Rajya Khadya Suraksha Yojana) শ্রেণীর রেশন কার্ড এর অধিকারী ব্যক্তিদের লোক পিছু তিন কেজি করে চাল এবং দুই কেজি করে আটা দেওয়া হবে অক্টোবর মাসে। আটা না থাকলে আটার পরিবর্তে গম দেওয়া হবে তাঁদের।
4) রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ২ – রাজ্যের খাদ্য সুরক্ষা যোজনা ২ শ্রেণীর রেশন কার্ড যাদের রয়েছে, সেইসব উপভোক্তাদের জনপিছু পাঁচ কেজি করে চাল এবং ১ কেজি করে আটা দেওয়া হবে। আটা না থাকলে এর পরিবর্তে চাল পেয়ে যাবেন এই রেশন কার্ডধারী (Ration Items List) ব্যক্তিরা।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প)

পাশাপাশি পশ্চিমবঙ্গের জঙ্গলমহল এলাকায় বসবাসকারী মানুষদের বিশেষ প্যাকেজের মাধ্যমে অতিরিক্ত রেশন সামগ্রী প্রদান করা হবে। পশ্চিমবঙ্গের জঙ্গলমহল এলাকায় বসবাসকারী মানুষদের অতিরিক্ত রেশন প্রদানের পরিমাণ (Ration Items List), জঙ্গলমহলের বাসিন্দাদের পরিবারের সদস্যের সংখ্যা তিনজনের বেশি হলে অন্ত্যোদয় অন্ন যোজনার কার্ড হোল্ডারদের পরিবার পিছু অতিরিক্ত ৮ কেজি চাল ও তিন কেজি গম দেওয়া হবে।

Teacher Recruitment – কয়েক হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের ঘোষণা সরকারের।

জঙ্গল মহলের বাসিন্দাদের মধ্যে প্রায়োরিটি হাউসহোল্ড ও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা ১ এই দুই প্রকার রেশন কার্ডধারী ব্যক্তিরা অতিরিক্ত ৬ কেজি করে চাল পাবেন। জঙ্গল মহল ছাড়াও পাহাড়ের বাসিন্দা, চা বাগানের কর্মী রেশন কার্ড ধারীরাও অক্টোবর মাসে অতিরিক্ত রেশন সামগ্রী (Ration Items List) পেতে চলেছেন। উৎসবের মরসুমে রাজ্যের সকল সাধারণ নাগরিকদের মুখে হাসি ফোটাতে রাজ্য সরকারের রেশন সংক্রান্ত এই বিরাট ঘোষণাকে সাধুবাদ জানিয়েছেন সকলেই।

Durga Puja Holidays – দূর্গা পূজার ছুটি কমিয়ে স্কুল খোলা রাখতে হবে। বাড়তি গরমের ছুটির কারনে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button