ব্যাংকিং

ATM Card – ATM কার্ডে লেনদেন নিয়ে আরও নিয়ম বদল, RBI এর জরুরি ঘোষণা।

ডেবিট কার্ড বা ATM Card ব্যবহারকারীদের আর্থিক লেনদেনের ক্ষেত্রে টোকেনাইজেশন (ATM Card Tokenization) এর বিষয়ে নতুন নিয়ম ঘোষণা করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস (RBI Governor Shaktikanta Das) নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে সরাসরি ব্যাংকের মাধ্যমেই কার্ডের টোকেন জেনারেট করে লেনদেন করা যাবে। মনেটারি পলিসি কমিটির বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে আরবিআই গভর্নরের কথায়, নয়া নিয়মে ব্যাঙ্ক নিজের অ্যাকাউণ্টের সঙ্গে লিঙ্ক করেই টোকেন জেনারেট করতে পারবেন গ্রাহকেরা।

ATM Card, Debit Or Credit Card Online Transaction Rule Change.

এতে গ্রাহকরা আরো বেশি সুবিধা পাবেন‌। মূলত, অনলাইন লেনদেন আরও বেশি সুরক্ষিত করতেই এরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন আরবিআই প্রধান। বিগত বছর থেকেই দেশে টোকেনাইজেনশন পদ্ধতিতে কার্ডের (ATM Card) মাধ্যমে অনলাইন লেনদেন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। মূলত দেশের সাধারণ মানুষের টাকা সুরক্ষিত রাখতে এবং অনলাইন জালিয়াতি রুখতেই এই টোকেনাইজেশন পদ্ধতি চালু করেছিল আরবিআই।

এর ফলে ইকমার্স সাইট (E – Commerce) বা কোনো পোর্টালে নিয়মিত লেনদেনের জন্য বারবার কার্ডের (ATM Card Or Debit Card) তথ্য আর দিতে হয় না। বদলে একটি টোকেন জেনারেট করেই কাজ করা যায়। তবে বর্তমানে শুধুমাত্র মার্চেন্ট পেজ থেকেই টোকেন জেনারেট করা গেলেও ভবিষ্যতে সরাসরি ব্যঙ্কের মাধ্যমে এই কাজ করা যাবে বলেই জানিয়েছে রিজার্ভ ব্যাংক (Reserve Bank Of India).

এর আগে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছিল, কোনভাবেই গ্রাহকের ক্রেডিট ও ডেবিট কার্ডের (ATM Card) তথ্য নিজেদের কাছে রাখতে পারবে না ব্যাঙ্ক এবং কোনও ইকমার্স সংস্থা বা অ্যাপ। লেনদেনের পর সংস্থার অ্যাপ থেকে সেই সব ডেটা মুছে দিতে হবে। মূলত, ডেবিট ও ক্রেডিট কার্ড গ্রাহকের লেনদেনের সুরক্ষা নিশ্চিত করতে গত বছর থেকেই ‘এনক্রিপটেড টোকেন’ এর ব্যবস্থা চালু করে আরবিআই।

উল্লেখ্য, আগে ডেবিট বা ক্রেডিট কার্ডের (ATM Card) মাধ্যমে যদি কোনও গ্রাহক আর্থিক লেনদেন করতে চাইতেন, তাহলে কিছু নির্দিষ্ট তথ্য যেমন ১৬ সংখ্যার কার্ড নম্বর, কার্ডের মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ, সিভিভি ইত্যাদি তথ্য দিতে হত, তবে টোকেন জেনারেট না করলে এখনও এই তথ্য গুলি দিতে হয়। এরপর অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ফোন নম্বর বা ইমেলে ওয়ান টাইম পাসওয়ার্ড আসত।

Holiday (পশ্চিমবঙ্গে ছুটি)

এরপর ট্রানজাকশন পিন দিয়ে লেনদেন সম্পন্ন করতে হত। আগে কোনও অ্যাপে যদি কার্ড ব্যবহার করে লেনদেন করা হতো তাহলে এই সব তথ্য সেখানে জমা থাকত। তবে টোকেন পদ্ধতি চালু হওয়ার পর আর এই সব তথ্য নিজেদের কাছে রাখতে পারে না অ্যাপ গুলি। এখন কোনও অ্যাপে কার্ডে লেনদেন করলে সেই অ্যাপ নিজের থেকেই টোকেনাইজেশন (ATM Card) এর অনুমতি চাইবে।

New Govt Scheme – এই সরকারি প্রকল্পে 15 হাজার টাকা পাবেন, আবেদন প্রক্রিয়া শুরু হল।

কার্ডের তথ্যের বিনিময়ে গোপন কোড দেওয়া হবে গ্রাহককে। আর তারপর কার্ডের (ATM Card) যাবতীয় তথ্য মুছে দেবে সেই অ্যাপ। বর্তমানে আলাদা অ্যাপে কার্ড ব্যবহারের ক্ষেত্রে বার বার টোকেন জেনারেট করতে হয়। তবে এবার ব্যাঙ্কের মাধ্যমে টোকেন জেনারেট করা হলে এই প্রক্রিয়া আরও সরল হতে পারে বলে মনে করছেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার আধিকারিকরা।

Primary TET – প্রাইমারী টেট পরীক্ষার্থীদের সুখবর। সবার দাবী মতো বেড়ে গেল। পরীক্ষার্থীরা বিরাট খুশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button