ব্যাংকিং

Bank Merger – জনপ্রিয় দুই ব্যাংক মিলিয়ে দিলো RBI. গ্রাহকদের টাকার কি হবে? আবার লাইনে দাঁড়াতে হবে?

এবার মিশে যেতে চলেছে দেশের দুই জনপ্রিয় ব্যাংক (Bank Merger). এইউ স্মল ফিনান্স ব্যাংক (AU Small Finance Bank) এবং ফিনকেয়ার স্মল ফিনান্স ব্যাংক (Fincare Small Finance Bank). আরবিআই এই দুই ব্যাংকের একত্রীকরণের অনুমোদন দিয়েছে। যার ফলে ৫৩০ মিলিয়ন US Doller মূল্যের অল স্টক একীভূত হতে চলেছে বলে সূত্রের খবর। সম্প্রতি রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) তরফে একটি প্রেস বিবৃতি জারি করা হয়েছে।

Two Popular Bank Merger Process Done By RBI.

তাতে জানানো হয়েছে, ২০২৪ এর ১ এপ্রিল থেকে একত্রীকরণ কার্যকর হবে। এর মানে ওই দিন থেকে ফিনকেয়ার এসএফবি এর সমস্ত শাখা এইউ এসএফবি এর শাখা হিসেবে কাজ করবে। ফিনকেয়ার এসএফবি এর শেয়ার হোল্ডাররা অনুমোদিত শেয়ার সোয়াপ রেশিও অনুযায়ী ফিনকেয়ার এসএফবিতে তাঁদের শেয়ারের বিনিময়ে এইউ এসএফবি এর শেয়ার পাবেন (Bank Merger).

ফিনকেয়ার এসএফবি (Fincare Small Finance Bank) এর সমস্ত কর্মচারী এইউ এসএফবি পরিবারের অংশ হবেন। রিজার্ভ ব্যাংক জানিয়েছে, এই একত্রীকরণ তুলনামূলকভাবে নতুন এসএফবি সেক্টরের জন্য নেওয়া পদক্ষেপ গুলির মধ্যে একটি। ব্যাংকিং রেগুলেশন অ্যাক্ট ১৯৪৯ এর ধারা ৪৪এ এর উপধারা (৪) অনুযায়ী ক্ষমতা প্রয়োগের জন্য ব্যাংককে অনুমোদন দেওয়া হয়েছে (Bank Merger In India).

মূলত একত্রীকরণের শর্ত অনুযায়ী, ফিনকেয়ার এসএফবি এর প্রবর্তক ফিনকেয়ার বিজনেস সার্ভিস লিমিটেড একত্রীকরণ সম্পূর্ণ হওয়ার আগে ৭০০ কোটি টাকা বিনিয়োগ করবে। শেয়ার এক্সচেঞ্জ রেশিও ঠিক করতে স্বাধীন এবং পেশাদারদের সুপারিশ নেওয়া হচ্ছে। জানা গিয়েছে, ফিনকেয়ার এসএফবি এর শেয়ার হোল্ডাররা প্রতি ২ হাজার শেয়ারে এইউ এসএফবি থেকে ৫৭৯টি শেয়ার পাবেন (Private Bank Merger).

একত্রীকরণের পর ফিনকেয়ার এসএফবি এর বর্তমান শেয়ার হোল্ডাররা এইউ এসএফবি এর মোট ৯.৯ শতাংশ শেয়ারের মালিক হবেন। একত্রীকরণের পর ফিনকেয়ার এসএফবি এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও রাজীব যাদব এইউ এফএফবি এর ডেপুটি সিইও পদে বসবেন। তিনি এউ এসএফবি এর এমডি ও সিইও সঞ্জয় আগরওয়ালের কাছে রিপোর্ট করবেন (Bank Merger).

Post Office FD (পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট)

এইউ এসএফবি এর ফিনকেয়ার ইউনিটের দায়িত্ব থাকবে রাজীব যাদবের কাঁধে। ফিনকেয়ার এসএফবি এর বেশিরভাগ ব্যবসাও তিনিই দেখবেন। একত্রীকরণের ঘোষণার পর সোমবার এইউ স্মল ফিনান্স ব্যাংকের (AU Small Finance Bank) শেয়ারে ব্যাপক পতন দেখা যায়। ৪.২৮ শতাংশ বা ২৮ টাকা কমে ৬৬১ টাকায় নেমে এসেছে। ৫২ সপ্তাহে এই স্টকের সর্বোচ্চ দাম ছিল ৭৯৪.৯৫ টাকা, সর্বনিম্ন ৫৪৮.১৫ টাকা (Bank Merger).

প্রত্যেক পরিবারকে 15 লাখ টাকা দেবে কেন্দ্র সরকার। আধার কার্ড থাকলে এইভাবে আবেদন করুন।

এইউ স্মল ফিনান্স ব্যাংক এবং ফিনকেয়ার স্মল ফিনান্স ব্যাংক এই দুই ব্যাংকের একত্রীকরণের ফলে শেয়ারে পতন দেখা যেতে চলেছে। কিন্তু এই ব্যাংকের গ্রাহকদের কোন চিন্তার কারণ নেই। সকলের টাকা সুরক্ষিত আছে এবং ভবিষ্যতেও থাকবে। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

মাসিক আয় মাত্র 5000 টাকা হলেও কোটিপতি হওয়া সম্ভব। ব্যাংক ঋণ নিয়ে ধনী হবার গোপন সুত্র জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button