বিনিয়োগ

Post Office FD – এককালীন 25 হাজার টাকা পোস্ট অফিসে রাখলে মেয়াদ শেষে সবচেয়ে বেশি রিটার্ন পাবেন।

দেশের বিনিয়োগকারীদের জন্য এসে গেল একটি বড়ো সুখবর। এখন থেকে Post Office FD বা পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিটে ২৫ হাজার টাকা বিনিয়োগ করলে চড়া হারে রিটার্ন পেতে চলেছেন বিনিয়োগকারীরা। পাশাপাশি, তারা পেতে চলেছেন আরো কিছু সুবিধা। দেশের প্রায় প্রতিটি রোজগেরে ব্যক্তিই চান তাদের ইনকামের কিছুটা অংশ ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে।

25 Thousand Rupees Post Office FD Interest Rate.

বর্তমানে ব্যাংক সেভিংস একাউন্ট (Savings Account) এর থেকে Post Office FD খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। সেভিংস একাউন্ট থেকে ফিক্সড ডিপোজিট করলে বেশি সুদ পাওয়া যায় সাথে এটা তোলার একটা মেয়াদ রয়েছে। ফলে একটা মেয়াদের পর ডবল টাকা রিটার্ন পাওয়া যায়। তাই বর্তমানে বেশিরভাগ ব্যাংক ভালোই হারে সুদ দিচ্ছে। পাশাপাশি পোস্ট অফিসও অনেক বেশি সুদ প্রদান করছে ফিক্সড ডিপোজিটের (Post Office FD Interest Rate) ওপর।

পোস্ট অফিস খুবই পুরোনো ও বিশ্বস্ত আর্থিক প্রতিষ্ঠান যেখানে বছরের পর বছর ধরে এখনো অনেক ব্যক্তি অর্থ সঞ্চয় করছেন। পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট করলে অনেকটাই নিরাপদ মনে করেন অনেকে তাই আজও পোস্ট অফিসের জনপ্রিয়তা একই আছে। তবে এবার পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিটের (Post Office FD) ক্ষেত্রে গ্রাহকদের জন্য এসে গেল এক দারুন সুযোগ।

কারণ পোস্ট অফিস এমন এক সেভিংস নিয়ে এসেছে যেখানে ২৫ হাজার টাকায় অনেকটাই টাকা রিটার্ন পাওয়া যায়। এটি ব্যাংকের মতোই সুবিধাজনক স্কিম। যেখানে নির্দিষ্ট মেয়াদে এবং সুদের হারে তিনি বিনিয়োগ করতে পারবেন। এক, দুই, তিন, এবং পাঁচ বছরের জন্য টাকা ফিক্সড করা যায়। পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটের (Post Office FD) ক্ষেত্রে সুদ ত্রৈমাসিক হারে গণনা করা হয়, তবে প্রদান করা হয় বার্ষিক হিসেবে।

সুদের উপর টিডিএস (Post Office FD TDS Calculator) কার্যকর হয়। তবে ৫ বছরের জন্য পিওএফডি করলে তা আয়কর আইনের ধারা ৮০সি এর অনুসারে কর সাশ্রয় করা সম্ভব। তবে ন্যূনতম ২০০ টাকা বিনিয়োগ করতে হয়। অথবা, এর গুণিতকে বিনিয়োগ করা যায়। Post Office FD করার ক্ষেত্রে বিনিয়োগকারী চাইলে এক পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিসে তা স্থানান্তর করে নিতেও পারেন।

তবে এতে মেয়াদ শেষ হওয়ার আগে তিনি টাকা তুলতে পারবেন না। তবুও যদি কখনো ‘প্রি-ম্যাচিওর উইদড্রয়াল’ প্রয়োজন হয়, তাহলে এক শতাংশ জরিমানা হয়ে থাকে। এছাড়া পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটের মেয়াদ পূরণ হয়ে গেলেও পুনরায় রিনিউ করতে পারবেন পরিবর্তী মেয়াদের জন্য। এছাড়া বিনিয়োগকারী Post Office FD Loan নিতে পারেন। বিনিয়োগকারী যদি পোস্ট অফিসে ১ বছরের জন্য টাকা ফিক্সড ডিপোজিট করেন তবে, তিনি ৬.৯০ শতাংশ হারে সুদ পাবেন।

SSY Scheme (সুকন্যা সমৃদ্ধি যোজনা)

আবার তিনি যদি ১ থেকে ৩ বছরের জন্য ফিক্সড করেন তাহলে ৭.০০ শতাংশ সুদ পাবেন। আর ৩ থেকে ৫ বছরের জন্য ৭.৫০ শতাংশ পাবেন। উদাহরণ স্বরূপ বলা যায়, কোনো ব্যক্তি যদি ২৫০০০ টাকা ফিক্সড ডিপোজিট করেন ১ বছরের জন্য। তাহলে এক বছরের জন্য ফিক্সড ডিপোজিট (PO Fixed Deposit) করলে বার্ষিক ৬.৯০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে মূলধনের উপর।

ব্যাংক একাউন্টে 3000 টাকা দিচ্ছে মোদী সরকার। আধার কার্ড থাকলে সবাই টাকা পাবে।

তাই ২৫০০০ টাকায় সুদ পাবেন এক বছর পর ১৭৭৫ টাকা অর্থাৎ মেয়াদ শেষে তিনি পাবেন ২৬৭৭৫ টাকা। যেটা তার বিনিয়োগের (Post Office FD) চেয়ে বেশি। তাই এতে অনেকটাই লাভজনক রিটার্ন পেতে পারেন বিনিয়োগকারীরা। উল্লেখ্য পোস্ট অফিসের গ্রাহকরা পোস্ট অফিসে (India Post Office) গিয়ে আধিকারিকদের সাথে কথা বলে আরোও বিস্তারিত ভাবে জেনে এই স্কিমের সুবিধা গ্রহণ করতে পারেন।
Written by Sampriti Bose.

Car Loan বা Home Loan নিয়েছেন বা নেবেন আপনি? ভোটের মুখে RBI এর ঐতিহাসিক সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button