সরকারি প্রকল্প

SSY Scheme – প্রত্যেক পরিবারকে 15 লাখ টাকা দেবে কেন্দ্র সরকার। আধার কার্ড থাকলে এইভাবে আবেদন করুন।

এবার দেশের প্রত্যেক পরিবারকে ১৫ লক্ষ টাকা করে দিতে চলেছেন কেন্দ্রীয় সরকার (SSY Scheme). বিশেষ করে কারোর বাড়িতে যদি মেয়ে থেকে থাকে তাহলে তার লটারি লেগে গেছে বলা যায়। আবেদন করলেই তারা টাকা পাবেন। শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে বাস্তব। সম্প্রতি ভারত সরকার (Government Of India) এমন একটি নতুন প্রকল্পের সূচনা করেছে যার মাধ্যমে কন্যা সন্তান থাকলে সেই পরিবারকে দেওয়া হবে ১৫ লক্ষ টাকা।

Central Govt SSY Scheme Interest Rate Calculator As 15 Lakh.

তবে কম বেশি সকল পরিবারই এই সুবিধা উপভোগ করতে পারবেন। বর্তমান কেন্দ্রীয় সরকার ক্ষমতায় আসার পর থেকে একাধিক কল্যাণমূলক প্রকল্পের (SSY Scheme) মাধ্যমে জনপ্রিয়তা লাভ করেছেন। তিনি বিশেষ করে নারী সমাজের উন্নতির কথা চিন্তা ভাবনা করে কন্যা সন্তান উন্নতির ওপর বিশেষ জোর দিয়েছেন। সেই কারণে স্লোগান তুলেছেন বেটি বাঁচাও বেটি পড়াও (Beti Bachao Beti Padhao).

তাই ভারতীয় কন্যা সন্তান রক্ষার জন্য তিনি বিভিন্ন সময় বিভিন্ন প্রকল্প চালু করেছেন। এই SSY Scheme মুখ্য উদ্দেশ্য হল কন্যা সন্তানরা যাতে সমাজে অবহেলিত না হয়, যোগ্য সম্মান নিয়ে বেঁচে থাকতে পারে এবং তাদের সার্বিক উন্নতিতে যাতে কোনো প্রকারের আর্থিক বাধা না আসে। সেই কারণে ভারত সরকারের বেটি বাঁচাও বেটি পড়াও নামক এই বিশেষ SSY Scheme নিয়ে আসা হয়েছিল।

বেটি বাঁচাও বেটি পড়াও এই স্লোগানকে বাস্তবায়িত করার জন্য ভারত সরকার একাধিক প্রকল্পের সূচনা করেছেন। তবে এখন প্রকল্পের কথা উল্লেখ করতে যাচ্ছি সেটি কেন্দ্রীয় সরকারের একটি উল্লেখযোগ্য প্রকল্পের মধ্যে অন্যতম একটি প্রকল্প। এই প্রকল্পের নাম হল সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana). এই SSY Scheme মাধ্যমে গ্রাহকরা পেতে পারেন ১৫ লক্ষ টাকা।

ভারত সরকারের জনপ্রিয় যোজনা গুলির মধ্যে অন্যতম হলো সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই SSY Scheme মাধ্যমে আপনার পরিবারের কন্যা সন্তান থাকলেই সরকারের পক্ষ থেকে ১৫ লক্ষ টাকা প্রদান করা হয়ে থাকে। তবে বর্তমানে এই প্রকল্পের বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে যেগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই পরিবর্তন গুলি নিম্নলিখিত।

SSY Scheme Important Updates In 2024.

1) পূর্বে শুধুমাত্র ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ায় (SBI), পোস্ট অফিস (Post Office) ও এইচডিএফসি ব্যাংকে (HDFC Bank) সুকন্যা সমৃদ্ধি যোজনার (SSY Scheme) সুবিধা পাওয়া যেত। কিন্তু এবার থেকে কেবল মাত্র উপরে উল্লেখিত ব্যাংক গুলিই নয় দেশের যে কোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকে এই যোজনার একাউন্ট খুলতে পারবেন এবং যে কোনো ব্যাংক থেকেই এই SSY Scheme সুবিধা উপভোগ করতে পারবেন।

2) এই যোজনা প্রকল্পের একাউন্ট খোলার সময় ২৫০ টাকা দিয়ে একাউন্ট খুলতে হবে। তারপর বছর বছর নির্দিষ্ট পরিমাণ টাকা জমা করলে মেয়াদ শেষে ১৫ লক্ষ টাকা পাওয়া যাবে।
3) এতদিন পর্যন্ত সুকন্যা সমৃদ্ধি যোজনার আওতায় জমা রাখা টাকার উপর কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ৭.৬০ শতাংশ হারে সুদ (SSY Scheme Interest Rate) দেওয়া হতো। কিন্তু এবার থেকে সেই সুদের হার বাড়িয়ে পুরোপুরি ৮ শতাংশ করা হয়েছে।

SSY Scheme Apply Criteria

1) সুকন্যা সমৃদ্ধি যোজনায় একাউন্ট (SSY Scheme Account) খুলতে হলে আপনাদের কন্যা সন্তানের বয়স হতে হবে এক বছর থেকে দশ বছরের মধ্যে।
2) অভিভাবকদের প্রথম দুই কন্যা সন্তানদের নামে এই প্রকল্পের সুবিধা পাবেন। তবে প্রথম কন্যা সন্তানের পরবর্তীতে দ্বিতীয়বার যমজ কন্যাসন্তান হলে সেক্ষেত্রে তিনটি কন্যা সন্তানের জন্যই এর সুবিধা পাবেন।

3) এই যোজনার আওতায় মাসিক প্রিমিয়াম জমা দেওয়ার পরিমাণ হল সর্বনিম্ন ২৫০ থেকে সর্বোচ্চ ১২৫০০ পর্যন্ত। বিনিয়োগকারীকে তার সন্তানের ১৫ বছর বয়স পর্যন্ত প্রতি মাসে মাসে প্রিমিয়াম জমা দিতে হবে। তারপর সেই সন্তানের যখন ২১ বছর বয়স হবে তখন সে তার মোট জমাকৃত টাকা তুলে নিতে পারবে।

4) তবে এক্ষেত্রে তিনি সন্তানের লেখাপড়ার জন্য তার ১৮ বছর বয়স হলে এই SSY Scheme জমানো টাকার থেকে কিছুটা পরিমাণ টাকা তুলতে পারবেন। ২১ বছর বয়স হলে পুরোপুরি ১৫ লক্ষ টাকায় তুলে নিতে পারবেন। এই যোজনায় ১০০০ টাকার জমা দিয়ে অভিভাবকদের একাউন্ট খুলতে হবে এবং SSY Scheme খোলার সময় অভিভাবকের কেওয়াইসি এবং সন্তানের বাথ সার্টিফিকেট জমা করতে হবে।

SSY Scheme Benefits For Your Girl Child

এই প্রকল্পের আওতায় আপনি যদি প্রতিমাসে এক হাজার টাকা করে জমা করেন তাহলে মেয়াদ শেষে আপনি ৫ লক্ষ ৯২ হাজার টাকা পেয়ে যাবেন। প্রতিমাসে ২০০০ টাকা করে জমা করলে মেয়াদ শেষে আপনি পাবেন ১০ লক্ষ টাকা। আবার যদি কোন অভিভাবক প্রতিমাসে ১২৫০০ টাকা করে জমা করেন সেক্ষেত্রে মেয়াদ থেকে পাবেন ৬৩ লক্ষ টাকা।

E Shram Card (ই শ্রম কার্ড)

SSY Scheme Apply Process And Apply Last Date

এই প্রকল্পে আপনার সন্তানের নাম নথিভুক্ত করতে হলে আপনাদের নিকটবর্তী পোস্ট অফিস অথবা ব্যাংকে যোগাযোগ করুন। সেখানে আপনার সন্তানের বার্থ সার্টিফিকেট ও আপনাকে যাবতীয় নথিপত্র আবেদন পত্রের সঙ্গে জমা করতে হবে। ভারত সরকারের এই সুকন্যা সমৃদ্ধির যোজনার আবেদন প্রক্রিয়া বর্তমান চলছে। এর জন্য নির্দিষ্ট কোন তারিখ দেওয়া হয়নি।

500 টাকার নোট আছে আপনার কাছে? রিজার্ভ ব্যাংকের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দেখুন।

তাই আপনার সময় অনুযায়ী আপনি নিকটবর্তী পোস্ট অফিস অথবা ব্যাংক শাখায় আবেদনটি করতে পারবেন।তাই আর দেরি না করে দেশের যে সকল মানুষেরা এখনো পর্যন্ত সুকন্যা সমৃদ্ধি যোজনার (SSY Scheme) সুবিধা গ্রহণ করেনি তাদের আবেদন করা উচিত। আর মেয়াদ শেষে আপনারা এই ১৫ লক্ষ টাকা নিজের মেয়েদের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য পাবেন, এমনি টাকা দেওয়া হবে না।
Written by Sampriti Bose.

40 কোটি দেশবাসীকে স্বপ্নপূরণের জন্য 10 লক্ষ টাকা দেওয়া হবে। বড় ঘোষণা মোদী সরকারের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button