সরকারি প্রকল্প

Bangla Shasya Bima – একাউন্টে টাকা পাঠাচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। আপনি পেয়েছেন কিনা দেখে নিন।

লোকসভা ভোটের আগেই এবার রাজ্যের কৃষকদের (Bangla Shasya Bima) জন্য বড়ো সুখবর ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার শস্য বীমা প্রকল্পের অধীনে রাজ্যের কৃষকদের একাউন্টে ঢুকতে চলেছে ভালো অংকের টাকা। পশ্চিমবঙ্গের মানুষের পাশে থাকতে একের পর এক Bangla Shasya Bima প্রকল্প এনে সকলকে চমকে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee).

Bangla Shasya Bima Scheme Gives Money In Bank Account.

কন্যাশ্রী (Kanyashree), যুবশ্রী (Yuvashree), পথশ্রী (Pathashree), লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) থেকে শুরু করে আরও অনেক প্রকল্প এনে এক প্রকার নজির গড়েছে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal). তেমনই রাজ্যের সাধারণ কৃষকদের পাশে দাঁড়াতে ২০১৯ সালে একটি বিশেষ প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষকদের কল্যাণে পশ্চিমবঙ্গ সরকারের সবচেয়ে বিশিষ্ট প্রকল্প হলো বাংলা শস্য বীমা প্রকল্প (Bangla Shasya Bima).

UIDAI Aadhaar Card (আধার কার্ডের নিয়ম)

এই পশ্চিমবঙ্গ বাংলা শস্য বীমা প্রকল্প (Bangla Shasya Bima) চালু করার মূল উদ্দেশ্য হল ফসলের ক্ষতি বা ক্ষতির ক্ষেত্রে কৃষকদের আর্থিক সহায়তা দেওয়া। এবার এই প্রকল্পের আওতায় রাজ্যের কৃষকরা লক্ষ লক্ষ কৃষক টাকা পেতে চলেছেন। নবান্ন (Nabanna) সূত্রে জানা গিয়েছে, খারিফ মরশুমে যে সব কৃষকরা চাষে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন তাদের ব্যাঙ্ক একাউন্টে (Bank Account) ইতিমধ্যে শস্য বিমার টাকা জমা পড়তে শুরু করেছে। অধিকাংশ কৃষক ইতিমধ্যে টাকা পেয়ে গিয়েছেন।

মহিলাদের জন্য কল্পতরু মোদী সরকার। ভোটের আগে টাকা দেবে এই প্রকল্পে।

বাকিরাও কয়েক দিনের মধ্যেই এই টাকা পাবেন। মোট ১০২ কোটি টাকা ১১ লক্ষ কৃষককে দেবে বীমা সংস্থা। মূলত এই বীমার প্রিমিয়ামের পুরো টাকা দেয় রাজ্য সরকার। নথিভুক্ত চাষিরা এই বিমার অধীনে প্রতিকূল আবহাওয়া বা বন্যপ্রাণীর দ্বারা ফসল ক্ষতিগ্রস্ত হলে Bangla Shasya Bima টাকা পান। উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে কোন কোন জমিতে ফসলের ক্ষতি হয়েছে তা চিহ্নিত করে এই টাকা পেয়ে থাকেন। তাই আর দেরি না করে অতি দ্রুত কৃষকদের ব্যাঙ্কের পাসবই আপডেট করে নিতে হবে।
Written by Sampriti Bose.

প্রকাশ হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা! কে কে টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button