ব্যাংকিং

Bank Account – ব্যাংক অ্যাকাউণ্ট নিয়ে RBI এর নিয়ম, সকল গ্রাহকদের জানা উচিত।

এবার থেকে ব্যাঙ্কের সেভিংস একাউন্ট (Bank Account) নিয়ে এক বিশেষ নিয়ম সকল দেশবাসীর উদ্দেশ্যে ফের একবারের জন্য জানিয়ে দেওয়া হল RBI এর তরফে। এই অ্যাকাউণ্ট বন্ধ করতে একটা নির্দিষ্ট পরিমাণ অর্থ ক্লোজিং চার্জ হিসেবে দিতে হবে, সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে এই নতুন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। মূলত ১৪ দিনের বেশি খোলা ব্যাঙ্ক একাউন্ট বন্ধ করতে গেলেই দিতে হবে এই ক্লোজিং চার্জ। তবে ভারতবর্ষের বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে এই ক্লোজিং চার্জের মাত্রাও ভিন্ন।

SBI, CANARA, HDFC, ICICI, Bank Account Closing Rule.

সরকারি কিংবা বেসরকারি ব্যাঙ্কে সেভিংস একাউন্টে ন্যূনতম বেশ কিছুটা অর্থ জমা রাখতে হয়, সকলেই এই বিষয়ে অবগত। কিন্তু সেভিংস একাউন্ট (Bank Account) ক্লোজ অর্থাৎ বন্ধ করতে হলেও এখন থেকে নির্দিষ্ট টাকা দিতে হবে। এই দেশের বেশিরভাগ মানুষই সেভিংস একাউন্ট বন্ধ করা সংক্রান্ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই নতুন নিয়মের বিষয়ে অবগত নয়।

কিন্তু বর্তমান সময়ে নানান কারণে এই নিয়মটি জেনে রাখা প্রয়োজন। এখন থেকে ব্যাঙ্কের সেভিংস একাউন্ট (Bank Account) বন্ধ করতে হলে ব্যাঙ্কে গিয়ে একটি নির্দিষ্ট ফর্ম ফিলাপের পাশাপাশি একটা নির্দিষ্ট পরিমাণ অর্থও ক্লোজিং চার্জ হিসেবে দিতে হবে আবেদনকারীকে। ভারতবর্ষের বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে সেভিংস একাউন্ট বন্ধ করার জন্য ক্লোজিং চার্জের মাত্রাও ভিন্ন। ভারতবর্ষের বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে ক্লোজিং চার্জের মাত্রা।

1) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া – দেশের সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে (SBI) নতুন একাউন্ট খোলার ১৪ দিনের মধ্যে যদি গ্রাহক তা ক্লোজ করে দেন তবে কোন‌ও টাকা দিতে হয় না। কিন্তু ১৪ দিন থেকে এক বছর সময়সীমার মধ্যে যদি সেভিংস একাউন্ট (Bank Account) ক্লোজ করেন তবে ৫০ টাকা + জিএসটি দিতে হবে গ্রাহককে। আর এক বছরের পর যদি সেভিংস একাউন্ট ক্লোজ করেন সেক্ষেত্রে কোন‌ও অর্থ লাগবে না।

2) এইচডিএফসি ব্যাঙ্ক – দেশের সর্ববৃহৎ বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি ব্যাঙ্কে (HDFC Bank) নতুন একাউন্ট খোলার ১৪ দিনের মধ্যে তা ক্লোজ করে দিলে গ্রাহককে কোন‌ও অর্থ দিতে হবে না। কিন্তু ১৫ দিন থেকে এক বছর সময়সীমার মধ্যে একাউন্ট (Bank Account) ক্লোজ করলে ৫০০ টাকা জরিমানা দিতে হবে গ্রাহককে। তবে, দেশের প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই অর্থের পরিমাণ অনেকটাই কম।

3) আইসিআইসিআই ব্যাঙ্ক – দেশের অন্যতম বৃহৎ বেসরকারি বাণিজ্যিক ব্যাঙ্ক আইসিআইসিআই এর ক্ষেত্রে নতুন একাউন্ট (ICICI Bank Account) খোলার ৩০ দিনের মধ্যে এটা বন্ধ করে দিলে গ্রাহককে কোন‌ও টাকা দিতে হবে না। কিন্তু ৩১ দিন থেকে এক বছরের মধ্যে একাউন্ট বন্ধ করলে ৫০০ টাকা + জিএসটি দিতে হবে। আর এক বছর পর একাউন্ট বন্ধ করলে কোন‌ও টাকা দিতে হবে না গ্রাহককে।

4) কানাড়া ব্যাঙ্ক – দেশের অন্যতম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, কানাড়া ব্যাঙ্কে (CANARA Bank Account) যদি একাউন্ট খোলার ১৪ দিনের মধ্যে গ্রাহক তা বন্ধ করে দেন তবে কোন‌ও চার্জ দিতে হবে না। কিন্তু ১৫ দিন থেকে এক বছরের মধ্যে একাউন্ট বন্ধ করলে গ্রাহককে ২০০ টাকা + জিএসটি দিতে হবে। এক বছর পর একাউন্ট ক্লোজ করতে চাইলে গ্রাহককে ১০০ টাকা + জিএসটি দিতে হবে।

5) পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক – দেশের অন্যতম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কে থাকা সেভিংস একাউন্ট ক্লোজ করার ক্ষেত্রে প্রথম ১৪ দিনের মধ্যে কোন‌ও টাকা দিতে হয় না কিন্তু ১৫ দিন থেকে এক বছর সময়সীমার মধ্যে একাউন্ট (Punjab And Sind Bank Account) ক্লোজ করতে চাইলে গ্রাহককে ৩০০ টাকা থেকে ৫০০ টাকার মধ্যে ক্লোজিং ফি দিতে হয়।

Aadhaar Card (আধার কার্ড)

উল্লেখ্য, কোনো গ্রাহক সেভিংস একাউন্ট (Bank Account) বন্ধ করতে চাইলে ব্যাঙ্কের যে শাখায় তাঁর একাউন্ট আছে সেখানে গিয়ে ম্যানেজারের সঙ্গে কথা বলে ক্লোজিং ফর্ম নিয়ে তা সঠিকভাবে পূরণ করে জমা দিতে হবে। সেখানে তিনি কেন একাউন্ট বন্ধ করতে চাইছেন সে বিষয়টি সঠিকভাবে উল্লেখ করতে হবে। পাশাপাশি গ্রাহককে তার কাছে থাকা ব্যাঙ্কের চেকবই, ডেবিট কার্ড, পাসবুক জমা দিতে হবে।

Price Hike – নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম একধাক্কায় দ্বিগুণ, কাল থেকে নতুন দাম সব বাজারে।

এরপর, আবেদন জানানোর কয়েক দিনের মধ্যেই উক্ত গ্রাহকের একাউন্ট (Bank Account) ক্লোজ হয়ে যাবে। মূলত বর্তমানে দেশের সব ক্ষেত্রেই জিএসটি ব্যবস্থা চালু হওয়ায়, ব্যাংকের সেভিংস একাউন্ট বন্ধ করার ক্ষেত্রেও ক্লোজিং চার্জ নেবার বিষয়টি চালু করলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India) আধিকারিকরা।

Ration Items List – পুজো উপলক্ষ্যে ডবল ডবল রেশন পাবেন। কোন কার্ডে কি রেশন পাবেন জেনে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button