সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড নিয়ে বড় খবর, নতুন নির্দেশ মানতে হবে।

আধার কার্ড বা Aadhaar Card সকল ভারতীয় নাগরিকদের কাছে একটি খুবই গুরুত্বপূর্ণ নথিপত্রের মধ্যে অন্যতম। কিন্তু এখন থেকে UIDAI ছাড়া বিএলএর মত সংস্থা তৈরি করবে আধার কার্ড। এই পরিস্থিতিতে কিছু সুত্রের খবর অনুযায়ী, দেশে বিভিন্ন ধরনের আধার কার্ড তৈরি হবে বলে জানানো হয়েছে। তবে, ভিন্ন ধরনের আধার কার্ড মানুষকে ভিন্ন ক্ষেত্রে সহায়তা করবে বলেও জানানো হয়েছে সরকারি তরফে।

Aadhaar Card New Update.

বর্তমানে আধার কার্ড (Aadhaar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি। যেকোনো গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রে আধার কার্ড প্রয়োজন হয়। ব্যাঙ্কের অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে যেকোন পরিচয়পত্র দেখানোর ক্ষেত্রেও আধার কার্ড একটি প্রয়োজনীয় নথি। কিন্তু, বর্তমানে দেশের মানুষের জন্য আসতে চলেছে ভিন্ন ধরনের আধার কার্ড।

দেশের মানুষকে বিভিন্ন কাজে সহায়তা করার জন্য যে ভিন্ন ধরনের আধার কার্ডগুলি আনা হয়েছে, সে গুলি হল চিঠির মাধ্যমে আসা আধার কার্ড (Aadhaar Card) এই ধরনের আধার কার্ড পোস্ট অফিস থেকে চিঠির মাধ্যমে পাঠানো হয়, এগুলি সাধারণ আধার কার্ড। এই আধার কার্ডে নাম, ঠিকানা, জন্ম তারিখের পাশাপাশি ছবি ও লিঙ্ক সংক্রান্ত তথ্যও থাকে।

এই আধার কার্ড (Aadhaar Card) গুলি আমাদের সব সময় ব্যবহৃত প্রয়োজনীয় আধার কার্ডের মতোই দেখতে হয়। ই আধার কার্ড এই আধার কার্ডটি ইউআইডিএআই (UIDAI) ওয়েবসাইটে সংরক্ষিত থাকে দীর্ঘদিন। পাসওয়ার্ডের মাধ্যমে এই আধার কার্ড সংরক্ষিত থাকে। এটি ওয়েবসাইট থেকে প্রয়োজনে পিডিএফ আকারে ডাউনলোড করা যায়।

যার ফলে এই আধার কার্ডটি নষ্ট হয়ে যাওয়া কিংবা হারিয়ে যাওয়ার ভয় থাকে না। প্রয়োজনে একাধিকবার ওয়েবসাইটে গিয়ে উপযুক্ত পাসওয়ার্ডের মাধ্যমেও আধার কার্ডের ই কপি ডাউনলোড করা যায়। এম বেস- এই এম বেস এর অর্থ মোবাইলে আধার অ্যাপ থাকা। এটি প্লে স্টোর থেকে নামাতে হয়। এই এম বেস আধার মোবাইলে কিউআর কোডের আকারে সেভ করে রাখা যায়।

Price Hike (সবজি মাছ মাংসের দাম বৃদ্ধি)

এক্ষেত্রে কিউআর কোড স্ক্যান করে আধার কার্ডের সমস্ত তথ্য পাওয়া সম্ভব হয়। প্রয়োজনে এই কিউআর কোডের একটি স্ক্রিনশট নিয়ে সেটির প্রিন্টআউট বার করেও রেখে দেওয়া যায়। পিভিসি আধার কার্ড (PVC Aadhaar Card) এই আধার কার্ডটি হুবহু এটিএম কার্ডের মতো দেখতে। এই কার্ডের সামনে ও পেছনে কিউআর কোড প্রিন্ট করা থাকে।

Ration Card Update – রেশন কার্ড গ্রাহকদের মানতে হবে নয়া নিয়ম, সমস্যা বৃদ্ধি আমজনতার।

এতে নাম, ঠিকানা, ছবি, লিঙ্গ, জন্ম তারিখ সংক্রান্ত সমস্ত তথ্য পাওয়া যায়। ইউআইডিএআই ওয়েবসাইটে এই ধরনের আধার কার্ড ৫০ টাকা দিয়েই বানানো সম্ভব হয়ে থাকে। দেশের মানুষের সুবিধার্থে বানানো এই ভিন্ন ধরনের আধার কার্ড (Aadhaar Card) গুলি সাধারণ মানুষেকে অনেক বেশি সুযোগ এনে দেবে বলেই মনে করছেন সরকারি আধিকারিকরা।

পুজোর আগেই পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য দারুন সুখবর। পূরণ হলো বহুদিনের বেতন বৈষম্য ও সম্মান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button