ছুটি

Bank Holidays – মে মাসে 12 দিন বন্ধ থাকবে ব্যাংক, ২টি নতুন নিয়ম ও পুরো ছুটির তালিকা দেখুন।

টাকা আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে, আর এই টাকা আমরা ব্যাংকের মাধ্যমে পেয়ে থাকি এই জন্য আমাদের সকলের Bank Holidays In May অর্থাৎ ২০২৩ সালের মে মাসে কতদিন বন্ধ থাকবে ব্যাংক সেই সকল তথ্য জেনে নিন। এপ্রিল মাস থেকে নতুন আর্থিক বছরের শুরু হয়েছে এবং মে মাস আর্থিক বছরের দ্বিতীয় মাস হওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ মাস হিসাবে ধরা হয়। এছাড়াও ১ লা মে থেকে বদলাতে চলেছে অনেক নিয়ম। এই নিয়মের বেশির ভাগই ব্যাংকের সঙ্গে যুক্ত সেই জন্য আমাদের সকলের এই ব্যাংকের ছুটি গুলি জেনে রাখা প্রয়োজন।

Bank Holidays In May 2023.

মে মাসে ১২ দিনের জন্য বন্ধ থাকবে দেশের সকল ব্যাংকের শাখা (Bank Holidays) বন্ধ থাকবে এবং সকল প্রকার ব্যাংকিং লেনদেন এই দিন গুলিতে করা যাবে না। RBI – Reserve Bank Of India এর তরফে প্রত্যেক মাসে ব্যাংকের ছুটির তালিকা প্রকাশ করা হয়। এই ছুটির মধ্যে রবিবার, দ্বিতীয় ও চতুর্থ শনিবার এর সঙ্গে বিভিন্ন রাজ্যে অনেক অনুষ্ঠানের জন্যও ছুটি থাকে ব্যাংকে।

এই সকল কারণের জন্য যদি গ্রাহকেরা Bank Holidays আগের থেকে না জানেন তাহলে তাদের সমস্যার সম্মুখীন হতে হয়। সেই কারণের জন্য সময় থাকতেই আমাদের সকলের জেনে নেওয়া উচিত ঠিক কোন কোন দিন ব্যাংক এর ছুটি থাকতে চলেছে। এছাড়াও এখনকার দিনে অনলাইনের মাধ্যমে লেনদেন করা হচ্ছে কিন্তু আমাদের দেশে এমন অনেক মানুষ আছেন যারা ক্যাশ টাকার ওপর নির্ভরশীল।

মে মাসে কয় দিন ব্যাংক বন্ধ দেখে নিন (Bank Holidays):-
০১/০৫/২০২৩ – মে দিবস।
০৫/০৫/২০২৩ – বুদ্ধ পূর্ণিমা।
০৭/০৫/২০২৩ – রবিবার।

০৯/০৫/২০২৩ – রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন।
১৩/০৫/২০২৩ – দ্বিতীয় শনিবার।
১৪/০৫/২০২৩ – রবিবার।
২১/০৫/২০২৩ – রবিবার।

২২/০৫/২০২৩ – মহারাণা প্রতাপ জয়ন্তীর জন্য (গুজরাত, হরিয়ানা, হিমাচল, পাঞ্জাব, রাজস্থান) রাজ্যে ব্যাংক বন্ধ থাকবে।
২৪/০৫/২০২৩ – কাজী নজরুল ইসলাম এর জন্মদিন।
২৭/০৫/২০২৩ – চতুর্থ শনিবার।
২৮/০৫/২০২৩ – মাসের শেষ রবিবার হিসাবে ছুটি থাকবে।

মে মাসে দেশের বিভিন্ন ব্যাংকের তরফে নিয়ম পরিবর্তন করা হয়েছে (Bank Holidays):-
১) পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে তাদের গ্রাহকদের বিজ্ঞপ্তি প্রকাশ করা জানিয়ে দেওয়া হয়েছে যে অ্যাকাউণ্টে পর্যাপ্ত ব্যালেন্স না থাকা সত্ত্বেও যদি কেউ ATM থেকে টাকা তুলতে চায়, তাহলে তাকে ১০ টাকা করে ফাইন দিতে হবে।

২) State Bank Of India এর তরফে তাদের ক্রেডিট কার্ড গ্রাহকদের জানিয়ে দেওয়া হয়েছে যে এখন থেকে বিমানবন্দরে লাউঞ্জে যেতে হলে কিছু নিয়ম মানতে হবে। এই নিয়ম সম্পর্কে আরও বিস্তারিত জানতে হলে আপনাদের নিজেদের ব্রাঞ্চে গিয়ে যোগাযোগ করতে হবে।

Rules Change From May – 1 লা মে থেকে বদলাতে চলেছে গুরুত্বপূর্ণ 4 টি নিয়ম, মধ্যবিত্তের পকেটে টান পরার সম্ভাবনা।

Bank Holidays নিয়ে আপনাদের মতামত নিচে কমেন্ট করে জানাবেন। পছন্দ হলে শেয়ার ও সাবসক্রাইব করুন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য। ধন্যবাদ।

PM Kisan Samman Nidhi Yojona – কেন্দ্রের এই প্রকল্পে পাবেন 4000 টাকা, সবাই পাবেন না, কারা পাবেন? এখনই লিস্ট চেক করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button