টেকনোলজি

New Trai Rules – SIM কার্ড নিয়ে বড় আপডেট TRAI এর তরফে, নতুন ও পুরনো গ্রাহকদের জন্য।

ট্রাই এর তরফে নতুন নিয়ম (New Trai Rules) নিয়ে আসা হল গ্রাহকদের সুরক্ষার উদ্দেশ্যে। আর এই নিয়ে তারা সুপ্রিমকোর্টেও নিজেদের অবস্থান স্পষ্ট করেছে। বিগত কিছু বছর ধরে কেন্দ্রীয় সরকারের তরফে দেশে সাইবার সুরক্ষা বা অনলাইন সুরক্ষা নিয়ে অনেক কড়া কড়া নিয়ম লাগু করা হয়েছে। এবারে হোয়াটস অ্যাপের ডেটা সুরক্ষিত রাখতে নয়া পদক্ষেপ নিল ট্রাই। পাশাপাশি, সিম কার্ড ব্যবহারের ক্ষেত্রে আসল বেশ কিছু পরিবর্তন। মূলত দেশের সাধারণ জনগণকে আরো ভালো পরিষেবা দিতেই এই সিদ্ধান্ত গুলি নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

New Trai Rules For Customers Security.

বর্তমান সময়ে সকলেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। তবে, সম্প্রতি Telecom Regulatory Authority Of India বা ট্রাই (New Trai Rules) এবং সুপ্রিমকোর্টের মধ্যে মোবাইল নম্বর ও জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপকে সৃষ্টি হলো টানাপোড়েন সৃষ্টি হয়েছে। সাম্প্রতিক সময়ে এই নিয়ে একটি বড় রায়ও দিয়েছে দেশের শীর্ষ আদালত সুপ্রিমকোর্ট। আর সেই মামলার শুনানির সময় সুপ্রিমকোর্টে (Supreme Court Of India) হলফনামার মাধ্যমে বেশ কয়েকটি তথ্য দিয়েছে ট্রাই (TRAI).

ট্রাই (New Trai Rules) জানিয়েছে, বর্তমানে যদি কোনও মোবাইল নম্বর ব্যবহার না করা হয় তবে ৯০ দিন পরে সেটি নিষ্ক্রিয় হয়ে যায়। অন্যদিকে ৪৫ দিন নিষ্ক্রিয় থাকার পর অন্য কোনো ডিভাইসে কোনো মোবাইল নম্বরের একাউন্ট অ্যাক্টিভেট থাকলে পুরনো ডেটা মুছে দেয় হোয়াটসঅ্যাপ। মূলত বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি এসভিএন ভাট্টির বেঞ্চ তামিলনাড়ুর আইনজীবী রাজেশ্বরীর দায়ের করা রিট পিটিশন গ্রহণ করতে অস্বীকার করে। এ

কটি নির্দিষ্ট নম্বর ব্যবহার না করার কারণে নিষ্ক্রিয় হয়ে যাওয়ার পরে হোয়াটসঅ্যাপ ডেটার অপব্যবহার নিয়ে প্রশ্ন তুলেছিলেন বহু আবেদনকারী। এদিকে সুপ্রিমকোর্ট নতুন গ্রাহকদের ব্যবহৃত বা নিষ্ক্রিয় মোবাইল নম্বরগুলি ব্যবহার করা থেকে বিরত রাখতে ট্রাইকে কড়া নির্দেশ দিয়েছে। এমতাবস্থায় ট্রাই (New Trai Rules) পাল্টা হলফনামায় জানিয়েছে যে গ্রাহকের অনুরোধে সেলুলার মোবাইল নম্বর নিষ্ক্রিয় হয়ে গেলে বা সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে তা কমপক্ষে ৯০ দিনের জন্য নতুন কোনও গ্রাহককে বরাদ্দ করা হয় না।

Ration Card (রেশন কার্ড)

টেলিকম নিয়ন্ত্রক সংস্থা (New Trai Rules) আরো জানিয়েছে যে গোপনীয়তা বজায় রাখার জন্য পর্যাপ্ত পদক্ষেপ নেওয়ার জন্য পূর্ববর্তী গ্রাহকদের উপর নির্ভর করে। গ্রাহকরা আগের ফোন নম্বরের সাথে যুক্ত হোয়াটসঅ্যাপ একাউন্টের ডেটা মুছে ফেলে বা অন্য ডিভাইসে স্থানান্তর করে হোয়াটসঅ্যাপ ডেটার অপব্যবহার রোধ করতে পারেন। ট্রাই তাদের বক্তব্যের স্বপক্ষে যুক্তি দিয়ে বলেছে, হোয়াটসঅ্যাপ হেল্প সেন্টারে উপলব্ধ তথ্য অনুসারে।

Madhyamik Exam – মাধ্যমিক পরীক্ষা নিয়ে একাধিক শর্তাবলী প্রকাশ করলো মধ্যশিক্ষা পর্ষদ।

পুনর্ব্যবহারযোগ্য ফোন নম্বর গুলির ক্ষেত্রে বিভ্রান্তি দূর করার জন্য, তারা একাউন্টের নিষ্ক্রিয়তা পর্যবেক্ষণ করে এবং যখন কোনও একাউন্ট ৪৫ দিনের জন্য নিষ্ক্রিয় থাকে এবং তারপরে অন্য কোনও মোবাইল ডিভাইসে সক্রিয় হয়, তখন পুরানো একাউন্টের ডেটা মুছে ফেলা হয়। এমতাবস্থায়, সুপ্রিমকোর্টের সাথে বিরোধ বাধলেও ট্রাইয়ের (New Trai Rules) কথা গুলিকে সমর্থন জানাচ্ছেন দেশের বেশিরভাগ মানুষেরা।
Written by Sampriti Bose.

WBBPE TET – প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার উপর স্থগিতাদেশ দিলো আদালত। কারো পৌষ মাস

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button