ব্যাংকিং

1000 Rupees Note – 1000 টাকার নোট নতুন রূপে ফিরিয়ে আনা হচ্ছে? কি জানালেন RBI গভর্নর শক্তিকান্ত দাস।

ইতি মধ্যেই ২০০০ টাকার নোট বদলানো শুরু করে দিয়েছে দেশবাসী, কিন্তু 1000 Rupees Note বা ১০০০ টাকার নোট নিয়ে একটি গুরুত্বপূর্ণ আপডেট সকলের সামনে উঠে আসছে। রিজার্ভ ব্যাংক এর তরফে দেশের সকল গ্রাহকদের জানানো হয়েছিল আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে সকলকে নিজেদের কাছে থাকা ২০০০ টাকার নোট (2000 Rupees Note) ব্যাংকে গিয়ে বদলে নিতে হবে। কিন্তু এই নিয়ে বিভিন্ন ব্যাংকের তরফে নিজেদের ইচ্ছে অনুসারে নিয়ম করে এই নোট জমা নিচ্ছিল।

1000 Rupees Note Will Comeback Soon?

কিন্তু ২০১৬ সালে আর্থিক দুর্নীতি দমন করার জন্য দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫০০ ও ১০০০ টাকার পুরনো নোট বন্দি করেছিলেন। কিন্তু পুনরায় এই 1000 Rupees Note ফিরিয়ে আনা নিয়ে জল্পনা শোনা যাচ্ছে। কারণ দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম এক সংবাদিক বৈঠকে বলেছিলেন, আগামী দিনে ১০০০ টাকার নোট (1000 Rupees Note New Image) পুনরায় বাজারে ফিরিয়ে আনা হলে কোন ধরণের আশ্চর্য হবেন না দেশবাসী।

কিন্তু সত্যি এই 1000 Rupees Note বাজারে নতুন রূপে ফিরিয়ে আনা হবে? এই নিয়ে RBI (Reserve Bank Of India) এর তরফে শক্তিকান্ত দাস জানিয়েছেন বর্তমানে এই ধরণের কোন চিন্তাভাবনা করা হচ্ছে না। প্রাক্তন অর্থমন্ত্রীর কথা বলা হল তিনি এই বিষয় নিয়ে কিছু মন্তব্য করেননি। এর ফলে সকল অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই কথার ফলে পরিষ্কার বোঝা যাচ্ছে যে এখনই ১০০০ টাকার নোট ফিরিয়ে আনা হচ্ছে না।

1000 Rupees Note নিয়ে এই মন্তব্যের পরে সকলেই আশ্বস্ত হয়েছেন এবং রিজার্ভ ব্যাংক এর তরফে জানানো হয়েছে যে ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে সকলকে এই ২ হাজার টাকার নোট পাল্টাতে হবে কিন্তু ততদিন পর্যন্ত এই নোট বৈধ সেই সম্পর্কে জানিয়ে দেওয়া হয়েছে। কিন্তু এই নোট বাতিল নয় বলে জানানো হয়েছে, এই ৩০ শে সেপ্টেম্বরের পরে কোন মানুষের কাছে এই নোট থাকলেও সেই নোট বৈধ বলে জানা যাচ্ছে।

LPG Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি দেওয়া নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করলো সরকার।

কিন্তু বরতমান্র আমাদের দেশের খুচরো টাকা পয়সার সমস্যা রয়েছে। এই নিয়ে ঠিক কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সেই নিয়ে এখনো পর্যন্ত কিছু সঠিকভাবে জানা যাচ্ছে না। 1000 Rupees Note আপাতত বাজারে ফিরিয়ে আনা হচ্ছে না এই বিষয়টা স্পষ্ট বলে জানা যাচ্ছে। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

নিজের পায়ে দাঁড়াতে হলে আজই শুরু করুন এই 5 টি ব্যবসা, জীবনে আর কোন চিন্তা থাকবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button