পড়াশোনা

WBBSE Madhyamik 2024 – আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা নিয়ে জরুরি আপডেট জানতে পাওয়া যাচ্ছে।

বিগত ১৯ তারিখে প্রকাশিত হয়েছে মাধ্যমিক এর রেজাল্ট (WBBSE Madhyamik 2024). কিন্তু এরই মধ্যে এক জল্পনা বেশ কিছু সংবাদমাধ্যম বা সমাজের আনাচে কানাচে শুনতে পাওয়া যাচ্ছে যে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে আর মাধ্যমিক পরীক্ষা হবে না!! কিন্তু ফল প্রকাশের দিনই পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি ২০২৪ সালের মাধ্যমিকের সময়সূচী জানিয়ে দিয়েছেন। তার পরেও এই ধরণের গুজব ছড়ানোর কারণ কি? এই নিয়ে তথ্য সংগ্রহ করতে গিয়ে একটি গুরুত্বপূর্ণ বিষয় সকলের সামনে আসছে।

WBBSE Madhyamik 2024 Will Started From 2nd February.

বিগত কিছু বছর ধরে আমাদের দেশে এক শিক্ষা ব্যবস্থা লাগু করার জন্য চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। National Education Policy বা জাতীয় শিক্ষানীতির মাধ্যমে পুরো দেশের সকল পড়ুয়াদের একই বিষয়ে শিক্ষা দানের কথা অনেক দিন ধরেই শোনা যাচ্ছিল, আর এই মর্মে কিছু দিন আগে একটি খসড়া প্রস্তাব প্রকাশ করা হয়েছে। এই খসড়া প্রস্তাবে লেখা ছিল আর মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে না (WBBSE Madhyamik 2024).

কিন্তু এখনো পর্যন্ত এই বিষয়ে (WBBSE Madhyamik 2024) কোন ধরণের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। ভারতীয় সংবিধান অনুসারে শিক্ষা সম্পর্কিত সকল সিদ্ধান্ত রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারকে একত্রিত ভাবে নিতে হবে, কেউ কারোর ঘাড়ে জোর করে কিছু চাপিয়ে দিতে পারবেন না। এই কারণের জন্য এখনো পর্যন্ত দেশের অধিকাংশ রাজ্যই কেন্দ্রের এই প্রস্তাবে রাজি হয়নি।

এর মধ্যে পশ্চিমবঙ্গ অন্যতম, সুতরাং আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা (WBBSE Madhyamik 2024) এইটা ১০০% সত্যি। সেই কারণে সকল দশম শ্রেণীর পরীক্ষার্থীরা এখন থেকেই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি করা শুরু করে দিন। আগামী বছরে মাধ্যমিক পরীক্ষা ফেব্রুয়ারি মাস থেকে এই পরীক্ষা শুরু হবে বলে জানানো হয়েছে। আসুন আগামী বছরের মাধ্যমিকের সময়সূচী সম্পর্কে জেনে নেওয়া যাক।

WBBSE Madhyamik 2024 এর রুটিনঃ-
১) ০২/০২/২০২৪ – বাংলা (শুক্রবার)।
২) ০৩/০২/২০২৪ – ইংরেজি (শনিবার)।
৩) ০৫/০২/২০২৪ – ইতিহাস (সোমবার)।

৪) ০৬/০২/২০২৪ – ভূগোল (মঙ্গলবার)।
৫) ০৮/০২/২০২৪ – গণিত (বৃহস্পতিবার)।
৬) ০৯/০২/২০২৪ – জীবন বিজ্ঞান (শুক্রবার)।
৭) ১০/০২/২০২৪ – ভৌত বিজ্ঞান (শনিবার)।

৮) ১২/০২/২০২৪ – ঐচ্ছিক বিষয় (সোমবার)।
৯) পরীক্ষা চলাকালীন ৪, ৭ ও ১১ তারিখ ছুটি থাকবে বলে জানানো হয়েছে।
১০) কোন তারিখের পরিবর্তন হলে মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানিয়ে দেওয়া হবে।

LPG Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি দেওয়া নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করলো সরকার।

WBBSE Madhyamik উত্তীর্ণ ও আগামী বছরে যেই সকল পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে PB Tech News এর সকল সদস্যদের তরফে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি এবং আপনাদের সকলের উজ্জ্বল ভবিষ্যতের কামনার মাধ্যমে আজকের এই আলোচনা শেষ করছি, ধন্যবাদ।

ব্যাংকে অ্যাকাউণ্ট আছে? বিনিয়োগ করুন এই 5 টি স্কিমে, জীবনে আর টাকার সমস্যা থাকবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button