সরকারি নথি

Aadhaar Card – আধার কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করলো UIDAI, 1লা নভেম্বর থেকে নয়া নিয়ম শুরু।

আধার কার্ড (Aadhaar Card) হল আমাদের সকল ভারতীয় নাগরিকদের কাছে একটি খুবই গুরুত্বপূর্ণ নথিপত্র। এককথায় বলতে গেলে সরকারি হোক বা বেসরকারি সকল কাজ করার জন্যই এই সরকারি নথির খুবই প্রয়োজন পরে সকলের। কিন্তু সময়ের সাথে সাথে সব কিছুরই অপব্যবহার শুরু হয়ে যায়। আর এই জিনিস রোধ করার জন্য সরকারের তরফে অনেক ধরণের নিয়ম সময়ে সময়ে পরিবর্তিত করা হয়। এবারে সরকারের তরফে সকল পুরনো আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) করার জন্য বলা হয়েছে।

Free Aadhaar Card Update Date Increase By UIDAI.

এখন থেকে অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যেই আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) করা যাবে। চলতি বছরের ১৪ ডিসেম্বর পর্যন্ত বাড়ল সময়সীমা। সম্প্রতি UIDAI (Unique Identification Authority Of India) আধার কার্ড আপডেট সংক্রান্ত এই গুরুত্বপূর্ণ নোটিশটি জারি করেছে। আগে অনলাইনে আধার কার্ড সংক্রান্ত যেকোনও ধরনের আপডেট করার জন্য গ্রাহককে ২৫ টাকা দিতে হতো এবং আধার কার্ড কেন্দ্রে গিয়ে অফলাইনে আপডেটের ক্ষেত্রে দিতে হত ৫০ টাকা।

কিন্তু এবার থেকে গ্রাহকেরা অনলাইনে আধার আপডেটের (Aadhaar Card) সুবিধা পাবেন একেবারে বিনামূল্যে। UIDAI দেশের সাধারণ মানুষের সুবিধার্থে আধার কার্ড আপডেটের সময়সীমা বাড়িয়েছে। ফলে, দেশের সাধারণ মানুষ অত্যন্ত খুশি হয়েছেন। তবে, Myaadhaar মাধ্যমে অনলাইনে আধার কার্ড আপডেটের ক্ষেত্রে বেশ কিছু পদ্ধতি রয়েছে।

1) প্রথমে www.myaadhaar.uidai.gov.in এই ওয়েবসাইট যেতে হবে।
2) এরপর, ওয়েবসাইটটিতে লগ ইন করার পর, নাম, লিঙ্গ, জন্ম ও ঠিকানার তারিখ আপডেট করার অপশনে গিয়ে গ্রাহক যেই বিষয়ে আপডেট (Aadhaar Card) করতে চান, সেই অপশনটিকে সিলেক্ট করতে হবে।
3) এবার গ্রাহক তার চালু থাকা মোবাইল নম্বর দিলে গ্রাহকের মোবাইলে একটি ওটিপি যাবে। এরপর, সেই ওটিপিটিকে লিখে প্রসিড অপশনে ক্লিক করতে হবে।

4) এরপর, ডকুমেন্ট আপডেট অপশনটি ক্লিক করে গ্রাহককে তার আধার কার্ডের (Aadhaar Card) সমস্ত তথ্য ঠিক আছে কিনা দেখে নিয়ে প্রসিড অপশনটিতে ক্লিক করতে হবে।
5) তারপর, গ্রাহককে তার সঠিক ঠিকানা যাচাইয়ের জন্য স্ক্যান কপি আপডেট করতে হবে।
6) পরিশেষে, আগে যেখানে অনলাইনে আপডেটের জন্য ২৫ টাকা পেমেন্ট করতে হতো সেখানে কোন রকম পেমেন্ট না করে অর্থাৎ বিনামূল্যে আপডেট প্রক্রিয়ার আবেদন সম্পন্ন করতে হবে।

উল্লেখ্য, আধার আপডেট (Aadhaar Card) হয়ে গেলে, একটি ১৪ সংখ্যার আপডেট রিকোয়েস্ট নম্বর বা ইউআরএন তৈরি হয়। যেই নম্বরের মাধ্যমে গ্রাহক তার আধারে করা আপডেটগুলি ট্র্যাক করতে পারবেন। তবে সব ক্ষেত্রে এই আধার আপডেট রিকোয়েস্ট গ্রহন করা হয় না। কিছু কিছু ক্ষেত্রে এই আপডেট রিকোয়েস্ট বাতিলও হয়ে যায়। যে সব ক্ষেত্রে আধার কার্ড (Aadhaar Card) আপডেট রিকোয়েস্ট খারিজ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

Leave Rules (ছুটির নিয়ম পরিবর্তন)

1) কোনো কারণে গ্রাহক যদি নিজের ভুল আইডেন্টিটি প্রুফ আপলোড করে থাকেন, কিংবা মোবাইল নম্বর ভুল দিয়ে থাকেন তাহলে সেক্ষেত্রে আধার কার্ড (Aadhaar Card) আপডেট রিকোয়েস্ট খারিজ হয়ে যেতে পারে।
2) গ্রাহকের আপলোড করা অ্যাড্রেস প্রুফ বা আইডেন্টিটি প্রুফে যদি সেল্ফ অ্যাটেস্টেড না করা থাকে, তাহলেও আধার কার্ড আপডেট রিকোয়েস্ট খারিজ হয়ে যাবার সম্ভাবনা তৈরি হয়।

Ration Card – পশ্চিমবঙ্গে 1.5 কোটি রেশন কার্ড বাতিলের মুখে, চালু রাখার নিয়ম জানালো রাজ্য সরকার।

তাই, বিনামূল্যে অনলাইনের মাধ্যমে আধার কার্ড আপডেট (Aadhaar Card) করার সময় উপরোক্ত বিষয় গুলিকে খেয়াল রেখে আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে গ্রাহকদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে নেওয়া উচিত বলেই মনে করছেন সকলে। নইলে ফের একবার কোন প্রকারের জরিমানা সরকারের তরফে জারি করা হতে পারে বলে মত অনেক রাজনৈতিক বিশেষজ্ঞের।
Written by সম্প্রীতি বোস।

Government Jobs – শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে রাজ্যের ডিএম অফিসে কর্মী নিয়োগ। দ্রুত চাকরি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button